মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

প্রথম কার্যদিবসে সূচকের উত্থান

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন বছরের প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের পুঁজিবাজারে উল্লম্ফন হয়েছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক প্রায় ১০০ পয়েন্ট বেড়ে গেছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। অর্ধ ডজন প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার সর্বোচ্চসীমা স্পর্শ করেছে। ডিএসইর পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে দাম বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
সদ্য বিদায়ী বছরে অর্থাৎ ২০২১ সালের শেষ ৪ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসই ঊর্ধ্বমুখী ছিল পুঁজিবাজার। ফলে বছরের শেষটা যেমন বাজারের বিনিয়োগকারীদের জন্য খুশির ছিল, তেমনই নতুন বছরের প্রথম কার্যদিবসটাও হলো আনন্দদায়ক। বিনিয়োগকারীরা বলছেন, গত বছরের শেষ দুই মাস বাজার পরিস্থিতি বেশ খারাপ ছিল। এতে অনেক লোকসান হয়েছে। তবে বছরের শেষ সপ্তাহটা মোটামুটি ভালো গেছে। আর নতুন বছরের প্রথম কার্যদিবসে বাজারে বড় উত্থান হয়েছে। ফলে আমরা কিছুটা হলেও স্বস্তি বোধ করছি। এখন দেখা যাক, সামনের দিনগুলো কেমন হয়।
বাজার পর্যালোচনায় দেখা যায়, প্রি-ওপেনিং পদ্ধতি চালু থাকায় নতুন বছরের লেনদেন শুরু হওয়ার আগেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়িয়ে ক্রয়-বিক্রয় আদেশ দেন বিনিয়োগকারীরা। ফলে ডিএসইতে লেনদেন শুরু হতেই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে লেনদেনের পুরো সময়। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকা দাম বাড়ার তালিকা। একই সঙ্গে বাড়তে থাকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। ফলে সূচকের উল্লম্ফন দিয়েই শেষ হয় দিনের লেনদেন। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৫৩ পয়েন্টে উঠে এসেছে। দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৮৮ পয়েন্ট।
বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ১২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে ২০৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪১টির এবং ১২টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়