মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

শক্তিমাত্রা এখনো অজানা : টিকায় বশ মানবে কিনা ওমিক্রন, জানা নেই বিজ্ঞানীদের

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রোমের ব্যামবিনো গেসু হাসপাতালে প্রথমবারের মতো করোনা ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রনের ছবি প্রকাশ করেছে। অনেকটা মানচিত্রের মতো দেখতে একটি ত্রি-মাত্রিক ছবি প্রকাশ করে গবেষকরা জানান, এই রূপ ভাইরাসের বাকি রূপগুলোর চেয়েও ভয়ংকর। এদিকে নতুন এ ভ্যারিয়েন্ট ইতোমধ্যে প্রবল বেগে ছড়াতে শুরু করেছে বিশ্বে। প্রতিবেশী ভারতসহ ইউরোপের নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়ায় ওমিক্রন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। ওমিক্রনের শক্তির মাত্রা বুঝতে আরো ‘কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে’ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
ওমিক্রন টিকার প্রতিরোধ ভেঙে ফেলতে পারে। বিশ্বজুড়ে দুই বছর পর সচল হওয়া অর্থনীতির চাকা ফের বন্ধ করে দিতে পারে। এ আশঙ্কায় বিভিন্ন দেশ নতুন করে বিভিন্ন ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তারা জি-৭ দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের জরুরি বৈঠক ডেকেছে ব্রিটেন। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন জানায়, বিশেষজ্ঞরা এটুকু ধারণা করতে পারছেন যে, এটি আরো বেশি সংক্রামক এবং অ্যান্টিবডিকে ফাঁকি দিতে সক্ষম। ওমিক্রনের সামনে টিকার প্রতিরোধ কতটা টিকবে, সেটা এখনো স্পষ্ট নয়। তবে ফাইজার ও মডার্নার মতো যেসব টিকা এমআরএনএ কৌশলে তৈরি করা হয়েছে, সেগুলোকে প্রয়োজন অনুযায়ী নতুন ভ্যারিয়েন্টের জন্য বদলে নেয়ার সুযোগ থাকার কথা। ফাইজার ও মডার্নাও বলেছে, প্রয়োজনে টিকার প্রক্রিয়াগত দিকটি নতুন করে সাজানোর প্রস্তুতি নিচ্ছে তারা।
যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্না ও ফাইজারের পাশাপাশি জনসন এন্ড জনসন ইতোমধ্যে ওমিক্রনের কৃত্রিম একটি সংস্করণের বিরুদ্ধে তাদের টিকার কার্যকারিতা পরীক্ষার পরিকল্পনা করেছে। ফাইজারের মুখপাত্র জেরিকা পিটস বলেন, ফাইজারের বিজ্ঞানীরা ছয় সপ্তাহের মধ্যে বিদ্যমান টিকার পরিবর্তন করতে পারবে এবং নতুন ভ্যরিয়্যান্টের জন্য ১০০ দিনের মধ্যে টিকা সরবরাহ করতে পারবে। মডার্না বলছে, নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পরপরই গত মঙ্গলবার তাদের কাজ শুরু হয়েছে। প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ড. স্টিফেন হোগে দাবি করেন, এ ধরনটির বিরুদ্ধে তাদের কোম্পানিই সবার আগে কাজ শুরু করেছে। করোনা ভাইরাসের বহুবার রূপ বদল বা মিউটেশনের প্রসঙ্গ ধরে তিনি বলেন, এটা একটা ফ্রাঙ্কেনস্টাইন। এটা আমাদের সতর্কতার সমস্ত ঘণ্টা বাজিয়ে দিয়েছে। তিনি বলেন, যদি প্রয়োজন হয়, তবে দুই মাসের মধ্যে মডার্না তার টিকার নতুন সংস্করণ আনতে পারবে এবং কার্যকারিতা পরীক্ষার ফল জানাতে পারবে তিন মাসের মধ্যে। নিউইয়র্কের রকফেলার ইউনিভার্সিটির রোগতত্ত্ববিদ মাইকেল নুসেঞ্জভিগ জানান, তিনি এবং তার সহকর্মীরা ‘ওমিক্রনে’র বিরুদ্ধে এমআরএনএ টিকার কার্যকারিতা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া তারা জনসন এন্ড জনসন এবং অ্যাস্ট্রাজেনেকার টিকার পরীক্ষাও করবেন জানিয়ে এক মাসের মধ্যে ফলাফল পাওয়ার আশার কথা জানান এই রোগতত্ত্ববিদ। তবে কয়েক সপ্তাহের মধ্যে ‘ওমিক্রনে’র টিকা তৈরি করা গেলে, সেটা ‘অলৌকিক’ ব্যাপার হবে বলেও মন্তব্য করেন তিনি।
নেদারল্যান্ডস জানায়, দক্ষিণ আফ্রিকা থেকে আমস্টারডামে দুটি ফ্লাইটে আসা ৬০০ জনেরও বেশি যাত্রীর মধ্যে ৬১ জনের করোনা ভাইরাস ধরা পড়ে, পরে তাদের মধ্যে ১৩ জনের দেহে ওমিক্রন শনাক্ত হয়। অন্যদিকে সে দেশের মিলিটারি পুলিশ জানায়, কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর একটি হোটেলে কোয়ারেন্টিনে থাকা এক দম্পতি পালিয়ে দেশ ছাড়ার উদ্যোগ নেয়ার সময় তাদের গ্রেপ্তার করেছে তারা। এখন পর্যন্ত অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বতসোয়ানা, ব্রিটেন, ডেনমার্ক, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স, কানাডা ও দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের উপস্থিতি শনাক্ত হয়েছে। ওমিক্রনের বিস্তার ঠেকাতে অনেক দেশ আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। বিশ্বজুড়ে সৃষ্ট উদ্বেগে আর্থিক বাজারগুলোর দরপতন হয়েছে এবং তেলের মূল্য পড়ে গেছে। দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক গত রবিবার জানান, এখন পর্যন্ত ওমিক্রনের লক্ষণগুলো মৃদু এবং হয়তো বাসায় থেকেই এর চিকিৎসা করা সম্ভব। সে দেশের চিকিৎসক সমিতির প্রধান ডা. অ্যাঞ্জেলি কোয়েটজি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এখন পর্যন্ত নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা স্বাদ ও গন্ধ হারানোর কথা জানাননি। তাদের অক্সিজেন লেভেলেও বড় ধরনের কোনো অবনমন ঘটেনি।
অন্যদিকে ওমিক্রন সম্পর্কে এখন পর্যন্ত পাঁচটি পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এগুলো হচ্ছে : ১. আগে যারা কোভিড আক্রান্ত হয়েছেন, তারা সহজেই ফের আক্রান্ত হতে পারেন ওমিক্রনে; ২. এটি ডেল্টার চেয়ে অধিক সংক্রামক কিনা সেটি আরটিপিসিআর পরীক্ষায় জানা সম্ভব; ৩. বাজারে বিদ্যমান টিকার ওপর এ ভাইরাসের প্রভাব কতটা, তা জানার চেষ্টা চলছে; ৪. ওমিক্রনে নতুন কোনো উপসর্গ কিংবা ক্ষতি ঘটবে কিনা, তা জানা যায়নি এখনো; এবং ৫. বিশ্বে গত কয়েক দিনে সংক্রমণ বাড়ার পেছনে ওমিক্রনই বিশেষভাবে দায়ী কিনা সেটি এখনো নিশ্চিত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়