সংসদীয় কমিটি ; এক এনআইডিতে পাঁচের বেশি সিম নয়

আগের সংবাদ

ইউপি নির্বাচন : পোস্টারে ছেয়ে গেছে ভোলাহাটের জনপথ

পরের সংবাদ

সংবর্ধনা পেল স্বাধীন বাংলা ফুটবল দল

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্যদের সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গতকাল দুপুরে মতিঝিলের বাফুফে ভবনে তাদের এই সংবর্ধনা দেয়া হয়। এই দলের ম্যানেজার তানভীর মাজহার তান্না, অধিনায়ক জাকারিয়া পিন্টুসহ ১৮ জন উপস্থিত ছিলেন। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতারুজ্জামানসহ আরো অনেকে।
বাংলাদেশকে স্বাধীন করার জন্য ১৯৭১ সালে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন তরুণরা। মাতৃভূমিকে পাকিস্তানি শত্রæমুক্ত করার জন্য জীবন বাজি রাখেন অনেকে। তবে সেই সময় তাদের মধ্যে একদল যুবক ফুটবল খেলেও যুদ্ধ করেছেন। আর সেই দলটির নাম ছিল স্বাধীন বাংলা ফুটবল। এই দলের ফুটবলারদের সংবর্ধনা অনুষ্ঠানে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, আমি ধন্যবাদ দিতে চাই তাদের, যারা মুক্তিযুদ্ধের সময় এমন দল গঠন করেছিলেন। যা ছিল নজিরবিহীন। যাদের অবদান ও ত্যাগের কারণে স্বাধীন বাংলাদেশে বাস করতে পারছি, তাদের প্রতি কৃতজ্ঞতা। যুদ্ধের সময় তারা বসে না থেকে ফুটবলের মাধ্যমে যুদ্ধ করেছেন।
বাফুফে সভাপতি ও স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য কাজী সালাউদ্দিন বলেন, যে দল যুদ্ধের সময় অংশ নিয়েছিল, তাদের দাওয়াত দিয়েছি। কারণ তাদের দাওয়াত দিতে পেরে গর্ব হচ্ছে। সবাই তো আর বন্দুক দিয়ে যুদ্ধ করেনি, তাই আমাদের দায়িত্ব ছিল ফুটবলার খেলা।
আমি স্বাধীন বাংলা দল নিয়ে অনেক কিছু করিনি, কারণ আপনারা হয়তো বলবেন আমি ওই দলের সদস্য ছিলাম দেখে এসব করেছি। তবে আমি কয়েকটা কাজ না করে পারিনি। তাই এই সংবর্ধনা আয়োজন করেছি। তবে স্বাধীন বাংলা ফুটবল দলের বেশ কয়েকজন সদস্য গতকাল উপস্থিত ছিলেন না। তাদের মধ্যে অন্যতম দীর্ঘদিন পর দেশে ফেরা এনায়েতুর রহমান খান।
তিনি কেন উপস্থিত ছিলেন না, এ বিষয়ে স্বাধীন বাংলা ফুটবল দলের সংগঠক সাইদুর রহমান বলেন, আমি ব্যক্তিগতভাবে তাকে বেশ কয়েকবার বলেছি। আমাকে আসবেও বলেছে। কিন্তু শেষ পর্যন্ত কেন আসেননি আমি বলতে পারছি না।
স্বাধীন বাংলা দলে ছিলেন জাকারিয়া পিন্টু (অধিনায়ক), প্রতাপ শঙ্কর হাজরা, মোহাম্মদ কায়কোবাদ, শেখ আশরাফ আলী, বিমল কর, কাজী সালাউদ্দিন, সুভাষ সাহা, ফজলে সাদাইন খোকন, আমিনুল ইসলাম, আব্দুল মমিন জোয়ারদার, মোহাম্মদ মোজাম্মেল হক, বীরেন দাস বীরু, মঈন উদ্দিন সিনহা, আবুল কাশেম খান, তসলিম উদ্দিন ও আব্দুল সাত্তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়