নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

শ্রীমঙ্গলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। এর মধ্যে সূর্যের দেখা মিলেছে মাত্র কয়েক ঘণ্টা। এতে প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে এ জেলায়। গতকাল শনিবার শ্রীমঙ্গলের তাপমাত্রাও ছিল সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রার কাছাকাছি। শনিবার সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৯.৪ ডিগ্রি সেলসিয়াস এবং শ্রীমঙ্গলে ছিল ৯.৬ ডিগ্রি।
শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষক আনিসুর রহমান জানান, শনিবার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার ছিল ১০.০৭ ডিগ্রি সেলসিয়াস। তিনি জানান, এখন তাপমাত্রা ক্রমেই নামবে। সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহও থাকবে। এতে কয়েক দিন শীতের প্রকোপ বাড়তে পারে।
এদিকে গত কয়েক দিন ধরে বিকাল থেকে মৃদু বাতাসে কনকনে শীত অনুভূত হতে থাকে। রাতে শীতের তীব্রতা বাড়তে থাকে। শেষ রাতে ঘন কুয়াশা আর তীব্র শীতে কাবু হতে থাকে জনপদ। এ অবস্থায় ছিন্নমূল মানুষসহ জেলার চা শ্রমিকরা পড়েছেন দুর্ভোগে। অন্যান্য বছরের ন্যায় বেসরকারি এবং সরকারিভাবে কম্বল বিতরণ আনুপাতিকহারে কম লক্ষ্য করা যাচ্ছে।
শ্রীমঙ্গল আবহাওয়া অধিদপ্তরের অপর পর্যবেক্ষণ কর্মকর্তা মাসুম আহমদ জানান, গত এক সপ্তাহ ধরে ৯ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ওঠানামা করছে। ধীরে ধীরে এখানকার তাপমাত্রা কমছে। অতীত রেকর্ড অনুযায়ী

তাপমাত্রা আরো নিচে নামতে পারে।
এদিকে শীতজনিত রোগে প্রতিদিন হাসপাতালে শিশু ও বয়স্কদের নিয়মিত ভর্তি অব্যাহত রয়েছে। গরম কাপড়ের দোকানে নিম্ন ও মধ্যবিত্ত মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। অনেকে শীত থেকে রক্ষা পেতে সকাল বেলা ও সন্ধ্যা বেলা খড়কুটা জ¦ালিয়ে উষ্ণতা নিচ্ছেন।
মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন চৌধুরী জানান, ঠাণ্ডাজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পেলেও হাসপাতালে চাপ কম। এর কারণ হিসেবে তিনি জানান, জেলার সব কমিউনিটি ক্লিনিকে এখন ঠাণ্ডাজনিত রোগের ভালো চিকিৎসা দেয়া হয়। কমিউনিটি ক্লিনিক থেকে তিন দিন চিকিৎসা নিয়েই অনেকেই সুস্থ হচ্ছেন। এদের মধ্যে যারা একটু বেশি অসুস্থ যাদের অক্সিজেন প্রয়োজন তাদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়