রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা আনার চ্যালেঞ্জ : সংশোধিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস হতে পারে জানুয়ারি মাসে

পরের সংবাদ

‘ওয়ানগালা’ উৎসব শুরু হচ্ছে আজ

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন ফসল ঘরে উঠবে, তাই শস্যদেবতা মিসি সালজংকে ধন্যবাদ জানানোর জন্য প্রতি বছরই গারো সম্প্রদায় আয়োজন করে নবান্ন উৎসব। যার নাম ওয়ানগালা। পাহাড়ের এই উৎসবে থাকে রং আর আনন্দের ছোঁয়া। সেই উৎসবের হাওয়া এখন শহরেও।
প্রতি বছরের মতো এ বছরও ঢাকায় অনুষ্ঠিত হবে ওয়ানগালা উৎসব। ঢাকা ওয়ানগালা ২০২১ উদযাপন কমিটি এ উপলক্ষে লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল এন্ড কলেজ মাঠে আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার দুই দিনব্যাপী আয়োজন করেছে নানা আয়োজন। ঐতিহ্যবাহী বর্ণিল পোশাক পরে, দামা-রাঙ বাজিয়ে, নেচে-গেয়ে, আনন্দ আয়োজনের মধ্য দিয়ে এই নবান্ন উৎসব উদযাপিত হবে। আজ বিকাল ৫টায় মঙ্গল শোভাযাত্রা, প্রদীপ প্রজ¦ালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। শত শত বছরের পুরনো এই আনুষ্ঠানিকতা বৈচিত্র্যে ভরপুর। আয়োজনে থাকবে আলোচনা সভা এবং বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া গারোদের সংস্কৃতি ও ঐতিহ্যও তুলে ধরা হবে এই অনুষ্ঠানে।
বৃহত্তর ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন গ্রামের যারা রাজধানীতে বসবাস করেন, তাদের এক মিলনমেলায় পরিণত হয় এই ওয়ানগালা উৎসব।
প্রসঙ্গত, ওয়ানগালা উত্তর-পূর্ব ভারতের মেঘালয় অঙ্গরাজ্য ও বাংলাদেশের বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে বসবাসকারী গারো জাতির লোকদের প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব। এটি ওয়ান্না নামেও পরিচিত। প্রতি বছর সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাসে গারো পাহাড়ে এই উৎসব পালিত হয়। ফসল তোলার এই উৎসব সূর্যদেবতা ও দেবী মিসি এবং সালজংয়ের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। ওয়ানগালা উৎসব ১০০ ঢোলের উৎসব নামেও পরিচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়