এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

এসডিজি অর্জনে মূল ধারায় প্রতিবন্ধীদের অন্তর্ভুক্তি জরুরি

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে প্রতিবন্ধীদের উন্নয়নে সরকার ও বেসরকারি সংস্থাসমূহ নানা প্রশংসনীয় উদ্যোগ নিলেও এক্ষেত্রে এখনো বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে। উল্লেখযোগ্য চ্যালেঞ্জসমূহের মধ্যে রয়েছে- প্রতিবন্ধীদের দক্ষতা উন্নয়নে কার্যকরী পদক্ষেপ না নেয়া, যথাযথ কর্মসংস্থান না হওয়া, প্রতিবন্ধীবান্ধব কর্ম পরিবেশের প্রতি কম গুরুত্ব দেয়া ইত্যাদি। তবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে, আর্থিক সম্পৃক্ততার মাধ্যমে তাদের সমাজের মূল ধারায় অন্তর্ভুক্তিকরণের বিষয়টি। যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বড় চ্যালেঞ্জ। কারণ এসডিজি অর্জনে সমাজের পিছিয়ে পড়া সব জনগোষ্ঠী নিয়ে এগিয়ে যাওয়াকে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়েছে।
‘মানবিকতার দৃষ্টিকোণ থেকে প্রতিবন্ধীদের নেতৃত্ব ও অংশীদারিত্ব’ শীর্ষক এক সংলাপে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন। ৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে গত শুক্রবার কক্সবাজারের একটি হোটেলে এই সংলাপের আয়োজন করে আন্তর্জাতিক সংস্থা হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)। সংলাপে বক্তব্য রাখেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামছুদ্দৌজা, অতিরিক্ত জেলা প্রশাসক নাসিম আহমেদ, ব্যুরো অফ পপুলেশন, রিফুইজিস, এন্ড মাইগ্রেশনের রিফিউজি সমন্বয়কারী ম্যাকেঞ্জি রো, হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনালের কর্মসূচি পরিচালক রাজেশ চন্দ্র, ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) প্রধান রবার্ট শিলা মুথিনি প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, ইউনাইটেড ন্যাশনস অফিস ফর দি কোঅর্ডিনেশন অব হিউম্যানিট্যারিয়ান এফেয়ার্স (ইউএনওসিএইচএ)-২০২১ তথ্য অনুযায়ী, সারা বিশ্বের ২৩৫ দশমিক ৪ মিলিয়ন মানুষের বিভিন্ন ধরনের মানবিক সহায়তা প্রয়োজন হয়, যাদের মধ্যে ১৫ শতাংশই প্রতিবন্ধী। বেসরকারি সংস্থা রিচ পরিচালিত ২০২১ সালের গবেষণা সমীক্ষা অনুযায়ী, রোহিঙ্গা ক্যাম্পে এই সংখ্যা ১২ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়