এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং : ভর্তি প্রক্রিয়ায় মেকআপ পদ্ধতি বাতিলের দাবি

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ভর্তি প্রক্রিয়ায় মেকআপ পদ্ধতি বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি পলিটেকনিক উদ্যোক্তা সমিতি (বিপিপিইএ)। গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি প্রক্রিয়ায় এসএসসি ও দাখিল পর্যায়ের বিজ্ঞান বিভাগ ব্যতীত মানবিক ও বাণিজ্যিক শাখার শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মেকআপ পদ্ধতি প্রচলনের এ ধরনের ভর্তির নীতিমালা বৈষম্যমূলক, অযৌক্তিক ও এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভেদ সৃষ্টির পাশাপাশি প্রধানমন্ত্রীর কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার কর্মপরিকল্পনাকে চরমভাবে বাধাগ্রস্ত করবে।
বক্তারা বলেন, অতীতে পরীক্ষার ফলাফল বিশ্লেষণে বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক ও দাখিল শিক্ষার্থীদের ড্রপআউট হওয়ার হার তেমন নেই। তৃণমূল পর্যায়ে মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছে বিজ্ঞান বিভাগ জনপ্রিয় হয়ে ওঠেনি। অতি নগণ্য সংখ্যক বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে। সেক্ষেত্রে মানবিক, বাণিজ্যিক ও দাখিল উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য প্রহসনমূলক মেকআপ কোর্স ও ভর্তির আবেদন করার যোগ্যতা অর্জনের পরীক্ষা পদ্ধতি চালু হলে পুরো শিক্ষাব্যবস্থায় বিপর্যয় নেমে আসবে। সরকারি-বেসরকারি পলিটেকনিকের ব্যাপক আসন শূন্য থাকবে।
সার্বিক অবস্থা বিবেচনায় পলিটেকনিক উদ্যোক্তা সমিতি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ ভর্তির জন্য প্রকাশিত নীতিমালা বাতিল করার আহ্বান জানান।
সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার শামসুর রহমান। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের সহসভাপতি আহসান হাবীব, সাধারণ সম্পাদক সোহেলী ইয়াসমিন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উদ্যোক্তা সমিতির নির্মল চন্দ্র সিকদার, শাহাবুদ্দীন সৈকত, তারিকুল ইসলাম, জাকির হোসেন, শহীদুল ইসলাম, মাহবুবুল আলমসহ অন্য নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়