নজরুল ইসলাম খান : খালেদা জিয়ার কিছু হলে রেহাই পাবেন না

আগের সংবাদ

নতুন বছরে সরকারের ১০ চ্যালেঞ্জ

পরের সংবাদ

এলজিইডি : সেখ মোহাম্মদ মহসিন নতুন প্রধান প্রকৌশলী

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব হিসেবে নিয়োগ পেয়েছেন সেখ মোহাম্মদ মহসিন। তিনি ওই অধিদপ্তরের জ্যেষ্ঠ অতিরিক্ত প্রধান প্রকৌশলী ছিলেন। গত বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক আদেশে তাকে এ নিয়োগ দেয়া হয়। স্থানীয় সরকার বিভাগের উন্নয়ন শাখা-১ এর উপসচিব রিয়াসাত আল ওয়াসিফ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, স্থানীয় সরকার অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান ৩০ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসরে যান বিধায় অধিদপ্তরের জ্যেষ্ঠ অতিরিক্ত প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিনকে প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব দেয়া হয়েছে। তিনি আব্দুর রশীদ খানের স্থলাভিষিক্ত হলেন। গত বৃহস্পতিবার তার চাকরির মেয়াদ শেষ হয়।
সেখ মোহাম্মদ মহসিন ১৯৬৪ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের মীরসরাই উপজেলার শেখতোলা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মো. মশিয়ত উল্লাহ চৌধুরী একজন সরকারি কর্মকর্তা ছিলেন। তার মায়ের নাম দেল আফরোজা। তিনি ১৯৭৯ সালে চট্টগ্রামে সরকারি মুসলিম হাইস্কুল থেকে মাধ্যমিক ও ১৯৮১ সালে চট্টগ্রাম সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন।
১৯৮৭ সালে তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রাম (বর্তমানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চুয়েট) থেকে পুরকৌশলে ¯œাতক সম্মান, ১৯৯৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পুরকৌশলে (জিও টেকনিক্যাল ও ফাউন্ডেশন) ¯œাতকোত্তর এবং ২০০২ সালে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ে ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে সহকারী প্রকৌশলী হিসেবে তৎকালীন স্থানীয় সরকার প্রকৌশল ব্যুরোর প্রধান কর্যালয়ে যোগদানের মাধ্যমে তিনি কর্মজীবন শুরু করেন।
নির্বাহী প্রকৌশলী হিসেবে পদোন্নতি পেয়ে বিভিন্ন জেলায় কর্মরত ছিলেন এবং প্রকল্প পরিচালক হিসেবে সেখ মোহাম্মদ মহসিন উন্নয়ন সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) অর্থায়নে সুনামগঞ্জ কমিউনিটিভিত্তিক সম্পদ ব্যকস্থাপনা প্রকল্পে (এসসিবিআরএমপি), জাইকার অর্থায়নে হাওর অঞ্চলের বন্যা ব্যবস্থাপনা ও জীবনমান উন্নয়ন প্রকল্প (এইচএফএমএলআইপি) এবং ইফাদ অর্থায়নে হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের (হিলিপ) সফলভাবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে ইফাদের জেন্ডার অ্যাওয়ার্ড ফর এশিয়া প্যাসিফিক রিজিয়ন পুরস্কার লাভ করেন। তত্ত্বাবধায়ক পদে পদোন্নতি পেয়ে সিলেটে কর্মরত ছিলেন। অতিরিক্ত প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি পেয়ে সিলেট বিভাগের দায়িত্ব পালন করেন এবং অধিদপ্তরের সড়ক ও সেতু রক্ষণাবেক্ষণ ইউনিটে সর্বশেষ পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা ইউনিটে কর্মরত ছিলেন। আজ রবিবার সকালে তিনি এলজিইডির প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।
তিনি দুই মেয়ে ও এক ছেলের জনক। ৩৪ বছরের চাকরি জীবনে পেশাগত দক্ষতা অর্জনে তিনি ভারত, থাইল্যান্ড, যুক্তরাজ্য, ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, কম্বোডিয়া, নেদারল্যান্ডস, ইন্দোনেশিয়া, ইতালি, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন প্রশিক্ষণে অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়