এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

স্পেন সফরে সুজন : রেলের উন্নয়নের সঙ্গে নতুন রুটও চালু করা হচ্ছে

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্পেন সফররত রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশের রেল যোগাযোগ ব্যবস্থা বিশ্বমানের করতে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেয়া হয়েছে, এ পরিকল্পনা অনুযায়ী রেল যোগাযোগ ব্যবস্থার দ্রুত গতিতে উন্নয়ন ঘটছে। রেলওয়ে সূত্রে গতকাল এ তথ্য জানা গেছে।
মন্ত্রী বলেন, রেলওয়ের মহাপরিকল্পনা বাস্তবায়নের দিকেই এগোচ্ছে সরকার। গোটা দেশেই রেল যোগাযোগ আধুনিকায়নের পাশাপাশি নতুন রুটও চালু করা হচ্ছে। স্পেনকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানানই হচ্ছে তার এই সফরের লক্ষ্য।
দুদেশের একটি উচ্চ পর্যায়ের কমিটির বৈঠকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে স্পেন। এ জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেরও প্রস্তাব করেন স্পেনের পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ।
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বৈঠকে বলেন, আমরা ঢাকা-চট্টগ্রাম বুলেট ট্রেন চালুর পরিকল্পনা করছি। ঢাকা থেকে কক্সবাজার রেল চালু হচ্ছে শিগগিরই। এছাড়া অন্যান্য রেলপথেরও উন্নয়ন কার্যক্রম চলমান আছে। ঢাকা থেকে নোয়াখালীগামী উপকূল এক্সপ্রেসের সঙ্গে আরো একটি নতুন ট্রেন দেয়া হবে। সব জেলার সঙ্গে ট্রেন যোগাযোগ চালু হবে এবং প্রত্যেকটি বন্দরেও রেল যোগাযোগ করা হবে বলে জানান মন্ত্রী।
তিনি বলেন, পদ্মা সেতুতে রেল সংযোগ হয়েছে, যমুনা নদীর উপরও আলাদা রেল সেতু করছি আমরা। এছাড়া দেশের সব রেলপথ হবে ব্রডগেজ। রেলের মাধ্যমে আমরা আন্তর্জাতিক যোগাযোগকে আরো শক্তিশালী করতে চাই। সাধারণ মানুষের কাছে রেলভ্রমণ আরো জনপ্রিয় করতে যা যা করা প্রয়োজন সবই করা হচ্ছে।
রেলমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন- রেল সচিব মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত মহাপরিচালক কামরুল আহসান, রেলমন্ত্রীর ব্যক্তিগত সহকারী যুগ্ম সচিব মো. আতিকুর রহমান, উপসচিব মো. নাজমুল হক ও মন্ত্রীর এপিএস রাসেদ প্রধান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়