এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

পুলিশকে হারিয়ে শেষ আটে বসুন্ধরা

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাধীনতা কাপ ফুটবলে গতকাল কমলাপুরে বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে বসুন্ধরা কিংস। আসরে টানা দুই জয় তুলে নিয়ে ‘ডি’ গ্রুপ থেকে শেষ আট নিশ্চিত করেছে বসুন্ধরা। নিজেদের প্রথম ম্যাচে লিগ চ্যাম্পিয়নরা বাংলাদেশ নৌবাহিনীকে ৬-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছিল। এর আগে ‘বি’ গ্রুপ থেকে শেখ রাসেল নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনালের টিকেট। এ রিপোর্ট লেখা পর্যন্ত দিনের অন্য ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ১-০ গোলে এগিয়ে ছিল বাংলাদেশ নৌবাহিনী।
কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে কষ্টার্জিত জয় পেয়েছে বসুন্ধরা কিংস। দলের হয়ে জয়সূচক গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহো। টানা দুই বারের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা এর আগে স্বাধীনতা কাপ ফুটবলের প্রথম ম্যাচে বাংলাদেশ নৌবাহিনীকে ৬-০ গোলের বড় ব্যবধানে বিধ্বস্ত করেছিল। অথচ পুলিশ এফসির বিপক্ষে গতকাল তাদের পারফরম্যান্সের সে ধারাবাহিকতা দেখা যায়নি। এক গোলে কষ্টার্জিত ম্যাচে পুলিশ এফসি সুযোগ মিস না করলে জয়টা তাদের নিজেদেরই হতো। তবে জয় যেভাবেই আসুক ৩ পয়েন্ট তুলতে ভুল করেননি বাংলাদেশের সাম্প্রতিক সময়ের জায়ান্ট ক্লাবটি। ‘ডি’ গ্রুপের চার দলের মধ্যে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল তারা। একই সঙ্গে ১০ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া আসরের কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করেছে অস্কার ব্রুজনের শিষ্যরা।
এর আগে শিরোপা ধরে রাখার মিশনে কমলাপুরে গতকাল ম্যাচের ১৫তম মিনিটে নিজেদের বক্সে ব্রাজিলিয়ান জনাথন ফার্নান্দেজকে ফাউল করে পুলিশকে বিপদে ফেলেন ডিফেন্ডার ইশা ফয়সাল। সফল স্পট কিকে বর্তমান চ্যাম্পিয়নদের এগিয়ে নেন গত মৌসুমে লিগে ২১ গোল করা ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবিনহো। এরপর ম্যাচের ৩১তম মিনিটে প্রথম কোনো ভালো আক্রমণে ওঠে পুলিশ। বাঁ দিক থেকে আক্রমণে উঠে বক্সে ঢুকে পড়েন মোনায়েম খান রাজু, গোলমুখের সামনে থাকা আমির উদ্দিন শারিফির উদ্দেশে কাট ব্যাক করলেও তিনি বল পাওয়ার আগে ক্লিয়ার করেন বিশ্বনাথ ঘোষ। ৩৫তম মিনিটে পুলিশের মরোক্কান বংশোদ্ভূত জার্মান ফরোয়ার্ড আদিল কুশখুশের বাঁকানো শট লাফিয়ে রুখে দেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো। ম্যাচের ৭১তম মিনিটে বক্সের বাইরে থেকে পুলিশের ফরোয়ার্ড আলামিনের দূরপাল্লার নিচু শট বাঁ দিকে ঝাঁপিয়ে রক্ষা করেন আনিসুর রহমান জিকো। পাঁচ মিনিট পর আবারো এই গোলরক্ষকের নৈপুণ্যে এগিয়ে থাকে বসুন্ধরা কিংস। বক্সের খানিকটা সামনে থেকে আদিল কুশখুশের বাঁকানো শট জিকোর হাতে স্পর্শ করে ক্রসবারে লাগে। ৮৮তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল বসুন্ধরা কিংস। ফাঁকায় থাকা এলিটা কিংসলের দিকে বল বাড়ালেই পেতে পারত গোল, কিন্তু ফার্নান্দেজ নিজেই শট নিলে পুলিশের এক ডিফেন্ডারের পায়ে লেগে বাইরে চলে যায় বল। শেষ দিকে দুই দলের ফুটবলাররা হালকা ধাক্কাধাক্কিতে জড়িয়ে পড়ে। কিছুক্ষণের মধ্যে রেফারি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও হলুদ কার্ড দেখেন কিংসের ইব্রাহিম ও রিমন হোসেন। প্রথম রাউন্ডে বাংলাদেশ নৌবাহিনীকে ৬-০ গোলে উড়িয়ে দেয়া কিংস দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। পুলিশের পয়েন্ট ১।
এর আগে ‘বি’ গ্রুপ থেকে শেষ আটের টিকেট নিশ্চিত করেছে শেখ রাসেল ক্রীড়া চক্র। স্বাধীনতা কাপ ফুটবলের উদ্বোধনী দিনে তারা মাঠে নেমেছিল উত্তর বারিধারা ক্লাবের বিপক্ষে। ওই ম্যাচে মান্নাফ রাব্বির একমাত্র গোলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে তারা। আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ বিমানবাহিনীকে হারায় ২-০ গোলের ব্যবধানে। দলের হয়ে দুটি গোলই করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এইল্টন। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল তারা। ২ ম্যাচে সমান এক জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। সমান ম্যাচে এক ড্রয়ে এক পয়েন্ট নিয়ে তালিকার তিনে উত্তর বারিধারা। আর দুই ম্যাচ খেলে পয়েন্ট শূন্য বাংলাদেশ বিমানবাহিনী। শেষ ম্যাচে আজ বিকাল ৪টায় বাংলাদেশ বিমানবাহিনী মুখোমুখি হবে উত্তর বারিধারা ক্লাবের। ৬টায় দিনের অন্য ম্যাচে শেখ রাসেলের মোকাবিলায় মাঠে নামবে শেখ জামাল। নিজেদের শেষ ম্যাচে জামাল হার এড়ালেই পৌঁছে যাবে শেষ আটে। কিন্তু বড় ব্যবধানে হারলে এবং বারিধারা ক্লাব বিমানবাহিনীর বিপক্ষে বড় ব্যবধানে জয় তুলে নিলে সেক্ষেত্রে কোয়ার্টার ফাইনালের পথ খুলে যাবে বারিধারার।
এদিকে ‘সি’ গ্রুপে টানা দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিশ্চিত করলেও শেষ আটের রাস্তা নিশ্চিত বলা যাচ্ছে না সাইফ স্পোর্টিং ক্লাবের। কারণ গ্রুপপর্বের শেষ ম্যাচে মোহামেডান ও বাংলাদেশ সেনাবাহিনী বড় ব্যবধানে জয় তুলে নিলে জামাল ভূঁইয়ারা ছিটকে যাবে আসর থেকে। তবে শুধু হার এড়ালেই সাইফ পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে। আর বাংলাদেশ সেনাবাহিনী যদি মুক্তিযোদ্ধা সংসদের বিপক্ষে জয় তুলে নিতে পারে তাহলে তারাও পৌঁছে যাবে স্বাধীনতা কাপের দ্বিতীয় পর্বে। তবে সেনাবাহিনী হারলে ঢাকা মোহামেডানের জন্য ড্রই যথেষ্ট হবে কোয়ার্টর ফাইনালের টিকেট নিশ্চিত করার জন্য।
অন্যদিকে জটিল সমীকরণে ‘এ’ গ্রুপের তিন দলের ভবিষ্যৎ। ২ ম্যাচের মধ্যে এক ম্যাচ জিতে শেষ আটের টিকেট নিশ্চিত করেছে স্বাধীনতা ক্রীড়া সংঘ। তবে গ্রুপের শীর্ষ দল ঢাকা আবাহনীর জন্য ম্যাচটি আবার শঙ্কার। গ্রুপ পর্বের শেষ ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে হারলেও ঢাকা আবাহনী শেষ আটে যাবে। কিন্তু দুই বা তার অধিক গোলে হারলে তাদের স্বাধীনতা কাপ যাত্রা শেষ হয়ে যাবে। শুধু হার এড়ালে অথবা ১-০ গোলের হারেও তাদের আসরের যাত্রা অব্যাহত থাকবে।
স্বাধীনতা কাপ ফুটবলের চলতি আসরের কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হবে আগামী ১০ ডিসেম্বর। আর ১২ ডিসেম্বরের মধ্যে শেষ হবে আট দলের লড়াই। এরপর আগামী ১৪ ডিসেম্বর চার দলের লড়াইয়ে নির্ধারণ হবে কারা যাচ্ছে ফাইনালে। আর শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ১৮ ডিসেম্বর। এর আগে ২০১৮ সালে স্বাধীনতা কাপ ফুটবলের ১০তম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল বসুন্ধরা কিংস। আসরে সর্বোচ্চ তিনবার চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা মোহামেডান। বসুন্ধরা কিংসকে বাদ দিয়ে একবার করে শিরোপার স্বাদ পেয়েছে চট্টগ্রাম আবাহনী, ঢাকা আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও শেখ রাসেল ক্রীড়া চক্র। এছাড়া আরামবাগ ও ফরাশগঞ্জও একবার করে শিরোপার স্বাদ পেয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়