রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা আনার চ্যালেঞ্জ : সংশোধিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস হতে পারে জানুয়ারি মাসে

পরের সংবাদ

আজ থেকে চলবে বেনাপোল এক্সপ্রেস

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা সংক্রমণ রোধে দীর্ঘ ৮ মাস বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার থেকে পুনরায় চালু হলো বেনাপোল এক্সপ্রেস ট্রেন। গতকাল বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ।
তিনি জানান, করোনা সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি বন্ধ করে দেয় বাংলাদেশ রেলওয়ে। তবে বর্তমানে করোনা সংক্রমণের হার কমে আসায় আজ বৃহস্পতিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে ঢাকা থেকে বেনাপোল পর্যন্ত চলাচলকারী বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে।
বেনাপোল সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৫ থেকে ৬ হাজার পাসপোর্টধারী যাত্রী ভারতে যাতায়াত করে থাকেন। করোনাকালীন দেশের সব ট্রেন বন্ধ হলে বেনাপোল-ঢাকাগামী আন্তঃনগর এ ট্রেনটি সরকার বন্ধ করে দেয়। তবে বেশ কিছুদিন আগে সরকার সব ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিলেও চালু হয়নি বেনাপোল এক্সপ্রেস। ফলে কষ্ট এবং দুর্ভোগ পোহাতে হচ্ছে ভারতে যাতায়াতকারী অসুস্থ পাসপোর্টধারী যাত্রীদের। তবে স্বাস্থ্যবিধি মেনে আবারো চালু হচ্ছে বেনাপোল এক্সপ্রেস। দেরিতে হলেও ট্রেনটি চালু হওয়ায় মানুষের ভোগান্তি কমবে বলে মনে করছেন তিনি।
বেনাপোল থেকে ঢাকায় যেতে পরিবহনে সময় লাগে ১২-১৪ ঘণ্টা। সড়কে যানজট বা আবহাওয়া খারাপ হলে অনেক সময় দ্বিগুণ সময় লেগে যায়। এক্ষেত্রে ট্রেনে নির্বিঘেœ মাত্র সাড়ে সাত ঘণ্টায় বেনাপোল থেকে ঢাকায় পৌঁছানো যায়। সপ্তাহে প্রতি বুধবার ট্রেনটির বিরতি। বাকি ৬ দিন প্রতিদিন দুপুর ১টায় বেনাপোল থেকে ছেড়ে আসে এবং রাত সাড়ে ১০টায় কমলাপুর থেকে বেনাপোলের উদ্দেশ্যে ছেড়ে যায়। বেনাপোল থেকে ঢাকা যাত্রী প্রতি এসিতে ভাড়া ১ হাজার ১১৬ টাকা, নন এসিতে ৪৮৫। ঢাকা থেকে এসি স্লিপার ভাড়া ১ হাজার ৭৮১ টাকা, নন এসিতে ভাড়া ৪৮৫ টাকা।
এদিকে গতকাল থেকে শুরু হয়েছে রেলওয়ের পরিচ্ছন্নতা অভিযান, চলবে এক সপ্তাহ। এ উপলক্ষে গতকাল সকালে কমলাপুরে পরিচ্ছন্নতা কর্মীদের কাজের মান দেখতে যান রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ দত্ত। এ সময় তিনি বলেন, রেলওয়ে যাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত ও রেলওয়েকে যাত্রীবান্ধব করার বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়