মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

ক্রিকইনফোর বর্ষসেরা তালিকায় ৩ টাইগার

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেট মাঠে বাংলাদেশের তিন তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমানের দাপট নতুন কিছু নয়। এই তিন টাইগার ক্রিকেটারের দুর্দান্ত পারফরম্যান্স দেখে মুগ্ধ হচ্ছেন না- এমন দর্শক ক্রিকেট বিশ্বে খুঁজে পাওয়া দুষ্কর। তাই জনপ্রিয় ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের এই ৩ তারকা ক্রিকেটার। বর্ষসেরা এই ওয়ানডে দলে সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের সঙ্গে রয়েছেন মোস্তাফিজুর রহমান। কিন্তু কাটার মাস্টার জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টি দলেও। তবে বছরের সেরা টেস্ট দলে নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার। এছাড়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন পাকিস্তানের বাবর আজম। টেস্ট দলের অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে ইংল্যান্ডের জো রুটকে। নারীদের বর্ষসেরা দলও ঘোষণা করেছে ক্রিকইনফো। কিন্তু সেখানে বাংলাদেশের কেউ জায়গা পাননি। নারী একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের হিদার নাইট।
ক্রিকেটপ্রেমীরা জানেন বাংলাদেশ ক্রিকেটের প্রাণভোমরা সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার বাংলাদেশের অসংখ্য জয়ের মহানায়ক।
এমনকি বিশ্বের বিভিন্ন দেশের প্রথম শ্রেণির ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে নিজেকে চেনাতে ভুল করেননি সাকিব। আইপিএল, বিপিএল, পিএসএল, বিগ ব্যাশের মতো লিগগুলোতে আছে তার পদচারণা। এমনকি ওয়ানডে ক্রিকেটে গত বছরটা বেশ ভালো কেটেছে সাকিবের। ৩৯.৫৭ গড়ে ২৭৭ রানের পাশাপাশি ১৭.৫২ গড়ে সাকিবের অর্জন ১৭ উইকেট।
এছাড়া টাইগার দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিককে বলা হয় মিস্টার ডিপেন্ডেবল। বিপদের সময় দুর্দান্ত দাপটে এগিয়ে এসে দলকে রক্ষা করাই তার কাজ। তার হাত ধরে গুরুত্বপূর্ণ জয় এসেছে বাংলাদেশের। ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দলে উইকেটরক্ষক-ব্যাটসম্যান ক্যাটাগরিতে জায়গা পাওয়া মুশফিক ২০২১ সালে ৫৮.১৪ গড়ে ৪০৭ রান করেন। উইকেটের পেছনে তার ডিসমিসাল ১০টি। আর মোস্তাফিজুর রহমান ওয়ানডেতে ২১.৫৫ গড়ে ১৮ এবং টি-টোয়েন্টিতে ২০.৮৩ গড়ে নেন ৫৯ উইকেট।
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে দল : পল স্টার্লিং (আয়ারল্যান্ড), ফখর জামান (পাকিস্তান), বাবর আজম (পাকিস্তান), রাশি ভ্যান ডার ডুসেন (দ. আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মুশফিকুর রহিম (বাংলাদেশ), ওয়ানিন্ডু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), সিমি সিং (আয়ারল্যান্ড), জশ লিটল (আয়ারল্যান্ড), দুশমন্থ চামিরা (শ্রীলঙ্কা), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ)।
বর্ষসেরা টি-টোয়েন্টি দল : বাবর আজম (পাকিস্তান), মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান), মঈন আলী (ইংল্যান্ড), গেøন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), লিয়াম লিভিংস্টোন (ইংল্যান্ড), গেøন ফিলিপস (নিউজিল্যান্ড), ওয়ানিন্ডু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), হর্শল প্যাটেল (ভারত), রশীদ খান (আফগানিস্তান), মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), শাহীন শাহ আফ্রিদি (পাকিস্তান)।
বর্ষসেরা টেস্ট দল : রোহিত শর্মা (ভারত), দিমুথ করুনারতেœ (শ্রীলঙ্কা), মারনাস লাবুশেন (অস্ট্রেলিয়া), জো রুট (ইংল্যান্ড), ফাওয়াদ আলম (পাকিস্তান), ঋষভ পন্ত (ভারত), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), কাইল জেমিসন (নিউজিল্যান্ড), হাসান আলী (পাকিস্তান), অলি রবিনসন (ইংল্যান্ড), শাহীন শাহ আফ্রিদি (পাকিস্তান)।
বর্ষসেরা নারী ক্রিকেট একাদশ : টামি বুমন্ট (ইংল্যান্ড), বেথ মুনি (অস্ট্রেলিয়া), লিজেলে লি (দক্ষিণ আফ্রিকা), স্মৃতি মন্দানা (ভারত), হিদার নাইট (ইংল্যান্ড), মারিজানে ক্যাপ (দক্ষিণ আফ্রিকা), হেলি ম্যাথিউস (উইন্ডিজ), আমান্ডা জেড ওয়েলিংটন (অস্ট্রেলিয়া), সোফি এক্সেস্টোন (ইংল্যান্ড), শবনিম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা), আনিসা মোহাম্মেদ (উইন্ডিজ)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়