নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

নতুন বই পেয়ে উচ্ছ¦সিত শিক্ষার্থীরা

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : বছরের প্রথম দিনেই কোমলমতি শিক্ষার্থীরা হাতে পেয়েছে নতুন বই। করোনা মহামারিকে মাথায় রেখে সীমিত পরিসরে আয়োজনের মাধ্যমে সারাদেশে গতকাল শনিবার শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় নতুন বই। নতুন বই পেয়ে উচ্ছ¦সিত শিক্ষার্থীরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
রংপুর : নগরীর আমাশু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছোট্ট শিশুদের হাতে বই তুলে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার আব্দুল ওহাব ভূঞা। এ সময় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শাহজাহান সিদ্দিক উপস্থিত ছিলেন।
নতুন বছরের প্রথমদিন শহীদ শংকু সমজদার বিদ্যানিকেতনের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়। মতবিনিময় ও বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।
এবারে রংপুর বিভাগের ৮ জেলার ৫৮ উপজেলায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীরা বিনামূল্যে পাচ্ছে ৪ কোটি ৪৮ লাখ ৬১ হাজার ৬০৮টি নতুন বই।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা রংপুর অঞ্চল সূত্রে জানা গেছে, ২০২২ শিক্ষাবর্ষে এবার মাধ্যমিক পর্যায়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে পর্যায়ক্রমে ২ কোটি ৮৮ লাখ ৯১ হাজার ৩৮৫টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হবে।
দাখিল পর্যায়ে বিতরণ করা হবে ১ কোটি ১২ লাখ ৪৬৮টি এবং এবতেদায়ি মাদ্রাসায় শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে ৩২ লাখ ২২ হাজার ৭৭টি বই। এছাড়া এসএসসি ভোকেশনাল, দাখিল ও কারিগরি ট্রেড শিক্ষার্থীদের মধ্যে ১৫ লাখ ৪৭ হাজার ৬৭৮টি পাঠ্যবই বিতরণ করা হবে।
এদিকে রংপুর বিভাগে প্রাথমিক পর্যায়ে গত বছর ৩০ লাখ ৪৩ হাজার ৯১২ জন শিক্ষার্থীর মাঝে ১ কোটি ২৭ লাখ ৭ হাজার ৩৮৮টি নতুন বই দেয়া হয়েছে। ২০২২ শিক্ষা বছরেও সমপরিমাণ নতুন বই প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে দেয়ার জন্য প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানা গেছে। শুধু রংপুর জেলায় এবারে ২২ লাখ ৬৪ হাজার প্রাথমিক শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে।
বরিশাল : বেলা ১১টার দিকে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে নগরীর মুকুলস্মৃতি সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক বরিশাল জসীম উদ্দীন হায়দার। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরিশাল মো. আবদুল লতিফ মজুমদারের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (এনডিসি) মো. নাজমূল হুদা, সহকারী কমিশনার সুব্রত বিশ্বাস দাস, উপজেলা শিক্ষা অফিসার দিলদার নাহার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার সাহিদা বেগম। জেলায় ১৫৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২ লাখ ৩২ হাজার শিক্ষার্থীদের মাঝে ১৪ লাখ ৫০ হাজার বই বিতরণ করা হবে বলে জানিয়েছে জেলা শিক্ষা কর্মকর্তা।
নোয়াখালী : সকালে শহরের ল²ীনারায়ণপুর পৌর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান। এ সময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইদুল ইসলামসহ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে, জেলার ১২৫৩টি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় সাড়ে ৪ লাখ শিক্ষার্থী রয়েছে। বই বিতরণের প্রথম দিন ২০২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে ১৭ লাখ নতুন বই তুলে দেয়া লক্ষ্যে কাজ করা হচ্ছে।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, নতুন বই বিতরণের প্রথম ৩ দিন ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে জেলার ৩৩৯টি বিদ্যালয় ও ২৮৫টি মাদ্রাসার প্রায় ২ লাখ শিক্ষার্থীদের বই দেয়া হবে। ইতোমধ্যে আমরা ৫৫-৬০ ভাগ বই আমাদের হাতে এসে পৌঁছেছে।
রাঙ্গামাটি : জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে বেলা সাড়ে ১১টায় রাঙ্গামাটি গোধূলী আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধনী করেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রæ চৌধুরী। গৌধূলী আমানতবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মোতাহার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার সাজ্জাদ হোসেন, সহকারী শিক্ষা অফিসার রবিউল হোসেন, স্কুলের প্রধান শিক্ষক হাসিনা বেগম, স্কুল পরিচালনা কমিটির সদস্য শহীদুল আলম স্বপন প্রমুখ।
রাঙ্গামাটি জেলা শিক্ষা অফিসার সাজ্জাদ হোসেন জানান, ২০২২ শিক্ষাবর্ষে এবার প্রাক-প্রাথমিক হতে ৫ম শ্রেণি পর্যন্ত রাঙ্গামাটির ১০টি উপজেলায় ৮৫ হাজার ২৮ শিক্ষার্থীকে ৩ লাখ ৭৯ হাজার ৯০১টি বই বিতরণ করা হবে।
নাটোর : নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক শামীম আহমেদ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আখতার হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিনসহ শিক্ষক-শিক্ষিকারা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার জেলার ২ লাখ ৬ হাজার ৭৫০ জন মাধ্যমিক, ইবতেদায়ি, দাখিল ও ভকেশনালের শিক্ষার্থীর মাঝে ২৭ লাখ ৮৭ হাজার ৬৮৮টি এবং সরকারি ও এনজিও পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের ১ লাখ ৯৯ হাজার ৫০ জন শিক্ষার্থীদের মাঝে ৮ লাখ ৭৩ হাজার ৪৪২টি বই বিতরণ করা হবে।
জেলা প্রশাসক শামীম আহমেদ ও জেলা শিক্ষা কর্মকর্তা আখতার হোসেন জানান, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী তারা বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পেরেছেন। শিক্ষার্থীরা নতুন বই পেয়ে খুশি, আনন্দিত ও উদ্বেলিত।
ব্রাহ্মণবাড়িয়া : বছর প্রথম দিনে জেলায় ৭ লক্ষাধিক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সকালে শহরের নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয় মাঠে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান। এতে নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জীবন ভট্টাচার্য। জেলায় পর্যায়ক্রমে মাধ্যমিক পর্যায়ে ২ লাখ ৮৪ হাজার শিক্ষার্থীদের মাঝে ৪১ লাখ ৮৫ হাজার ৯১৫টি বই এবং প্রাথমিক পর্যায়ে ৫ লাখ ৪ হাজার ২১৯ জন শিক্ষার্থীর মাঝে ২৩ লাখ ৬০ হাজার পাঠ্য বই বিনামূল্যে বিতরণ করা হবে।
নড়াইল : নড়াইল শহর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফকরুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. হুমায়ুন কবির, বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। এছাড়া জেলার ৩টি উপজেলার সরকারি-বেসরকারি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও মাদ্রাসায় পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।
ঠাকুরগাঁও : সদর উপজেলার আরাজী ঝাড়গাঁও ভেলাজানে একতা প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ উৎসব পালন করা হয়। বিদ্যালয়ের আয়োজনে বই বিতরণ অনুষ্ঠানে রায়পুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন চিলারং ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান মো. ফজলুল হক। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম খাঁ, রায়পুর ইউপির ১নং ওয়ার্ডের মেম্বার আলন বাবু, রায়পুর ১নং ওয়ার্ড আ.লীগের সভাপতি কলিম উদ্দিন, একতা প্রতিবন্ধী উন্নয়ন স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের পরিচালক আমিরুল ইসলাম। বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন বছরের প্রথম দিনেই বই হাতে পেয়ে খুশিতে আত্মহারা হয়ে পড়েন। এর আগে রায়পুর ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান নুরুল ইসলাম ও চিলারং ইউপির নবনির্বাচিত চেয়ারম্যান মো. ফজলুল হককে বিদ্যালয়ের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়।
চরফ্যাশন (ভোলা) : সকালে উপজেলার ২১টি ইউনিয়নে সরকারি প্রাথমিকের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫৪ হাজার শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৫০ হাজার ও ইবতেদায়ি মাদ্রাসার ৪৯ হাজার ৮শ শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৪৯ হাজার ৫০০ নতুন বই বিতরণ করা হয়। মাধ্যমিক ৪৫ হাজার ৪৭১ ও দাখিল ৩৫ হাজার ৬৩৩ শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ৫২ হাজার ৫০০ নতুন পাঠ্যবই বিতরণ কার্যক্রম চলমান রয়েছে। সহকারী উপজেলা শিক্ষা অফিসার সফিকুল ইসলাম বলেন, প্রাথমিকে শিক্ষার্থীদের শ্রেণি অনুযায়ী নতুন বই বিতরণ শুরু হয়েছে। ইতোমধ্যে প্রাথমিকের সব বই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার খলিলুর রহমান বলেন, মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য আরো বইয়ের প্রয়োজন রয়েছে। মাধ্যমিকের বিপুল পরিমানের বই এখনো ছাপা শেষ না হওয়ায় বইয়ের সংকট থাকলেও খুব দ্রুতই বই পাব বলে আশা করি।
দৌলতপুর (মানিকগঞ্জ) : বেলা ১১টায় দৌলতপুর প্রমোদা সুন্দরী হাই-স্কুল ও পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এই পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। বিতরণ অনুষ্ঠানে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ইমদাদুর রহমান, থানা আওয়ামী লীগের সভাপতি ও পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়ের সভাপতি এড. আব্দুল আজিজুল হক, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোয়াজ্জেম হোসেন, গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক মো. রেজাউল করিম, প্রমোদা সুন্দরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. শাহ আলম, এশিয়ান টিভির প্রতিনিধি রেজাউল করিম প্রমুখ।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. ইমরুল হাসান বলেন সারা উপজেলায় ১শ প্রাথমিক বিদ্যালয় ও ১৯টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬টি মাদ্রাসায় বিনামূল্যে পাঠ্যপুস্তক বই বিতরণ করা হয়েছে।
আমতলী (বরগুনা) : উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত প্রথম থেকে নবম শ্রেণির ৪৪ হাজার ৭৯৩ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ১৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ১০টি কেজি স্কুল রয়েছে। প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ২৪ হাজার ৪৩ জন শিক্ষার্থীর মাঝে ১ লাখ ১৪ হাজার ১৮টি বই বিতরণ করা হয়েছে। এছাড়া উপজেলার ২৬টি মাধ্যমিক, ১৪টি নিম্ন মাধ্যমিক ও ২৯টি মাদ্রাসায় ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ২০ হাজার ৭৫০ জন শিক্ষার্থীর মধ্যে ৪ লাখ ৪৭৫টি বই বিতরণ কথা থাকলেও ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানে চাহিদা মোতাবেক বই এখনো উপজেলায় এসে পৌঁছায়নি বলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস নিশ্চিত করেছে।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মজিবর রহমান মুঠোফোনে বলেন, মহামারি করোনার কারণে এবারে বিদ্যালয়গুলোতে বই উৎসব হবে না। একযোগে উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জিয়াউল হক মিলন বলেন, এবার মাধ্যমিক পর্যায়ের ৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাঝে ৪ লাখ ৪৭৫টি নতুন বই বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) : উপজেলার ১৮টি মাধ্যমিক বিদ্যালয় ৯২টি প্রাথমিক বিদ্যালয় ও ৩৩টি কিন্ডার গার্ডেনের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে। উপজেলার নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরা সরকারি নিদের্শনায় স্বাস্থ্যবিধি মেনে উপজেলার টঙ্গীবাড়ী মডেল প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করেন। এ সময় উপিস্থত ছিলেন- উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনজুমান আরা বেগম, সহকারী শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান, আব্দুল আল মামুন, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফরিদা ইয়াসমীন, সহকারী শিক্ষক মো. আসলাম হোসেন, আমিনুল ইসলাম, সুজিত কুমার দেবনাথ, রাবেয়া বসরি হিরা, সুমা দেবনাথ, পারভীন আক্তার, কনিকা রায়, লাকী আক্তার, রূপালী রানী প্রমুখ।
ধামরাই (ঢাকা) : ধামরাইয়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে সরকারি বই বিতরণ করা হয়েছে। কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা-২০ আসনের এমপি মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ। এ উপলক্ষে উপজেলার ধামরাই হার্ডিঞ্জ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ও ধামরাই পাঠানটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পৌর এলাকার সোবাহান মডেল হাই স্কুল প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। সোবাহান মডেল স্কুল কমিটির সভাপতি ও পৌর মেয়র গোলাম কবীরের সভাপতিত্বে স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন এমপি। আরো বক্তব্য রাখেন সোহান মডেল স্কুলের প্রধান শিক্ষিকা সেলীনা আক্তার, ধামরাই উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মাসুম খানসহ অন্য নেতারা।
সদরপুর (ফরিদপুর) : উপজেলা সদরের সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। সকালে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান কাজী শফিকুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তারেক মাহমুদ, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মালেক মিয়া। সদরপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম হাওলাদার। বিনামূল্যে পাঠ্যপুস্তক পেয়ে কোমলমতি শিশুদের মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে। বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে খুব খুশি।
ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) : গোহালবাড়ী উচ্চ বিদ্যালয়সহ উপজেলার মোট ২০টি হাই স্কুল, ১২টি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়। তবে অষ্টম শ্রেণির একটি মাত্র বই পাওয়া গেছে বাকি বই পাওয়া যায়নি। ৯ম শ্রেণির অবস্থাও একই। এদিকে উপজেলার ৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, নন রেজিস্ট্রেশন ১টি ও কিন্ডার গার্টেন, ৫০টি উপানুষ্ঠানিক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়। ১ জানুয়ারি সকাল ১০টার দিকে গোহালবাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আল আমিনসহ অন্য শিক্ষকদের উপস্থিতিতে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়।
ক্ষেতলাল (জয়পুরহাট) : ক্ষেতলালে করোনা পরিস্থিতি বিবেচনায় সরকারি নির্দেশনা মেনে কোনো প্রকার উৎসব ছাড়াই বই বিতরণ করা হয়েছে। প্রাথমিক স্তরে ৩২ হাজার ৭০০ ও নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক, মাদ্রাসা স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে ১ লাখ ৮ হাজার বই বিতরণ করা হয়। প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোজাম্মেল হক শাহ জানান, এ বছর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় ৪৭টি ও শিশু কিন্ডার গার্টেন বিদ্যালয় ২৬টিসহ মোট ৭৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ৯০০ জন শিক্ষার্থীর মাঝে ৩২ হাজার ৭০০টি বই বিতরণ করা হয়।
অন্যদিকে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছফিউল্লা সরকার জানান, মাধ্যমিক স্তরের ১৯টি এবং ইবতেদায়ি ও দাখিল ১৭টিসহ মোট ৩৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মাঝে ১ লাখ ৮ হাজার বই বিতরণ করা হয়েছে। তবে চাহিদা অনুযায়ী ২৫ হাজার বই হাতে না পাওয়ায় বিতরণ করা সম্ভব হয়নি।
বই বিতরণে ক্ষেতলাল সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে বই বিতরণের উদ্বোধনীতে উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোজাম্মেল হক শাহ, মাধ্যমিক শিক্ষা অফিসার ছফিউল্লা সরকার, অধ্যক্ষ এমেলী খাতুন, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহমেদ আলী খাঁ প্রমুখ।
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) : রাণীশংকৈল উপজেলায় বই বিতরণ অনুষ্ঠানে উপজেলা শিক্ষা অফিসার রাহিম উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না। এছাড়া উপস্থিত ছিলেন সহকারী শিক্ষা কর্মকর্তা মন্জুর আলম। অন্যদিকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে মীরডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মাঝে এই বই বিতরণ করা হয়। এ সময় প্রধান শিক্ষক ফারজানা আক্তারী বলেন, নতুন বই পেয়ে কোমলমতি শিশু শিক্ষার্থীদের এই উচ্ছ¡াস জন্ম দিয়েছে নতুন এক সম্ভাবনায় শিক্ষার মান উন্নয়নের দিকে। এ সময় উপস্থিত ছিলেন-ম্যানেজিং কমিটির সভাপতি হাফিজ উদ্দীন, সহকারী শিক্ষক মোশরফ হোসেন, জিয়াউর রহমান, আহসান হাবিব, লাভলী, আখি লিলি, শামিমা নাছরিন, সাবেরা কামাল, জাহেদা প্রমুখ।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলে বছরের প্রথম দিনেই প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ৫০ ভাগ শিক্ষার্থীর হাতে পৌঁছে দেয়া হয়েছে নতুন বই। আগামী ৩ জানুয়ারির মধ্যে শতভাগ বই বিতরণ সম্পন্ন হবে বলে জানান শ্রীমঙ্গল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জাফর আল সাদেক।
সকালে শ্রীমঙ্গল সদর ইউনিয়নের হাইল হাওর পাড়ের পূর্ব শ্রীমঙ্গল এলাকায় অবস্থিত মাহমুদ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরজমিন দেখা যায়, নতুন বই পেয়ে শিক্ষার্থীরা খুবই খুশি। অনেক শিক্ষার্থী স্কুলেই বই খুলে এর গন্ধ শুকছেন। এর আগে আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়ের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি বিকুল চক্রবর্তী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোমা রানী সরকার, সহকারী শিক্ষক মুজিবুল হক, শাহনাজ পারভীন, রুনা বেগম ও প্রীতি রাণী পাল। শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বর্ধন জানান, তাদের শিক্ষার্থী অনুযায়ী ৪ লাখ ৭৯ হাজার ২৫২টি বই বিতরণ করা হবে। এর মধ্যে প্রথম দিনে প্রায় ৩০ ভাগ বই বিতরণ হয়েছে। সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আগামী তিন দিনের মধ্যে বিতরণ সম্পন্ন হবে।
রামগঞ্জ (ল²ীপুর) : সকাল ১০টায় উপজেলার নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকাল সাড়ে ১১টায় ইছাপুর ইউপির নুনিয়া পাড়া আলিম মাদ্রাসা, দুপুর ১টায় পশ্চিম নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. কামাল হোসেনের সভাপতিত্বে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন সংসদ সদস্য ড. আনোয়ার খান। এ সময় উপস্থিত ছিলেন রামগঞ্জ পৌরসভার সাবেক মেয়র বেলাল আহমেদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার, জেলা পরিষদের সদস্য সৈকত মাহমুদ শামছু, পৌর কাউন্সিলর ফয়সাল মাল, ইছাপুর ইউপির চেয়ারম্যান আমির হোসেন, সাবেক চেয়ারম্যান শাহনাজ বেগম, সাংবাদিক জাকির হোসেন মোস্তান, মনির হোসেন বাবুল, পাটোয়ারী হোসেন শরীফ, জহিরুল ইসলামসহ শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। বছরের প্রথম দিন নতুন বই হাতে পেয়ে শিক্ষার্থীরা আনন্দিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়