নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

বাউবিতে লোক বক্তৃতা অনুষ্ঠান

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের উদ্যোগে বাউবি গাজীপুরের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা সম্মেলন ও প্রশিক্ষণ কেন্দ্রে গত শনিবার এক লোক বক্তৃতা অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি
‘বঙ্গবন্ধুর নয়া চীন সফর থেকে শেখা : অর্থনৈতিক মুক্তির জন্য দরকার জনগণের ক্ষমতায়ন’ শীর্ষক লোক বক্তৃতা দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের অভিজ্ঞতা সম্পর্কে তার লোক বক্তৃতা দেন। তিনি বলেন, বিশ্ব শান্তি সম্মেলনের একটি অনুষ্ঠানে যোগ দিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালে বিপ্লবোত্তর চীন সফর করেন। তিনি বলেন, আমার দেখা নয়া চীন বইটি বঙ্গবন্ধুর শিল্পিত মন ও পর্যবেক্ষণের এক অসামান্য দলিল। চীনের সমাজ ও অর্থনীতির রূপান্তর তাঁর মনে একটা দাগ কেটেছিল, যা পরবর্তী সময়ে বাংলাদেশের সংবিধানে বর্ণিত মূলনীতি ও পরিকল্পিত উন্নয়ন কৌশলে এসবের প্রভাব বেশ দৃশ্যমান। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাউবির উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। আর এই সোনার বাংলা গঠনের জন্য ‘আমার দেখা নয়া চীন’ বইতে দিকনির্দেশনা রয়েছে।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) এবং মুক্তযুদ্ধ গবেষণা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. মাহবুবা নাসরীন ও ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাউবির মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সব ডিন, অধ্যাপক, বিভাগীয় প্রধান, সর্বস্তরের শিক্ষক, আঞ্চলিক পরিচালকসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়