পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

একুশে ক্রীড়াঙ্গনে আলোচিত যত ঘটনা

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২০ সালে করোনার ধকল কাটিয়ে ২০২১ সালে মাঠে ফিরেছিল পৃথিবীর মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম খেলাধুলা।
লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও রবার্ট লেভানদোভস্কিরা একের পর এক রেকর্ড গড়ে সারা বছরটা ফুটবলে মাতিয়ে রেখেছিলেন।
ফুটবলে বাংলাদেশকে রাঙিয়েছেন মারিয়া মান্ডারা। ক্রিকেট মাঠ মাতিয়ে রেখেছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান, প্যাট কামিন্স, জো রুট ও বিরাট কোহলিরা।
সাফল্যে বছরটা রাঙিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। টেনিসের মাঠে বিশ্ব পেল নতুন রানী এমা রাডুকানুকে। তবে ক্রীড়াঙ্গনে এই বছর পৃথিবীকে শোকে ভাসিয়েছেন জার্মান কিংবদন্তি ফুটবলার গার্ড মুলার।
মেসির সপ্তম ব্যালন ডি’অর ও কোপা আমেরিকা জয় : করোনা মহামারির ধকল কাটিয়ে ফুটবলবিশ্ব যখন মাঠে ফিরেছে, ততদিনে অনেক অপ্রাপ্তিকে প্রাপ্তিতে পরিণত করেছেন লিওনেল মেসি। গত জুলাইয়ে আর্জেন্টিনাকে দীর্ঘ ২৮ বছর পর কোপা আমেরিকার ট্রফি এনে দেন, যা নিজের ক্যারিয়ারে প্রথম সিনিয়র আন্তর্র্জাতিক ট্রফি এ ফুটবল জাদুকরের। এরপর গত আগস্টে বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছেদ করে মেসির পিএসজিতে যোগদান ফুটবল বিশ্বে হইচই ফেলে দিয়েছিল। এই বছরে মেসি বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে সর্বোচ্চ সাতটি ব্যালন ডি’অর পুরস্কার জেতেন।
আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা রোনালদো : পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিশ্চিয়ানো রোনালদোরও গত বছরটা মন্দ কাটেনি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার পাশাপাশি ছুঁয়েছেন ৮০০ গোলের মাইলফলক। মেসির মতো তিনিও করেছেন দল বদল। জুভেন্টাস ছেড়ে যোগ দিয়েছেন সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। তবে এই বছরটা তার জন্য দুঃখজনক হয়ে থাকবে কাতার বিশ্বকাপে পর্তুগালের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করতে না পারা। আন্তর্জাতিক ক্যারিয়ারে ১১৫ গোল করে তিনি এখন সর্বোচ্চ গোলদাতা। গত সেপ্টেম্বরে রোনালদো ইরানের আলী দাইকে (১০৯) পেছনে ফেলে এ রেকর্ড গড়েন।
বুন্দেসলিগায় পোলিশ তারকার রেকর্ড : বুন্দেসলিগায় এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি গোল করায় এত দিন সবার ওপরে ছিলেন মুলার। ১৯৭২ সালে ৪২ গোলের অনন্য কীর্তি গড়েছিলেন মুলার। যে রেকর্ড এত দিন পর্যন্ত অক্ষত ছিল। তবে পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কির দাপটে সেই রেকর্ড ভেঙে গেছে এই বছরের ডিসেম্বরে লিগের ম্যাচে। এর আগে গত মে মাসেও মুলারের আরেকটি রেকর্ড নিজের দখলে নিয়েছিলেন লেভা। সেবার তিনি ভেঙেছিলে জার্মান কিংবদন্তির এক মৌসুমে ৪১ গোল করার রেকর্ড। এছাড়া সব মিলিয়ে এক পঞ্জিকাবর্ষে বেশি গোল করায় ছুঁয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ড। ২০১৩ সালে লেভার সমান ৬৯ গোল করেছিলেন রোনালদো।
এমবাপ্পের দল বদল নাটক : ২০২১ সালে গ্রীষ্মকালীন দলবদলে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে হয়েছে নানা নাটক। পিএসজি থেকে তাকে দলে ভেড়াতে শেষ পর্যন্ত ২০০ মিলিয়ন ইউরো পর্যন্ত খরচ করতে রাজি ছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু পিএসজি তাকে কোনোভাবেই ছাড়তে রাজি হয়নি। এমবাপ্পেকে বেশ কয়েক দফায় দলে চুক্তি নবায়নের চেষ্টা করেও ব্যর্থ হন পিএসজি সভাপতি। আগামী শীতকালীন গ্রীষ্মকালীন দল বদলে দেখা যাক শেষ পর্যন্ত এমবাপ্পে রিয়ালে যেতে পারেন কিনা।
৫৩ বছর পর ইউরোসেরা ইতালি : চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ১৯৬৮ সালের পর ইউরো জেতেনি। ফুটবল ‘হোমে’ ফিরবে নাকি ‘রোমে’ এমন গুঞ্জনে শেষ পর্যন্ত ওয়েম্বলিতে গত জুলাইয়ে ইউরোর রোমাঞ্চকর ফাইনালে টাইব্রেকারে ৩-২ ব্যবধানে জিতে ফুটবল রোমে ফেরাল ইতালি। ৫৩ বছর পর ইউরোতে এটা তাদের দ্বিতীয় শিরোপা।
মারিয়াদের সাফ জয় : চলতি বছর দেশের ফুটবলে অনেক আশার কাক্সিক্ষত প্রাপ্তি ঘটেনি। অক্টোবরে মালদ্বীপে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে সাফল্যের পাওয়ার কথা বললেও ব্যর্থ হয়ে ফিরে আসেন জামাল ভূঁইয়ারা। তবে বছর শেষে সফলতার গল্প লিখেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দল। চলতি মাসে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে ফুটবল সমর্থকদের আনন্দের জোয়ারা ভাসিয়েছেন মারিয়া মান্ডারা।
জার্মান কিংবদন্তি গার্ড মুলারের বিদায় : জার্মানি ও বায়ার্ন মিউনিখের সাবেক কিংবদন্তি ফুটবলার গার্ড মুলার ৭৫ বছর বয়সে গত আগস্টে না ফেরার দেশে চলে যান। মুলারকে ফুটবল ইতিহাসে সবচেয়ে সেরা স্ট্রাইকারদের একজন বিবেচনা করা হয়। পেশাদারি ফুটবল ক্যারিয়ারে তিনি ১৫ বছরে বাভারিয়ানদের হয়ে তিনটি ইউরোপিয়ান কাপ জেতেন। এছাড়া বায়ার্নের হয়ে ৪টি বুন্দেসলিগাও জেতেন। লেভানদোভস্কি রেকর্ড গড়ার আগে জার্মান শীর্ষ ফুটবল লিগের শীর্ষ গোলদাতাও ছিলেন তিনি। তিনি ক্লাবটির হয়ে ৬০৭ ম্যাচে ৫৬৬ গোল করেছেন। ১৯৭৪ বিশ্বকাপ ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে জয়ী ম্যাচে উইনিং গোলটি তারই করা। এছাড়া ১৯৭২ ইউরোর ফাইনালে সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে ৩-০ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেন এই তারকা। জাতীয় দলের হয়ে ৬২ ম্যাচে ৬৮ গোল করেন তিনি।
হাসাপাতাল যখন পেলের বাড়ি : গত সেপ্টেম্বরে কোলন টিউমার অপসারণের পর দুই দফায় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকতে হয়েছিল ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলেকে। চিকিৎসা শেষে অক্টোবরের শুরুতে বাড়ি ফিরে এসেছিলেন। বাড়ি ফেরার দুই মাসের মাথায় ডিসেম্বরে আবার হাসপাতালে ভর্তি হন কিংবদন্তি এ ফুটবলার। ৮১ বছর এই কিংবদন্তির ২০২১ সালটা হাসপাতালকে বাড়ি করে সময় কেটেছে।
সাকিবের রেকর্ডের বছর : গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বকালীন রেকর্ড গড়েন সাকিব আল হাসান। সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেয়ার নজির এখন বাংলাদেশের তারকা অলরাউন্ডারের। তিনি পেছনে ফেলে দিয়েছেন পাকিস্তানের শহিদ আফ্রিদিকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের উইকেট সংখ্যা এখন ৪১।
কোহলির অধিনায়কত্ব হারানোর বছর : সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি। কিন্তু এখন হারাতে হারাতে তার কাছে রয়েছে শুধু টেস্টের অধিনায়কত্ব। কোহলি নিজে ছেড়েছেন টি-টোয়েন্টির অধিনায়কত্ব আর কেড়ে নেয়া হয়েছে ওয়ানডের নেতৃত্ব।
অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিশ্ব জয় : ২০২১ সালে ক্রিকেটে সফলতম দেশ ওশেনিয়া মহাদেশের দুই প্রতিবেশী নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। গত জুনে ইংল্যান্ডের সাউদাম্পটনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জেতে কিউরা। অন্যদিকে দুবাইয়ে গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ব্ল্যাক ক্যাপসদের হারিয়ে প্রথমবার সংক্ষিপ্ত সংস্করণের শিরোপা নিজেদের করে নেয় অজিরা।
টেনিসের নতুন রানী এমা রাদুকানু : গত সেপ্টেম্বরে ইউএস ওপেনের শিরোপা জিতেছেন ব্রিটিশ এমা রাদুকানু। রূপকথার পথ বেয়ে গড়েছেন নতুন এক ইতিহাস। ব্রিটেনের ৪৪ বছরের অপেক্ষার পালা ঘুচিয়েছেন ১৮ বছর বয়সী এমা। বাছাইপর্ব থেকে শুরু করে ইউএস ওপেনের পুরো আসরে একটি সেটও হারেননি। তিনিই টেনিসের উন্মুক্ত যুগের প্রথম খেলোয়াড়, যিনি বাছাইপর্ব পেরিয়ে এসে ইউএস ওপেনের সেমিফাইনাল খেলেছেন এবং ফাইনাল খেলে শিরোপা জিতেছেন। তাছাড়া এটা ছিল তার দ্বিতীয় কোনো বড় টুর্নামেন্টে অংশ নেয়া। আর প্রথমবার ওঠেন সেমিফাইনালে। এরপর ফাইনালে বিশ্ব পায় ইউএস ওপেনের নতুন রানীকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়