সংসদীয় কমিটি ; এক এনআইডিতে পাঁচের বেশি সিম নয়

আগের সংবাদ

ইউপি নির্বাচন : পোস্টারে ছেয়ে গেছে ভোলাহাটের জনপথ

পরের সংবাদ

ব-দ্বীপ পরিকল্পনায় চলনবিলের অন্তর্ভুক্তি নিয়ে সংলাপ : নাটোর

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর : চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভুক্তির বিষয়ে নাটোরে সংশ্লিষ্ট অংশীজন ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সংলাপে বক্তব্য রাখেন- বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, ব-দ্বীপ পরিকল্পনার উপ-প্রকল্প পরিচালক মির্জা মো. মহিউদ্দিন, নাটোর প্রেস ক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, পরিবেশ সংগঠনের সংগঠক সাইফুল ইসলাম এবং নেদারল্যান্ডস হাইকমিশনের প্রধান মার্টিজন ভেনডে গ্রোপসহ ৬ সদস্যের প্রতিনিধি।
সংলাপে তিনটি জেলার ১০টি উপজেলাজুড়ে বিস্তৃত চলনবিলের ২০ লাখ মানুষের জীবন ও জীবিকা বিষয়ে পাওয়ার পয়েন্টে তথ্যচিত্র উপস্থাপন করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার (আইসিটি) শরীফ শাওন।
এ সময় বক্তারা বলেন, ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ একটি দীর্ঘমেয়াদি, সমন্বিত ও সামষ্টিক পরিকল্পনা- যা পানিসম্পদ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত চ্যালেঞ্জগুলো বিবেচনা করে বাংলাদেশের দীর্ঘমেয়াদি উন্নয়নকে সহায়তার জন্য প্রণয়ন করা হচ্ছে। এই পরিকল্পনার একটি অংশ দেশের জলাভূমি। ২০০ বিলিয়ন ডলারের এই পরিকল্পনার ৮০টি প্রকল্পের মধ্যে চলনবিলকে অন্তর্ভুক্তকরণে সমীক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ডস এ ব্যাপারে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে। এতে চলনবিলকে পূর্বাবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়ার কাজ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়