এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

১৮ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা : নিউজিল্যান্ড সফরে নতুন মুখ নাসুম ও শরিফুল

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাকিস্তানের বিপক্ষে চলতি টেস্ট সিরিজ শেষ করেই নিউজিল্যান্ডের উদ্দেশে পাড়ি দেবে বাংলাদেশ দল। আগামী জানুয়ারিতে কিউইদের মাটিতে অনুষ্ঠেয় এই সিরিজে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। দুটি টেস্টই আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে চোটের কারণে খেলতে না পারলেও মিরপুরে দ্বিতীয় টেস্টে খেলছেন সাকিব আল হাসান ও পেসার তাসকিন আহমেদ। তাদের দুজনকে নিয়েই নিউজিল্যান্ড যাবে বাংলাদেশ দল। ওই সিরিজের জন্য গতকাল ১৮ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ ছাড়াও ১৮ জনের দলের জায়গা পেয়েছেন চলতি ঢাকা টেস্টে অভিষিক্ত মাহমুদুল হাসান জয়। এছাড়া বাংলাদেশের হয়ে ৯৮তম টেস্টে অভিষিক্ত ক্রিকেটার ইয়াসির আলী রাব্বিও যাচ্ছেন নিউজিল্যান্ড সফরে। পাকিস্তানের বিপক্ষে টেস্টের দল থেকে বাদ পড়েছেন পেসার রেজাউর রহমান রাজা এবং ওপেনার সাইফ হাসান। তবে ঢাকা টেস্টের দলে ডাক পেয়ে একাদশে জায়গা না হলেও নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন অভিষেকের অপেক্ষায় থাকা ওপেনার নাইম শেখ ও পেসার শহিদুল ইসলাম। দলে ঢুকেছেন বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামও। এদিকে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ দল এখন পর্যন্ত ৯টি টেস্ট ম্যাচ খেললেও এর একটিতেও জয়ের দেখা পায়নি। সর্বশেষ ২০১৯ সালে কিউইদের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে

বাংলাদেশ দল হোয়াটওয়াশ হয়েছিল। দুই ম্যাচেই ইনিংস ব্যবধানে পরাজয়বরণ করেছিল টাইগাররা।
নিউজিল্যান্ড সফরের উদ্দেশ্যে বাংলাদেশ রওনা দেবে আগামী ৯ ডিসেম্বর। সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ১ জানুয়ারি থেকে তাউরাঙ্গায়। ৯ জানুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট শুরু ক্রাইস্টচার্চে। দুটি টেস্টেরই খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে।
এদিকে বাংলাদেশ দল বিশ্বকাপে ভরাডুবির পরেই কাঠগড়ায় ডমিঙ্গো। গুঞ্জন আছে তার সঙ্গে সিনিয়র ক্রিকেটারদের মনোমালিন্যের প্রভাব পড়েছে বিশ্বমঞ্চে। বিশ্বকাপে বাংলাদেশ দলের এমন হতশ্রী পারফরম্যান্সের জন্য তদন্ত কমিটি গঠন করেছে বিসিবি। জানুয়ারিতে পাওয়া সেই কমিটির প্রতিবেদনের পরেই ভাগ্য চূড়ান্ত হবে ডমিঙ্গোর।
বিশ্বকাপে ব্যর্থতা নিয়ে তদন্তের বিষয়ে গতকাল মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘কোনো সমস্যা থাকলেও খেলোয়াড়দের জিজ্ঞেস করলে ফট করে বলে দেবে এটা এত সহজ না। কিছু গুরুত্বপূর্ণ জিনিস পাওয়া গেছে। তবে কোচিং স্টাফ নিয়ে কিছু নেই। তবে এই তদন্ত যথেষ্ট নয়। আমার নিজেরও ওদের সঙ্গে কথা বলা উচিত। সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে তো আমার চেয়ে ঘনিষ্ঠ কেউ নেই। আমার একটু ওয়ান টু ওয়ান কথা বলা দরকার।’ রাসেল ডমিঙ্গোর বিষয়ে তিনি বলেন, ‘তাকে নিয়ে চিন্তা-ভাবনা আগে যা ছিল তাই আছে। আমরা এখনো অপেক্ষা করছি রিপোর্টের জন্য। বিশ্বকাপ পারফরম্যান্সের জন্যই তো আপনারা প্রশ্ন তুলছেন। বিশ্বকাপের আগের দুই সিরিজে কেউ এই প্রশ্নগুলো করেননি, কারণ দল ভালো করছিল।’
তদন্তে কিছু গুরুত্বপূর্ণ জিনিস পাওয়া গেলেও সেটি প্রকাশ্যে আনেননি পাপন। কিন্তু সেখানে যে কোচিং স্টাফকে নিয়ে নেতিবাচক কিছু পাওয়া যায়নি সেকথা তিনি জানিয়েছেন। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়া যাবে আগামী জানুয়ারি মাসে। আপাতত সে সময়েরই অপেক্ষায় আছেন পাপন। পাপন জানালেন, ‘আমরা এখনো তদন্ত কমিটির প্রতিবেদনের অপেক্ষা করছি। বিশ্বকাপে প্রতিটি ম্যাচে প্রায় একই কাহিনী। প্রত্যেক খেলোয়াড়ের খারাপ সময় যায়। কিন্তু এত ভালো খেলোয়াড়, একসঙ্গে এতগুলো ম্যাচে কেউ পারফর্ম করতে পারল না? কেউই পারল না? এই জিনিসটা আমার কাছে স্বাভাবিক মনে হয়নি। পুরো টুর্নামেন্টে কাউকে মনে হয়নি তাদের পটেনশিয়াল অনুযায়ী খেলতে পেরেছে। তাহলে নিশ্চয়ই কোনো সমস্যা আছে।’ এ সময় পাপন আরো বলেন, ‘সমস্যা সমাধানের জন্য আমরা তদন্ত কমিটি করেছি। যতটুকু সম্ভব নিরপেক্ষ কমিটি তারা তদন্ত করছেন। সম্ভবত শেষও করে ফেলেছেন বা প্রায় শেষ। প্রতিবেদন এখনো দেয়নি, দিয়ে দিবে। আমি কিছু তথ্য নেয়ার চেষ্টা করেছি। আহামরি তেমন কিছু পাওয়া যায়নি। এতে আমি আশ্চর্যও হইনি।’
নিউজিল্যান্ড সফরে ১৮ সদস্যের বাংলাদেশ দল :
মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নুরুল হাসান, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ, এবাদত হোসেন, শরীফুল ইসলাম, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান ও নাইম শেখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়