সংসদীয় কমিটি ; এক এনআইডিতে পাঁচের বেশি সিম নয়

আগের সংবাদ

ইউপি নির্বাচন : পোস্টারে ছেয়ে গেছে ভোলাহাটের জনপথ

পরের সংবাদ

ইতিহাসের পাতায় সাকিব

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেটে সাকিব আল হাসান রেকর্ডের রাজপুত্র। ওয়ানডে, টেস্ট, টি-টোয়েন্টি সব সংস্করণেই তিনি দাপিয়ে বেড়ান। আর গতকাল পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের শেষ ম্যাচে তিনি গড়েছেন অনন্য এক রেকর্ড। টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুততম ৪ হাজার রান আর ২০০ উইকেট শিকারে সাকিব পেছনে ফেলেছেন ইয়ান বোথাম, ইমরান খান, কপিল দেবসহ সর্বকালের সেরা অলরাউন্ডারদের। ইংল্যান্ডের জীবন্ত কিংবদন্তি ইয়ান বোথামের চেয়ে ১০ টেস্ট কম খেলেই এ অসামান্য কৃতিত্ব দেখিয়েছেন সাকিব। পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে ৫৮ টেস্টে তার রান ছিল ৩৯৩৩। আর গতকাল দুই ইনিংসে ব্যাটিং শেষে তার রান সংখ্যা ৪০২৯। এই ম্যাচে উইকেট শূন্য থাকা টাইগার অলরাউন্ডারের ৫৯ টেস্টে উইকেট সংখ্যা ২১৫।
রেকর্ড আর সাকিব যেন একই সূত্রে গাঁথা। মাঠে নামলেই যেন একের পর এক কীর্তি গড়েন এই অলরাউন্ডার। টেস্ট ইতিহাসে অলরাউন্ডার হিসেবে দ্রুততম ৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবল কীর্তি গড়েছেন তিনি। আর সেটি করেছেন সোর্বাস-বোথামদের মতো কিংবদন্তিদের চেয়েও দ্রুততম সময়ে। ৪ হাজারের মাইলফলক থেকে ৬৭ রান দূরে থেকে মিরপুর টেস্ট খেলতে নামেন সাকিব। প্রথম ইনিংসে ৩৩ রান করে রেকর্ডের অনেকটাই কাছে চলে যান তিনি। দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি তুলে নেয়ার আগেই অনন্য এই কীর্তি গড়েন। পাকিস্তানের বিপক্ষে গতকাল সাজিদ খানের একটি ডেলিভারিতে চার মেরে টেস্টে ৪ হাজার রান পূরণ হয় তার। ওই হিসেবে তিনি মাত্র বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার, যিনি ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন। ৪ হাজার রান পূর্ণ হওয়ায় সঙ্গে সঙ্গেই ইতিহাসের পাতায় ঢুকে যান সাকিব। টেস্ট ইতিহাসের ষষ্ঠ অলরাউন্ডার হিসেবে ৪ হাজার রান ও ২০০ উইকেট নেয়ার তালিকায় নাম ওঠে তার। ৪ হাজার রান ছাড়িয়ে যাওয়া সাকিব বল হাতে নিয়েছেন ২১৫ উইকেট। সাকিবের আগে ৪ হাজার রান ও ২০০ উইকেট নেয়ার কীর্তি গড়েছেন স্যার গ্যারি সোবার্স, ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টরি। তবে এই তালিকায় একটি জায়গায় সবার চেয়ে এগিয়ে সাকিব। দ্রুততম সময়ে অনন্য এই ডাবলে পৌঁছেছেন তিনি। এমন অর্জনে সাকিবের লেগেছে মাত্র ৫৯ ম্যাচ। এই কীর্তি গড়তে ইয়ান বোথামের লেগেছে ৬৯ ম্যাচ, স্যার গ্যারি সোবার্সের ৮০, কপিল দেবের ১০১ ও জ্যাক ক্যালিসের ১০২ ম্যাচ। সাকিব আল হাসান আর রেকর্ড যেন দুজন দুজনার। বাংলাদেশের এ অসামান্য প্রতিভাবান অলরাউন্ডার অনেক আগেই ক্রিকেটের কিংবদন্তি ইমরান খান, ইয়ান বোথাম আর কপিল দেবের পাশের চেয়ারে বসেছেন। ইমরান খান আর ইয়ান ডেভিডসনের সঙ্গে একই টেস্টে ১০ উইকেট শিকারের পাশাপাশি সেঞ্চুরির দুর্লভ কৃতিত্বের অধিকারীও বাংলাদেশের সাকিব।
তবে টাইগার অলরাউন্ডার দলের সঙ্গে থাকছেন না পরবর্তী টেস্টে। নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী বছরের শুরুতেই টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সেই সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবির) ১৮ সদস্যের দল ঘোষণা করে। যেখানে সাকিবকেও অন্তর্ভুক্ত করা হয়। কিন্তু তিনি খেলতে অপরাগতা জানিয়ে বোর্ডের কাছে ছুটির আবেদন করেন। তার বদলি হিসেবে বাংলাদেশ দলে নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে ডাক পেয়েছেন ফজল মাহমুদ রাব্বি। মূলত সদ্য সমাপ্ত জাতীয় ক্রিকেট লিগের পারফরম্যান্স বিবেচনায় দলে সুযোগ পেয়েছেন তিনি। নিউজিল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলবে টাইগাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। টাইগার অলরাউন্ডারের ছুটি মঞ্জুর হওয়ায় ভাগ্য সুপ্রসন্ন হয়েছে রাব্বির। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে ডাক পেয়ে রীতিমতো হইচই ফেলে দেন ফজলে মাহমুদ রাব্বি। কারণটা তার বয়স। বাংলাদেশ ক্রিকেটের যে সংস্কৃতি, সে প্রথা ভেঙে ৩০ বছর বয়সে ডাক পান তিনি। তবে সুবিধা করতে পারেননি।
মিরপুর দুই ওয়ানডে দুটিতেই ফেরেন শূন্য রানে। এরপর বাদ পড়েন দল থেকে। সেই রাব্বিতেই এবার আস্থা রেখেছে বিসিবি। এ বছর এনসিএলের মৌসুমটা দারুণ কেটেছে বরিশাল বিভাগের হয়ে খেলা রাব্বির। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহক তিনি। ৬ ম্যাচে ১১ ইনিংসে করেছেন ৬০৩ রান। যেখানে বাঁহাতি এই ব্যাটসম্যানের গড় ৬০ এর উপরে। ১১ ইনিংসের মধ্যে ৫টিতে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রাব্বি। একটি সেঞ্চুরিও আছে তার। অল্পের জন্য দ্বিশতক মিস করলেও ব্যক্তিগত সর্বোচ্চ ১৮৮ রান। এমন পারফরম্যান্সের প্রতিদানটা হাতেনাতে পেলেন রাব্বি। তবে নিউজিল্যান্ড গিয়ে একাদশ সুযোগ পাওয়া নিয়ে আছে সংশয়। সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১ জানুয়ারি, বে ওভালে। দ্বিতীয় ও শেষ ম্যাচ হবে ৯ জানুয়ারি হ্যাগলি ওভালে। এই সিরিজ খেলতে বুধবার রাত ১টায় এমিরেটস এয়ারলাইন্সে করে নিউজিল্যান্ডগামী যাবে বাংলাদেশ দল।

এদিকে সাকিব আল হাসানকে নিয়ে সিনেমা বানাতে চান ভারতের পরিচালক সৃজিত মুখার্জী। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে গতকাল সাকিব আল হাসানের পাড়ভক্ত সৃজিত জানান, কোনো রকম সুযোগ পেলেই টাইগার অলরাউন্ডারের বায়োপিক বা জীবনী নিয়ে সিনেমা বানাতে চান তিনি। গণমাধ্যমের প্রশ্নের জবাবে সৃজিত বলেন, সাকিবের জীবনী নিয়ে সিনেমা বানানোর ইচ্ছে অবশ্যই আছে। সাকিবকে নিয়ে এখনো কোনো চলচ্চিত্র হয়নি কেন সেটাই ভাবছি। সে এমন একজন আন্তর্জাতিক মানের অলরাউন্ডার, আমি ভেবেছিলাম এতদিনে তো হুড়োহুড়ি লেগে যাবে কে বানাবে। যদি বানানো হয়, অবশ্যই আমার আগ্রহ থাকবে বানানোর জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়