নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

মৌলবাদ-সাম্প্রদায়িক সন্ত্রাস : গণকমিশনের শ্বেতপত্র প্রকাশ ১৯ জানুয়ারি

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মৌলবাদ-সাম্প্রদায়িক সন্ত্রাসের শ্বেতপত্র প্রকাশের তারিখ ঘোষণা করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। গত পাঁচ বছরে সংঘটিত জঙ্গি, মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশনের প্রতিবেদন আগামী ১৯ জানুয়ারি প্রকাশ করা হবে বলে জানিয়েছে সংগঠনটি। গতকাল শনিবার নির্মূল কমিটির কেন্দ্রীয় কার্যালয়ে নির্মূল কমিটি এবং জাতীয় সংসদের আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক ককাসের যৌথ উদ্যোগে গঠিত ‘বাংলাদেশে জঙ্গি মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশনে’র সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিশনের সভাপতি বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন কমিশনের সদস্য বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সংসদ সদস্য রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি সংসদ সদস্য হাসানুল হক ইনু, সংসদ সদস্য আরমা দত্ত, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন, নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, রিজিওনাল এন্টি টেরোরিস্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, কমিশনের সদস্য সচিব ব্যারিস্টার ড. তুরিন আফরোজ, বাংলাদেশ সম্মিলিত ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান জিয়াউল হাসান, কমিশনের সচিবালয়ের সমন্বয়কারী নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, শহীদসন্তান আসিফ মুনীর তন্ময়, শহীদসন্তান তৌহিদ রেজা নূর, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব, এডভোকেট আসাদুজ্জামান বাবু, সাংবাদিক মোরসালিন মিজান প্রমুখ।
সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়েছে- হেফাজতে ইসলামের নেতাদের রাজনৈতিক পরিচয় ও বাংলাদেশে কওমি মাদ্রাসা শিক্ষা এবং হেফাজত নিয়ন্ত্রিত ১০০০ মাদ্রাসার তালিকা, ২৫টি আলোচিত জঙ্গি সংগঠনের পরিচিতি, গুলশান হলি আর্টিজানে জঙ্গি হামলার

পর্যালোচনা, রোহিঙ্গা শিবিরে জঙ্গি-সন্ত্রাসী কর্মকাণ্ড, রোহিঙ্গা ৪০ জঙ্গি সংগঠনের ইতিবৃত্ত, ১০০ রোহিঙ্গার জবানবন্দি, বাংলাদেশে মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশনের নিজস্ব সরজমিন ১০টি অনুসন্ধানী প্রতিবেদন, ওয়াজের মাধ্যমে সাম্প্রদায়িক সন্ত্রাস, জঙ্গিবাদের বিস্তার এবং ৪০ জন বক্তার পরিচিতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গি তৎপরতা, জঙ্গিদের বিভিন্ন বইপুস্তক, ম্যাগাজিন ও মুখপত্র পর্যালোচনা, কওমি শিক্ষা, কওমি মাদ্রাসায় জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত গাওয়া এবং পাঠ্যসূচিতে মুক্তিযুদ্ধের ইতিহাস সংযোজন সম্পর্কে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় ২৫টি সংগঠনের বক্তব্যসহ জঙ্গিবাদ, মৌলবাদ, সা¤প্রদায়িকতা ও সংখ্যালঘু নির্যাতনের ওপর নির্বাচিত কলাম, সংবাদ ও ছবি নিয়ে শ্বেতপত্র প্রকাশ করা হবে। দুই খণ্ডে প্রকাশিতব্য এই শ্বেতপত্রে জামায়াতে ইসলামী ও হেফাজতে ইসলামসহ বিভিন্ন জঙ্গি মৌলবাদী সন্ত্রাসী সংগঠনের বহুমাত্রিক কার্যক্রম তুলে ধরার পাশাপাশি এ বিষয়ে সরকার ও নাগরিক সমাজের করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাব করা হবে। সা¤প্রতিককালে ব্রাহ্মণবাড়িয়া, সুনামগঞ্জ, রংপুর, কুমিল্লা, চট্টগ্রামসহ সারাদেশে সংঘটিত মৌলবাদী ও সা¤প্রদায়িক সন্ত্রাসের উপদ্রুত এলাকা সফর করে ভুক্তভোগী, প্রত্যক্ষদর্শী, স্থানীয় জনপ্রতিনিধি, নাগরিক সমাজের নেতৃবৃন্দ এবং প্রশাসনের বক্তব্য গণশুনানির মাধ্যমে নথিবদ্ধ করা হয়, যা শ্বেতপত্রে অন্তর্ভুক্ত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়