নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ৩৭০ : ডেঙ্গুতে আক্রান্ত ৪

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একদিকে অদৃশ্য করোনা ভাইরাস অন্যদিকে এডিস মশা বাহিত ডেঙ্গুজ¦র- এই দুইয়ের প্রকোপ ছিল পুরো ২০২১ সালজুড়ে। ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর গতকাল শনিবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৮৫ হাজার ৯০৯ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৯ হাজার ৩০৪ জন। প্রাণহানী ঘটেছে ২৮ হাজার ৭৬ জনের। এর মধ্যে ১৭ হাজার ৯৫৯ জন পুরুষ এবং নারী ১০ হাজার ১১৭ জন। আর বিদায়ী বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে (১ জানুয়ারি ২০২১ থেকে ১ জানুয়ারি ২০২২ সকাল ৮টা পর্যন্ত) ২৮ হাজার ৪৩৩ জন। আর প্রাণহানী হয়েছে ১০৫ জনের। গতকাল করোনা ও ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের আলাদা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনা পরিস্থিতি নিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়; গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ২১৪টি। রোগী শনাক্ত হয়েছে ৩৭০ জন। সুস্থ হয়েছে ২০৩ জন। মৃত্যু হয়েছে চারজনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৪৩ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৮ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ। সরকারি হিসাব অনুযায়ী দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৫ লাখ ৬ হাজার ৭০২টি। ২৪ ঘণ্টায় যে চারজনের মৃত্যু হয়েছে তাদের দুজন নারী ও দুজন পুরুষ। বয়স বিবেচনায় একজনের বয়স পঞ্চাশোর্ধ্ব, দুজন ষাটোর্ধ্ব এবং একজন সত্তরোর্ধ্ব। চারজনই ঢাকা বিভাগের।
আর ডেঙ্গু পরিস্থিতিসংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় চারজন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে দুজন ঢাকায় এবং অন্য দুজন ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫২ জন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ২৪ জন। আর অন্যান্য বিভাগে ভর্তি রোগীর সংখ্যা ২৮ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়