নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

মাসুদ কামাল পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুদ কামাল বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। ইতোপূর্বে তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সদস্য (ভৌতবিজ্ঞান) হিসেবে দায়িত্ব পালন করেন। মাসুদ কামাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান থেকে এমএসসি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৯ সনে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগদান করেন।
চাকরি জীবনে তিনি দীর্ঘ সময় তেজস্ক্রিয়তা পরীক্ষণ এবং মনিটরিং গবেষণাগার, চট্টগ্রাম এবং পরমাণু শক্তি কেন্দ্র, চট্টগ্রামের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি স্বাস্থ্য পদার্থবিজ্ঞান, এনভায়রনমেন্টাল রেডিয়েশন মনিটরিং এবং গামা স্পেক্ট্রোমেট্রি বিষয়ে একজন বিশেষজ্ঞ। তিনি আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) বিভিন্ন গবেষণা প্রকল্পে বাংলাদেশে ন্যাশনাল প্রজেক্ট কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং বর্তমানেও একাধিক আন্তর্জাতিক গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন।
তিনি রূপপুর পারমাণবিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। এ পর্যন্ত তার দেশি ও বিদেশি জার্নালে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার শিবপুর গ্রামের অধিবাসী। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়