নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

বিপিএলে একদিনে দুই ম্যাচ

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জনপ্রিয় ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পর্দা উঠবে ২১ জানুয়ারি। আর ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি। দেশি-বিদেশি তারকা ক্রিকেটারে ঠাসা বিপিএল ঘিরে বাড়তি উত্তেজনা বিরাজ করে সব সময়ই। অষ্টম আসর শুরুর আগে ২৭ ডিসেম্বর ৬টি দল তাদের পছন্দ অনুযায়ী ক্রিকেটার নিয়ে দল সাজিয়েছে। তবে এখনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি টুর্নামেন্টের সূচির। জানা গেছে ৬ দলের অংশগ্রহণে ৩৪টি ম্যাচ হবে পুরো টুর্নামেন্টে। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ছাড়াও সিলেট-চট্টগ্রামে হবে অষ্টম আসরের খেলা। এবারো একদিনে মাঠে গড়াবে দুটি করে ম্যাচ। কিন্তু দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনালে রাখা হয়েছে একটি করে ম্যাচ। তাছাড়া দুই কোয়ালিফায়ার ও ফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে রেখেছেন বিপিএল আয়োজকরা। দিনের ম্যাচগুলো শুরু হবে দুপুর দেড়টায়। পরে দ্বিতীয় ম্যাচ হবে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। তবে শুক্রবার পবিত্র জুমার নামাজের কারণে প্রথম ম্যাচ দুপুর দুটা ও পরেরটি শুরু হবে সন্ধ্যা ৭টা থেকে। সব মিলিয়ে দিনের বেলা হবে ১৬টি আর বাকি ১৮ ম্যাচ হবে ফ্লাডলাইটের আলোতে। ২১ জানুয়ারি উদ্বোধনী ম্যাচে লড়বে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল। পরে একই দিন সন্ধ্যায় ঢাকার মুখোমুখি হবে খুলনা টাইগার্স। পর দিন দুপুরে নিজেদের প্রথম ম্যাচ খেলবে সিলেট সানরাইজার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবারের বিপিএলে ঢাকায় হবে ২০টি ম্যাচ, চট্টগ্রামে ৮ ও সিলেটে হবে ৬টি ম্যাচ। প্রথম চার দিনের আট ম্যাচ ঢাকায় খেলার পর ২৮ জানুয়ারি থেকে শুরু হবে চট্টগ্রাম পর্ব। সেখানে দুদিনে চার ম্যাচ পর রাখা হয়েছে একদিন বিরতি। পরে আরো দুদিনে চার ম্যাচ হওয়ার পর ইতি ঘটবে চট্টগ্রাম পর্বের। এরপর ঢাকায় ফিরে হবে আরো দুদিনে চার ম্যাচ। যা শেষ করে ৭ ফেব্রুয়ারি থেকে সিলেটে শুরু হবে তিন দিনের ছয় ম্যাচের সংক্ষিপ্ত পর্ব। সিলেট পর্ব শেষ করে পুরো বিপিএল চলে আসবে ঢাকায়। যেখানে প্রথম রাউন্ডের শেষ চার ম্যাচের পর হবে প্লে-অফ রাউন্ড। তাছাড়া অংশগ্রহণকারী ছয় দলের মধ্যে সেরা ৪টিকে নিয়ে আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে প্লে-অফ রাউন্ড। একই দিনে হবে এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। রিজার্ড ডে হিসেবে কাটবে পরের দিন। এরপর ১৬ তারিখ দ্বিতীয় কোয়ালিফায়ার ও ১৮ তারিখ হবে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচ।
এছাড়া দেশি-বিদেশি ক্রিকেটার নিয়ে ৬ দলই বেশ শক্ত স্কোয়াড সাজিয়েছে। এক নজরে জেনে নেই ড্রাফট শেষে কেমন হলো বিপিএলের অষ্টম আসরের দলগুলো। ঢাকা স্টার্স সরাসরি চুক্তি থেকে মাহমুদউল্লাহ রিয়াদ, ইসুরু উদানা (শ্রীলঙ্কা), কাইস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরানকে (আফগানিস্তান) নিয়েছে। ড্রাফট থেকে দেশি ক্রিকেটার তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, শুভাগত হোম চৌধুরী, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান এবং এবাদত হোসেন। ড্রাফট থেকে বিদেশি মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান), ফজল হক ফারুকিকে (আফগানিস্তান) দলে ভিড়িয়েছে ঢাকা।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স সরাসরি চুক্তি থেকে নাসুম আহমেদ, বেনি হাওয়েল (ইংল্যান্ড), কেনার লুইস (ওয়েস্ট ইন্ডিজ), উইল জ্যাকসকে (ইংল্যান্ড) নিয়েছে। ড্রাফট থেকে দেশি ক্রিকেটার শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রæব, শামীম হোসেন পাটোয়ারি, মুকিদুল ইসলাম মুগ্ধ, রেজাউর রহমান রাজা, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, আকবর আলি এবং নাঈম ইসলাম। আর ড্রাফট থেকে বিদেশি ক্রিকেটার চ্যাডউইক ওয়ালটন (ওয়েস্ট ইন্ডিজ), রায়াদ এমরিটকে (ওয়েস্ট ইন্ডিজ) দলে নিয়েছে চট্টগ্রাম। সিলেট সানরাইজার্স সরাসরি চুক্তি থেকে তাসকিন আহমেদ, দীনেশ চান্দিমাল (শ্রীলঙ্কা), কেসরিক উইলিয়ামস (ওয়েস্ট ইন্ডিজ) ও কলিন ইনগ্রামকে (দক্ষিণ আফ্রিকা) দলে নিয়েছে। আর ড্রাফট থেকে দেশি ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেন, নাজমুল ইসলাম অপু, এনামুল হক বিজয়, সোহাগ গাজী, অলক কাপালি, মুক্তার আলি, মিজানুর রহমান, নাদিফ চৌধুরী, জুবায়ের হোসেন লিখন এবং শফিউল হায়াত হৃদয়কে দলে ভিড়িয়েছে সিলেট। বিদেশিদের মধ্যে ড্রাফট থেকে রবি বোপারা (ইংল্যান্ড), অ্যাঞ্জেলো পেরেরা (শ্রীলঙ্কা), ও সিরাজ আহমেদকে, (সংযুক্ত আরব আমিরাত) দলে নিয়েছে। ফরচুন বরিশাল সরাসরি চুক্তি থেকে সাকিব আল হাসান, মুজিব উর রহমান (আফগানিস্তান), দানুশকা গুনাথিলাকা (শ্রীলঙ্কা) ও ক্রিস গেইলকে (ওয়েস্ট ইন্ডিজ) নিয়েছে। ড্রাফট থেকে দেশি কাজী নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নিরোশান ডিকভেলা (শ্রীলঙ্কা), নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ইমন ও ইরফান শুক্কুর। ড্রাফট থেকে বিদেশি ওবেদ ম্যাককয় (ওয়েস্ট ইন্ডিজ), আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ) দলে ভিড়িয়েছে। খুলনা টাইগার্স সরাসরি চুক্তি খেকে মুশফিকুর রহিম, থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), ভানুকা রাজাপাকসে (শ্রীলঙ্কা), নাভিন উল হক (আফগানিস্তান)। ড্রাফট থেকে দেশি শেখ মেহেদী হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম রাব্বি, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, ফরহাদ রেজা, রনি তালুকদার, সৈয়দ খালেদ আহমেদ, জাকের আলি অনিক, নাবিল সামাদ।
ড্রাফট থেকে বিদেশি সেকুগে প্রসন্ন (শ্রীলঙ্কা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)। কুমিল্লা ভিক্টোরিয়ান্স সরাসরি চুক্তি থেকে মোস্তাফিজুর রহমান, ফাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা), মঈন আলি (ইংল্যান্ড) ও সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ)।
ড্রাফট থেকে দেশি লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম, আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, আবু হায়দার রনি এবং মেহেদী হাসান। আর ড্রাফট থেকে বিদেশি কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা), ওশেন থমাসকে (ওয়েস্ট ইন্ডিজ) নিয়েছে খুলনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়