নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

হঠাৎ অবসর নিলেন ডি কক

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নতুন বছরকে স্বাগত জানাতে ব্যস্ত গোটা বিশ্ব। তবে গতকাল বছরের শেষে এসে টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকান উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক। পরিবারের সঙ্গে বেশি সময় কাটানোর কারণে হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কিন্তু সাদা বলে দক্ষিণ আফ্রিকার জার্সিতে খেলে যাবেন তিনি।
এর আগে ২০২১ সালের শুরুতে দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক হয়েছিলেন ডি কক। আর তিনি বছরটি শেষ করলেন সেই টেস্ট ফরম্যাট থেকে বিদায় নিয়ে। ২৯ বছর বয়সি ডি ককের অধীনে চারটি টেস্ট খেলেছে দক্ষিণ আফ্রিকা। যেখানে জয়-পরাজয়ের সংখ্যা সমান দুইটি করে। তবে সেঞ্চুরিয়নে ভারতের বিপক্ষে বড় ব্যবধানে হেরে বছরটা শেষ করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল।
এদিকে স্ত্রী সন্তানসম্ভাবা, এজন্য ভারতের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় টেস্টে ডি ককের ছুটিতে থাকার কথা ছিল। কিন্তু সেঞ্চুরিয়নের প্রথম টেস্ট শেষে এই ফরম্যাট থেকে অবসরেরই ঘোষণা দিয়ে দিলেন প্রোটিয়া উইকেটকিপার।
ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) দেয়া বিবৃতিতে ডি কক বলেন, খুব সহজে এই সিদ্ধান্ত আসেনি। দীর্ঘ সময় ধরে আমি আমার ভবিষ্যতের কথা চিন্তা করেছি, ভেবেছি (আমার স্ত্রী) সাশা ও পৃথিবীতে আসতে যাওয়া আমাদের সন্তানের জন্য কোনটা সঠিক হবে। আমার কাছে আমার পরিবার সব এবং আমি তাদের আরো বাড়তি সময় দিতে চাই। আমি টেস্ট ক্রিকেটকে ভালোবাসি। উত্থান-পতনের মুহূর্তগুলো আমি উপভোগ করেছি। সেখানে যেমন আনন্দ ছিল, তেমনি ছিল হতাশা। আমি ধন্যবাদ দিতে চাই তাদের, যারা আমার টেস্ট ক্রিকেট জার্নির একেবারে শুরু থেকে ছিলেন- আমার কোচ, সতীর্থ, ম্যানেজমেন্ট টিমস এবং আমার পরিবার-বন্ধুদের। তাদের সমর্থন ছাড়া আমি কিছুই করতে পারতাম না। আপনার জীবনে আপনি সবকিছুই কিনতে পারবেন, শুধু সময় ছাড়া। আর এখন আমার সেই সময়টা সেসব মানুষকেই দেয়া উচিত, যারা আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমার টেস্ট ক্যারিয়ারে শুরু থেকে সমর্থন দেয়া সবাইকে ধন্যবাদ জানাই। এ ছাড়া সাদা পোশাকের ক্যারিয়ারে তিনি বেশ দাপটেই খেলেছেন। তিনি ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট আঙিনায় পা রাখেন। ৫৪ টেস্টে ৩৮.৮২ গড়ে করেছেন ৩ হাজার ৩০০ রান। সেই সঙ্গে সাদা পোশাকে ছয়টি সেঞ্চুরিও মালিক তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়