পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

যেমন ছিল শোবিজ অঙ্গন

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

২০২১ সালটাও ছিল করোনার দখলে। অল্প কিছু সিনেমা মুক্তি দেয়া হলেও তা তেমন সাড়া ফেলেনি। তবে শোবিজের বেশ কিছু ঘটনা নাড়া দিয়েছে দেশকে। বছরের কয়েকটি আলোচিত ঘটনা নিয়ে আজকের আয়োজন
পরীমনির মাদক মামলা ও জেল
জুন মাসে চিত্রনায়িকা পরীমনিকে ধর্ষণ-হত্যাচেষ্টার অভিযোগ ওঠে নাসির উদ্দিন মাহমুদ নামে এক ব্যবসায়ীর বিরুদ্ধে। পরীমনি ফেসবুক লাইভে এ অভিযোগ করেন। এরপর অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। পরে কাকতালীয়ভাবে অভিযোগ যায় পরীমনির বিরুদ্ধে। ৪ আগস্ট বনানীর বাড়ি থেকে পরীমনিকে গ্রেপ্তার করে পুলিশ। অভিযোগ ছিল, বাড়িতে নিষিদ্ধ মাদক রেখেছিলেন অভিনেত্রী। এরপর অভিনেত্রীকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। ৫ আগস্ট তাকে আদালতে তোলা হলে চার দিন জেল হেফাজতের নির্দেশ দেয়া হয়। এরপর ১০ আগস্ট ফের মেয়াদ বৃদ্ধি হয় জেল হেফাজতের। এর মধ্যেই নানা বিতর্কের সৃষ্টি হতে থাকে। সোশ্যাল মিডিয়ার একেবারে ট্রেন্ডিংয়ে উঠে আসেন অভিনেত্রী। দেশ ছাড়িয়ে বিদেশও চলে
আসে পরীমনির জেল হেফাজতের খবর। তবে অবশেষে গ্রেপ্তারের ২৬ দিনের মাথায় ৩১ আগস্ট জামিন পান অভিনেত্রী।

ইভ্যালিকাণ্ডে তাহসান-মিথিলা-ফারিয়া
আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির কর্মকাণ্ডে সহযোগিতার অভিযোগে জনপ্রিয় তারকা তাহসান খান, রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়াসহ নয়জনের বিরুদ্ধে ডিসেম্বরের ৪ তারিখ মামলা হয়। এই নিয়ে গোটা শোবিজ সরগরম হয়ে ওঠে। তবে ১৩ ডিসেম্বর হাইকোর্ট থেকে আগাম জামিন পান মিথিলা ও ফারিয়া। তাহসান এ মুহূর্তে দেশের বাইরে অবস্থান করছেন। এই মামলাটি এখনো চলমান।
এদিকে বছর শেষে শবনম ফারিয়া তার বিয়ে বিচ্ছেদ নিয়ে আলোচনায় ছিলেন। ফেসবুকে টানা কয়েকটি পোস্ট করে বিচ্ছেদের কারণ হিসেবে তার সাবেক স্বামী হারুনুর রশীদ অপুকে দায়ী করেছিলেন ফারিয়া। পরে ফেসবুক পোস্টগুলো তিনি সরিয়ে নেন।

মাহি ও ইমনের কলরেকর্ড ফাঁস
ডিসেম্বরের শুরুর দিকে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও চিত্রনায়িকা মাহিয়া মাহি এবং নায়ক ইমনের কথোপকথনের একটি অডিও ক্লিপ ফেসবুকে ভাইরাল হয়। সেখানে মাহিকে অশ্লীল কথা বলেন প্রতিমন্ত্রী। এরই জেরে তাকে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হয়।
মাহি তখন ওমরাহ পালনের জন্য সৌদি আরবে ছিলেন। তবে অভিযোগের তীর অনেকটা বিঁধে নায়ক ইমনের গায়ে। সে সময় ইমন পরিস্থিতির শিকার হয়েছেন বলে জানান।
আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত সিনেমা
বাংলাদেশি চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ ২০২১ সালে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে আর্তে সা রিগা বিভাগে প্রদর্শিত হয়। এটি এ বিভাগে স্থান পাওয়া প্রথম বাংলাদেশি চলচ্চিত্র। এরপর বিশ্বের বিভিন্ন দেশের উৎসবে সম্মানিত হয় সিনেমাটি। মোহাম্মদ আবদুল্লাহ সাদ পরিচালিত এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন।

বাকবিতণ্ডায় শাকিব খান-সেলিম খান
১০০ সিনেমার ঘোষণাকে কেন্দ্র করে প্রযোজক সেলিম খানকে ইঙ্গিত করে স্টুপিড বলেন শাকিব খান। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন পাশের দেশের মালায়লাম ইন্ডাস্ট্রির কথা। সেখানে ৩০০ কোটি রুপি দিয়ে সিনেমা বানানো হয়। আর ঢাকাই সিনেমা ১০-২০ লাখ টাকায় নির্মাণ করা হয়। পাল্টা বিভিন্ন মাধ্যমে সেলিম খান বলেন, শাকিব খান সুপারস্টার আমি মানি না। এ নিয়ে অন্তর্জালে সরগরম হয়ে ওঠে। এদিকে বছর শেষে খবর রটে শাকিব খান আমেরিকায় স্থায়ী হচ্ছেন। এই খবরে সিনেপাড়ায় নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে সময়ের আলোকে শাকিব খান বলেন, ‘বিদেশে স্থায়ী হওয়ার কিছু নেই। আন্তর্জাতিক মানের সিনেমা তৈরি করতে যুক্তরাষ্ট্রে কিছুদিন থাকতে হচ্ছে।’

‘ঘটনা সত্য’ নাটকের সংলাপ নিয়ে আপত্তি
ঈদুল আজহায় চ্যানেল আইয়ে প্রচারের পর ‘ঘটনা সত্য’ নাটকটি অবমুক্ত করা হয় সিএমভির ইউটিউব চ্যানেলে। এরপরই নাটকের শেষ সংলাপ (বিশেষ চাহিদাসম্পন্ন শিশু মা-বাবার পাপের ফসল) নিয়ে তোলপাড় শুরু হয় সর্বমহলে। দর্শক-সমালোচকদের তুমুল আপত্তি ও প্রতিবাদের মুখে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নেয় সংশ্লিষ্টরা। মঈনুল সানুর চিত্রনাট্যএবং রুবেল হাসানের পরিচালনায় ‘ঘটনা সত্য’ নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। বিষয়টি ‘একেবারেই অনাকাক্সিক্ষত ভুল’ বলে দুঃখ প্রকাশ করে নাট্যকার, পরিচালক, প্রযোজক, শিল্পী এবং কলাকুশলীদের পক্ষ থেকে যৌথ বিবৃতি দেয়া হয়।

মোশাররফ করিমের বিরুদ্ধে মামলা
‘হাইপ্রেসার-২’ নাটকে আইনজীবীদের কটাক্ষ করে সংলাপ দেয়ার অভিযোগে অভিনেতা মোশাররফ করিমসহ চার ব্যক্তি ও একটি ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে চলতি বছরের ১৮ জুলাই কুমিল্লার আদালতে ৫০ কোটি টাকার মানহানির মামলা করেন জেলা আইনজীবী সমিতির সদস্য মো. রফিকুল ইসলাম হোসাইনী। আর্জিতে মামলার বাদী উল্লেখ করেন, ‘একজন অভিনেতা একটি পেশায় থেকে অন্য পেশার ব্যক্তিদের ‘দুইডা উকিলের দাম কত? সস্তা আছে’ এমন সংলাপ দিতে পারেন না। বিষয়টিতে আইনজীবীদের কটাক্ষ ও হেয় করা হয়েছে। এতে আমার আইন পেশার প্রতি অবজ্ঞা ও অসম্মান করা হয়েছে। তাই ৫০ কোটি টাকার মানহানির মামলা করা হলো।’

ঝন্টুর দুই তির্যক মন্তব্য
বছরজুড়ে সিনেমা নয়, শিল্পীদের নিয়ে তির্যক মন্তব্য করে আলোচনায় ছিলেন চলচ্চিত্রের বর্ষীয়ান পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু। এ বছর মার্চের শুরুর দিকে ফারদিন প্রার্থনা দীঘির ‘তুমি আছো তুমি নেই’ সিনেমা মুক্তি পায়। সিনেমা নিয়ে একটি মন্তব্য করেন দীঘি। এরপরই দেলোয়ার জাহান ঝন্টু এক সাক্ষাৎকারে দীঘিকে উদ্দেশ করে বলেন, ‘যে নায়িকা সিনেমা মুক্তির আগেই এর ট্রেলার তার ভালো লাগে নাই, ছবি মানহীন, কেউ দেখবে না- এসব মন্তব্য করে তার দাম দুই পয়সাও নয়।’ এ নিয়ে অবশ্য দীঘি কোনো পাল্টা মন্তব্য করেননি। অন্যদিকে ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খানকে নিয়েও মন্তব্য করেছেন নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু। তার ভাষ্য, ‘অল্প পানির মাছ বেশি পানিতে গেলে যা হয়। তারা নিজেকে অনেক বেশি কিছু মনে করেন। কত বড় সাহস, ডাবিং ছাড়া না বলে চলে যাওয়া। ও (শাকিব খান) কেন বেড়াতে যাবে কাজ ফেলে। থাপ্পড়ে ওর দাঁত ফেলে দেয়া উচিত!’

ক্লিন ফিড চালু
বিজ্ঞাপনসহ বিদেশি চ্যানেল বাংলাদেশে সম্প্রচার করা যাবে না- বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে এই নির্দেশ দেয়া হয়েছিল এসব চ্যানেলের দেশীয় পরিবেশকদের। সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছিলেন দেশীয় টিভি চ্যানেলের সংগঠনের নেতারা। কয়েকদিন জি বাংলা ও স্টার জলসার টিভি চ্যানেল অনুষ্ঠান বন্ধ রাখায় দর্শকরা ক্ষোভে ফেটে পড়েন। পরে বিদেশি চ্যানেলগুলো ক্লিন ফিড চালু করায়, বিজ্ঞাপন ছাড়াই অনুষ্ঠান দেখতে পারছেন বাংলাদেশের দর্শকরা।
– মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়