মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

অপরিকল্পিতভাবে চত্রা পুনঃখনন : বালিয়াকান্দিতে বিলীন হয়ে গেছে দুই সড়ক

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি : বালিয়াকান্দিতে অপরিকল্পিতভাবে চত্রা নদী পুনঃখনন কাজ করায় দুটি গুরুত্বপূর্ণ পাকা সড়কে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। এতে এলাকার মানুষ চলাচলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। বাংলাদেশ পানিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে গড়াই নদী-সিরাজপুর হাওরের উৎপত্তিস্থলের চত্রা নদী পুনঃখনন শুরু করা হয়।
সম্প্রতি সরেজমিন উপজেলার নারুয়া ইউনিয়নের খাটিয়াগাড়া, চরঘিকমলা, বাকসাডাঙ্গী, বিলটাকাপোড়া, ঘিকমলা, মরাবিলা এলাকায় গিয়ে দেখা যায়, নারুয়া বাজার থেকে লাঙ্গলবাঁধ ঘাট সড়কের ও বালিয়াকান্দি-পাংশা সড়কের বাকসাডাঙ্গী, চরঘিকমলা, বিলটাকাপোড়া, খাটিয়াগাড়া এলাকায় ২টি সড়ক নদীগর্ভে বিলীন হয়েছে। খাটিয়াগাড়া ও চরঘিকমলা চত্রা নদীর ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজের দুপাশেও ভেঙে গেছে। ব্রিজটিও রয়েছে চরম ঝুঁকিতে।
স্থানীয় এলাকাবাসী সুজন সরদার, শহর আলী খান, আলমগীর হোসেন বলেন, নারুয়া বাজার থেকে মরাবিলা সড়কটি ভেঙে নদীগর্ভে চলে যাওয়ার ফলে যানবাহন চলাচল করতে পারছে না। অপরিকল্পিতভাবে খনন করে মাটি বিভিন্ন ইটভাটা ও স্থানীয় লোকজনের কাছে বিক্রি করায় এ ভাঙনের সৃষ্টি হয়। কৃষিপ্রধান এলাকা হওয়ায় সরকারি সড়ক ভেঙে নদীগর্ভে বিলীন হওয়ার ফলে যানবাহন চলাচলে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।
তারা ক্ষোভ প্রকাশ করে আরো জানান, চত্রা নদীটি যেভাবে গভীর করে খনন করা হয়েছে তার কোনো প্রয়োজন ছিল না। তারপরও তা খনন করেছে। ফলে বর্ষা মৌসুমে নদীর দুপাড়ে ভাঙন দেখা দেয়। এখন ক্ষতিগ্রস্ত সড়ক দুটি মেরামত না করেই পুনরায় খনন শুরু করেছে। এটা সরকারের প্রতিনিধিদের খতিয়ে ব্যবস্থা নেয়া উচিত। নারুয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুস সালাম মাস্টার বলেন, ইতোপূর্বে ভাঙন এলাকায় মাটি দিয়ে চলাচল উপযোগী করা হয়। আবারও ভেঙে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। এ ভাঙনের ফলে এলাকার মানুষের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করেছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়