নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

চীনকে তাইওয়ান : সামরিক সংঘাত সমাধান নয়

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সামরিক সংঘাত কোনো সমাধান হতে পারে না- চীনকে এমন বার্তা দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। গতকাল শনিবার নতুন বছরের ভাষণে তিনি এমনটা বলেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বেইজিং কর্তৃপক্ষ যেন পরিস্থিতি ‘ভুলভাবে বিচার না করে’ তা তাদের মনে করিয়ে দিতে হবে বলেও মন্তব্য করেছেন তাইওয়ানের এ প্রেসিডেন্ট। চীন গণতান্ত্রিক শাসনব্যবস্থায় পরিচালিত তাইওয়ানকে নিজেদের ‘বিচ্ছিন্ন প্রদেশ’ বিবেচনা করে; স্বশাসিত দ্বীপটি যেন ‘চীনের অধীনতা’ থেকে বের হতে না পারে তা নিশ্চিত করতে গত দুই বছর ধরে বেইজিং তাদের ওপর সামরিক ও কূটনৈতিক চাপও বাড়িয়ে চলেছে।

নতুন বছর উপলক্ষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার ভাষণে বলেছেন, ‘মাতৃভূমির’ পূর্ণাঙ্গ একত্রীকরণ এমন একটি আকাক্সক্ষা- যা তাইওয়ান প্রণালির দুদিকের মানুষজনই ধারণ করে। অন্যদিকে তাইওয়ান বলে আসছে, তারা স্বাধীন দেশ। নিজেদের স্বাধীনতা ও গণতন্ত্র ‘যে কোনো মূল্যে’ রক্ষার প্রতিজ্ঞাও করে আসছে তারা।
তিনি বলেন, প্রণালির দুই পাশের মধ্যকার মতবিরোধের সমাধানে সামরিক হস্তক্ষেপ বিকল্প হতে পারে না। সামরিক সংঘাত অর্থনৈতিক স্থিতিশীলতায় প্রভাব ফেলবে। চাপে ভেঙে না পড়া এবং সহায়তা এলে তড়িঘড়ি তা গ্রহণ না করাই সবসময় তাইওয়ানের অবস্থান ছিল।
সাই বলেন, এই অঞ্চলে উত্তেজনা কমাতে তাইপে এবং বেইজিং উভয়কেই ‘মানুষের জীবিকার দেখভালে কঠোর পরিশ্রম করতে হবে ও জনগণের হৃদয়কে শান্ত করতে হবে যেন একসঙ্গে সমস্যার শান্তিপূর্ণ সমাধান খুঁজে পাওয়া যায়। তিনি বলেন, স্থিতিশীল শাসন ব্যবস্থাই ২০২২ সালে তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য। আমরা আমাদের সার্বভৌমত্বকে নিরাপদ রাখবো, স্বাধীনতা ও গণতন্ত্রের মূল্যবোধকে সমুন্নত রাখব, আঞ্চলিক সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা রক্ষা করব এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়