নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

সড়ক-রেল-নৌপথ : ১ মাসে দুর্ঘটনায় ৪১৮ জনের মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সদ্য গত হওয়া ডিসেম্বরে দেশে ৩৮৩টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৪১৮ জন। নিহতের মধ্যে ৬৩ জন নারী ও ৪৯ শিশু। অপরদিকে আহত হয়েছেন ৪৯৭ জন। ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৮ জন নিহত হয়েছেন। এছাড়া সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৯ জন নিহত, ৩৪ জন আহত হয়ে চিকিৎসাধীন এবং অনেক যাত্রী এখনো নিখোঁজ রয়েছেন। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ২২ জন নিহত এবং আহত হয়েছেন ৯ জন।
গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো রোড সেফটি ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩ দশমিক ৬০ শতাংশ, যা মোট নিহতের ৪২ দশমিক ৫৮ শতাংশ। নিহতদের মধ্যে ১২৭ জন পথচারী রয়েছেন। যানবাহনের চালক ও সহকারী রয়েছেন ৬৯ জন। যানবাহনভিত্তিক দুর্ঘটনায় ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৪৯টি জাতীয় মহাসড়কে, ১২৪টি আঞ্চলিক সড়কে, ৬৭টি গ্রামীণ সড়কে, ৩৯টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৪টি দুর্ঘটনা সংঘটিত হয়েছে।
পরিসংখ্যানে জানা যায়, মোটরসাইকেলচালক ও আরোহী ১৭৮ জন, বাসযাত্রী ১১ জন, ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান-ট্রাক্টর-ট্রলি-লরিবাহী যাত্রী ১৮ জন, মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স যাত্রী ১২ জন, থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-হিউম্যান হলার) ৪৫ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র-লাটাহাম্বা-টমটম) ১৬ জন এবং প্যাডেল রিকশা-রিকশাভ্যান-বাইসাইকেল আরোহী ১১ জন। দুর্ঘটনাগুলোর ৫৮টি সংঘটিত হয়েছে মুখোমুখি সংঘর্ষে, ১২৯টি নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৩টি পথচারীকে চাপা বা ধাক্কা দেয়ায়, ৬২টি যানবাহনের পেছনে আঘাত করায় এবং ১১টি অন্যান্য কারণে ঘটেছে।
সড়ক দুর্ঘটনার প্রধান কারণগুলো উল্লেখ করে বলা হয়, যানবাহনে ফিটনেস না থাকা, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতি অন্যতম কারণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়