নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আস্ত ফুল কপির রোষ্ট

উপকরণ: ফুলকপি একটা ( এক কেজি), পিয়াজ বাটা হাফ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, টক দই হাফ কাপ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ, এলাচ ছয় সাতটা, দারুচিনি ২ টুকরা, তেজপাতা দুইটা, জয়ত্রী জায়ফল গুঁড়া ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, চিনাবাদাম ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, সস ২ টেবিল চামচ, আস্ত কাঁচামরিচ ৬/৭ টি, লবন স্বাদ মত। তেল ও ঘি হাফ কাপ। বেরেস্তা পরিমান মত।
প্রস্তুত প্রণালি :
ফুল কপির পাতা গুলো ফেলে দশ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে নিতে হবে। এবার হাড়িতে পানি ফুটিয়ে লবন দিয়ে ফুলকপি ১০ মিনিট সিদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। করাইয়ে তেল ও ঘি দিয়ে কাচামরিচ,বাদাম ও কিসমিস ছারা সমস্ত মশলা দিয়ে ভালো কষিয়ে নিতে হবে।এবার পানি দিতে হবে। পানি ফুটে উঠলে ফুলকপি দিয়ে ঢেকে দিতে হবে। ৫ মিনিট পর উল্টিয়ে দিতে হবে। পানি শুকিয়ে এলে বাদাম, কিসমিস ও কাচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে। এটি পোলাও, ভাত খিচুড়ি দিয়েও খেতে পারেন।

মটর শুটির পুরি

উপকরণ: ময়দা ২ কাপ, তেল ২ টেবিলচামুচ লবন স্বাদ মত।
পুরের জন্য, মটর শুটি সিদ্ধ ১ কাপ, পিয়াজ কুচি হাফ কাপ, কাচামরিচ কুচি ১ টেবিল চামুচ,আদা রসুন বাটা ১ টেবিল চামুচ,লবন স্বাদমত, ধনেপাতা কুচি হাফ কাপ, টমাটো সস ১ টেবিল চামুচ। তেল ভাজার জন্য।

প্রণালীঃ ময়দার মধ্যে তেল ও লবন দিয়ে মেখে পানি দিয়ে ডো বানিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখতে হবে।
একটি কড়াইয়ে ২টেবিল চামুচ তেল দিয়ে তার মধ্যে পিয়াজ দিয়ে কিছু সময় ভেজে মশলাগুলো দিতে হবে।কিছু সময় ভাজার পর মটরশুটি গুলো আধা ভাঙ্গা করে দিয়ে দিতে হবে।ভাজা হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।
এবার ময়দার ডো থেকে ছোট লেচি করে তার মধ্যে পুর ভরাতে হবে।তারপর বেলে ডুবো তেলে পুরিগুলো ভেজে নিতে হবে। সসের সঙ্গে পরিবেশন করতে হবে।

গাজর ও লাউ এর পায়েস

উপকরণ: লাউ মিহি কুচি ২ কাপ, গাজর মিহি কুচি ১ কাপ, নারকেল কোরানো হাফ কাপ, দুধ দেড় কেজি,এলাচ ৪/৫টি, চিনি পরিমান মত। তেজপাতা ২টা, ঘি ৪ টেবিল চামচ, পেস্তা বাদাম ওকিসমিস।

প্রস্তুত প্রণালি : লাউ গাজর ফুটানো পানিতে হাফ সিদ্ধ করে নিতে হবে। এবার ভাল করে পানি ঝরিয়ে নিতে হবে। কড়াইয়ে ঘি দিয়ে গাজর লাউ হালকা ভেজে নিতে হবে। এবার দুধ ঘন করে অর্ধেক হয়ে এলে তারমধ্যে গাজর ও লাউ দিয়ে নাড়তে হবে।এবার নারকেল, চিনি, এলাচ ও তেজপাতা দিয়ে ঘন হয়ে এলে নামাতে হবে। পেস্তা বাদাম ও কিসমিস দিয়ে সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়