এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

নানা আয়োজনে শেখ মনির জন্মদিন পালন

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নানা আয়োজনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর অধিনায়ক ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মনির ৮৩তম জন্মদিন পালিত হয়েছে গতকাল শনিবার। ১৯৩৯ সালের ৪ নভেম্বর জন্মগ্রহণ করেন তিনি।
গতকাল শেখ ফজলুল হক মনির জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি পালন করে যুবলীগ। গতকাল সকাল ৯টার দিকে রাজধানীর বনানী কবরস্থানে শহীদ শেখ ফজলুল হক মনিসহ ১৫ আগস্টের সব শহীদের কবরে শ্রদ্ধা নিবেদন ও বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউতে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘শেখ ফজলুল হক মনি : সৃষ্টিশীল তারুণ্যের প্রতীক’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
শেখ ফজলুল হক মনির ছেলে শেখ ফজলে নূর তাপস ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়র। আরেক ছেলে শেখ ফজলে শামস পরশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান। বাবার জন্মদিন উপলক্ষে বিবৃতি দেন তার ছেলে ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। বিবৃতিতে শহীদ শেখ ফজলুল হক মনির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান তারা।
শেখ ফজলুল হক মনির ছেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসও বাবার কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি বলেন, শহীদ শেখ ফজলুল হক মনি কখনোই সত্য প্রকাশে দ্বিধা করেননি। লেখনীর মাধ্যমে জাতি গঠনে ভূমিকা রাখার পাশাপাশি মুজিববাদের কার্যক্রম তিনি তুলে ধরেছেন। এছাড়াও মুজিববাদের নীতি-আদর্শ ও মুজিববাদ বিস্তারে সংগঠনের নেতাকর্মীদের কী করতে হবে, সে ব্যাপারে তিনি তার লেখনীর মাধ্যমে পরামর্শ ও দিকনির্দেশনা দিয়েছেন। জাতি গঠনে যুবসমাজকে কীভাবে নিয়োজিত করা যায়, সে বিষয়েও শহীদ শেখ ফজলুল হক মনি যেসব নির্দেশনা রেখে গেছেন তা বর্তমান প্রজন্মের কাছে পাথেয় হয়ে থাকবে।
শেখ ফজলুল হক মনি ছাত্রজীবন থেকেই জাতির পিতার নির্দেশনা ও নেতৃত্বে বাংলাদেশের স্বাধিকার আন্দোলন, স্বাধীনতার সংগ্রামে অনন্য ভূমিকা পালন করেছেন উল্লেখ করে ব্যারিস্টার তাপস বলেন, তিনি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ছাত্রলীগের যে নিউক্লিয়াস গঠন করা হয়েছিল, যাদের দিয়ে ভবিষ্যতে মুক্তিযুদ্ধের রণাঙ্গনের যুদ্ধ পরিচালনার দায়িত্ব দেয়া হবে, সেই নিউক্লিয়াসের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মনি। তিনি ৬ দফা আন্দোলন, মুক্তি সংগ্রামে সরাসরি অংশগ্রহণ করেছেন। জাতির পিতার নির্দেশে মুজিব বাহিনী গঠন এবং রণাঙ্গনে তিনি দায়িত্ব পালন করেছেন।
স্বাধীনতাপরবর্তী জাতি গঠনে ফজলুল হক মনি ৩টি পত্রিকা প্রকাশ করেন উল্লেখ করে মেয়র বলেন, দৈনিক বাংলার বাণী, দৈনিক বাংলাদেশ টাইমস ও সাপ্তাহিক ম্যাগাজিন সিনেমা চালু করেন। তিনি অনুধাবন করেছিলেন, মেধাভিত্তিক জাতি গঠনে লেখনী অন্যতম ভূমিকা পালন করে এবং সেজন্য তিনি সাংবাদিকতায় যুক্ত হয়েছিলেন। এছাড়াও জাতি গঠনে যুব সমাজকে সুসংগঠিত করতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু নির্দেশে বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন।
তাপস বলেন, শহীদ শেখ ফজলুল হক মনির মাত্র ৩৫ বছরের জীবনকালে তিনি প্রায় ৯ বছর কারাগারে কাটিয়েছেন। দেশবাসী ও দলকে সংগঠিত করতে হুলিয়া নিয়েও তিনি বাংলাদেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ঘুরে বেড়িয়েছেন। ১৯৭৫ সালে জাতির পিতার সঙ্গে তিনি শাহাদতবরণ করেছেন। আজকের দিনে তার প্রতি আমি শ্রদ্ধা নিবেদন করছি, আত্মার মাগফিরাত কামনা করছি।
প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকের বুলেটে শহীদ হন শেখ মনি। সেদিন তার সঙ্গে অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম সামছুন্নেছা আরজু মনিকেও নৃশংসভাবে হত্যা করে ঘাতকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়