মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

আইডিয়াল স্কুলের গভর্নিং বডির চেয়ারম্যানের পদ নিয়ে রুল

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উচ্চ আদালতের আদেশ অমান্য করায় রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান আবু হেনা মোর্শেদ জামানের (যুগ্ম সচিব) কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তার পরপর চারবার একই প্রতিষ্ঠানে গভর্নিং বডির চেয়ারম্যান পদে নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক, আইডিয়াল স্কুল এন্ড কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান (যুগ্ম সচিব) আবু হেনা মোর্শেদ জামান এবং প্রতিষ্ঠানটির অধ্যক্ষসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ আদেশ দেন। এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
এর আগে গত ১৫ ডিসেম্বর মতিঝিল আইডিয়াল স্কুলের চেয়ারম্যান পদে আবু হেনা মোর্শেদ জামানের বহাল থাকা কেন অবৈধ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে রিট করা হয়। আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের আদেশক্রমে গত ৯ নভেম্বর কলেজ পরিদর্শক (শাখা) হতে আবু হেনা মোর্শেদ জামানকে সভাপতি (চেয়ারম্যান) হিসেবে অনুমোদন দেয়া হয়। এরপর ওই আদেশ চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। তিনি আরো জানান, ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের দেয়া রায়ে বলা হয়েছে, একই ব্যক্তি একই প্রতিষ্ঠানে দুবারের (টু টার্ম) বেশি চেয়ারম্যান থাকতে পারবেন না। কিন্তু ওই ব্যক্তি (আবু হেনা মোর্শেদ জামান) ২০১৭ সাল থেকে পর পর চারবার (ফোর টার্ম) একই প্রতিষ্ঠানের গভর্নিং বডির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান- যা আদালতের রায়ের সঙ্গে সাংঘর্ষিক।
রিটকারী এ আইনজীবী বলেন, আবু হেনা মোর্শেদ জামান ছিলেন সরকারের যুগ্ম সচিব। তিনি ২০১৭ সালের ৪ মে থেকে ২০১৯ সালের ৪ মে পর্যন্ত, ২০১৯ সালের ১০ এপ্রিল থেকে ২০২১ সালের ১০ এপ্রিল পর্যন্ত প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ছিলেন। ২০২১ সালের ৯ নভেম্বর থেকে ২০২৩ সালের ৯ নভেম্বর পর্যন্তও তিনি চেয়ারম্যান পদে নিয়োগ পান। তাই রিটটি করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়