রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা আনার চ্যালেঞ্জ : সংশোধিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস হতে পারে জানুয়ারি মাসে

পরের সংবাদ

করোনা টিকাদানে কমিউনিটি ক্লিনিকের সফলতা!

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশে কমিউনিটি ক্লিনিকগুলোতে করোনা টিকা কার্যক্রম চলছে। বর্তমান সরকার প্রান্তিক জনগোষ্ঠীর জন্য করোনা টিকা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিকে করোনা টিকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে ক্লিনিকে কর্মরত কর্মী সিএইচসিপিদের (কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার) সঙ্গে অন্য স্বাস্থ্যকর্মীদের সমন্বয় করে এই টিকা দেয়া হচ্ছে। নভেম্বর মাসে কমিউনিটি ক্লিনিকগুলোতে করোনা টিকার ১ম ডোজ দেয়া হয়েছে। ক্রমান্বয়ে করোনার ২য় ডোজ দেয়া হবে। এই টিকা কার্যক্রমে কমিউনিটি ক্লিনিকের কর্মীরা সফলতার সঙ্গে বাস্তবায়ন করেছে। সারাদেশে কোনো অপ্রীতিকর ঘটনা বা অনিয়মের খবর পাওয়া যায়নি। টিকা আনা নেয়া, টিকা প্রদান আর কেন্দ্র ব্যবস্থাপনা থেকে শুরু করে স্বেচ্ছাসেবী সংগ্রহ আর পরিচালনা সব দায়িত্ব পালন করেছে সিএইচসিপিরা। এত দায়িত্ব খুব পারদর্শিতার সঙ্গে পালন করেছেন কমিউনিটি ক্লিনিকের কর্মীরা। টিকাদানের আগে অনলাইন নিবন্ধন ও প্রচার-প্রচারণায়ও কমিউনিটি ক্লিনিকের কর্মীরা সহযোগিতা করে আসছেন। টিকাদান শেষে টিকা কার্ডের অনলাইন স্ক্যান করে নিশ্চিত করতে হচ্ছে সিএইচসিপিদের। পাশাপাশি করোনা থেকে বাঁচতে স্বাস্থ্য শিক্ষা দিয়ে যাচ্ছে তারা। তবে সবচেয়ে দুঃখের কথা হচ্ছে, দিন দিন নতুন কাজ যুক্ত হওয়া এসব কর্মী ১১ বছর ধরে এক বেতনে চাকরি করে যাচ্ছেন! পাচ্ছেন না কোনো সুযোগ-সুবিধা।
য²া, পুষ্টি কার্যক্রম, জরায়ু পরীক্ষা, মা-মনিসহ অনেক এনজিওর সব কার্যক্রম পরিচালিত হচ্ছে এ ক্লিনিক থেকে। এসব কাজের পাশাপাশি প্রতিনিয়ত অনলাইনে হাজার হাজার তথ্য অন্তর্ভুক্তি করতে হয় সিএইচসিপিদের। মানবেতর জীবনযাপন করা এসব কর্মী নানাভাবে সরকারের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। অথচ এদের দায়িত্ব বাড়তে বাড়তে এখন আকাশসমান হয়ে পড়েছে। অথচ এদের ভাগ্য নিয়ে যেন উপহাস শুরু হয়েছে। কোনো সুযোগ-সুবিধা ছাড়া এক বেতনে এত বছর চাকরির নজির দুনিয়াতে আর আছে কিনা সন্দেহ আছে।

কাজী সুলতানুল আরেফিন : ছাগলনাইয়া, ফেনী।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়