মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

ভারতকে জয়ের স্বাদ পেতে দেয়নি কিউইরা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে কানপুরে ম্যাচের শেষ দিন জয়ের খুব কাছে ছিল ভারত। মাত্র একটি উইকেট তুলে নিতে পারলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যেত স্বাগতিকরা। তবে গতকাল জয়ের সে স্বাদ আজিঙ্কা রাহানেদের পেতে দেননি দুই কিউই ব্যাটসম্যান অ্যাজাজ প্যাটেল ও রাচিন রবীন্দ্র। শেষ বিকালে ৮.২ ওভার মোকাবেলা করে দলের হার এড়িয়েছেন এই দুই লো অর্ডার ব্যাটসম্যান। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ৩ ডিসেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
এর আগে গতকাল কানপুরের গ্রিন পার্কে ম্যাচের শেষ দিন নিউজিল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ২৮০ রান। জয়ের জন্য ভারতের দরকার ছিল ৯ উইকেট। আগের দিন ৪ রানে ১ উইকেট হারানো কিউই ব্যাটসম্যানরা এদিন ব্যাটিংয়ে নেমে ভারতকে দারুণ মোকাবেলা করে যাচ্ছিলেন। টম লাথাম ও উইল সমারভাইলের ৭৬ রানের জুটিতে মনে হচ্ছিল জয়ের দিকে এগোচ্ছে সফরকারীরা। এই জুটিকে ভেঙে ভারতকে হতাশা থেকে বের করে নিয়ে আসেন পেসার উমেশ যাদভ। সমারভাইল ১১০ বলে ৩৬ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। ইনিংসে ৫টি বাউন্ডারি হাঁকান তিনি। তবে তখনো আশা নেভেনি কিউইদের। ওপেনার টম লাথাম ও অধিনায়ক কেন উইলিয়ামসন গড়েন ৩৯ রানের জুটি। এরপরই দৃশ্যপটে আসেন স্বাগতিকদের স্পিনাররা। মুহূর্তেই ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। টম লাথামকে বোল্ড করে সাজঘরের পথ দেখান অশ্বিন। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে ফিফটির দেখা পেয়েছেন এ কিউই ওপেনার। দলকে জয়ের আশা দেখিয়েও এদিন তিনি মাঠ ছাড়েন ৫২ রানের ইনিংস খেলে। ১৪৬ বল মোকাবেলা করে ৩টি চারের মার মারেন লাথাম। এরপর মাঠে নামতে না নামতেই সাজঘরের পথ ধরেন রস টেইলর। তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন জাদেজা। স্পিন সহায়ক উইকেটে ম্যাচ জেতার বদলে দ্রুত উইকেট পতনে ড্রয়ের পরিকল্পনাই করেছিল কিউইরা। তখনো দিনের বাকি ছিল ৩১ ওভার। তবে ব্যাটসম্যানরা ব্যাট না তুললেও স্বাগতিক বোলারদের সমস্যা ছিল না। কারণ ঘূর্ণিতে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ছিল কিউইরা। টেইলরের বিদায়ের পর আর ১ রান যোগ না হতেই মাঠ ছাড়েন হেনরি নিকোলস। তাকে মাঠ ছাড়া করেন অক্ষর প্যাটেল। উইকেট হারানোর মিছিলে দলের দায়িত্ব সামলে নিতে পারেননি অধিনায়ক কেন উইলিয়ামসনও। তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন জাদেজা। ১১২ বল মোকাবেলা করে ২৪ রান করেন উইলিয়ামসন। তিনটি বাউন্ডারি ছিল তার ইনিংসে। ১২৮ রানে ৬ উইকেট শেষ ব্ল্যাক ক্যাপস শিবিরের। জয়ের স্বপ্ন দেখতে থাকে ভারত। তখনো প্রায় ২৫ ওভার বাকি। শেষ দিকে বলের যে পরিমাণ টার্ন করে, তাতে কিউই ব্যাটসম্যানদের বেশিক্ষণ ক্রিজে টিকে থাকার সম্ভাবনা নেই। তবু রাচিন রবীন্দ্রকে নিয়ে ৮ ওভার মোকাবেলা করে যান টম ব্লানডেল। তবে অশ্বিন ব্লানডেলকে ক্রিজে স্থায়ী হতে দেননি। ৩৮ বলে ২ রান করে তিনি বোল্ড হয়ে মাঠ ছাড়েন। এরপর রাচিনের সঙ্গে দলকে ড্র করার পথে এগিয়ে নিয়ে চলেন কাইল জেমিসনও। কিন্তু জাদেজার ঘূর্ণির সামনে তিনি ৩০ বলের বেশি মাঠে থাকতে পারেননি। মাঠে নামা টিম সাউদিকেও সাজঘরের পথ দেখান জাদেজা। ৮ বল মোকাবেলা করে একটি বাউন্ডারি হাঁকিয়ে মাঠ ছাড়েন সাউদি। দিনের বাকি ছিল ৪.৪ ওভার। অ্যাজাজ প্যাটেলকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন রাচিন রবীন্দ্র। ৯৪ ওভার শেষ কিন্তু আর উইকেটের দেখা পাননি জাদেজা-অশ্বিনরা। তবে নির্ধারিত সময়ের আগে ওভার শেষ হওয়ায় আরো বাড়তি ৪ ওভার যোগ হয়। এর আগে কানপুর টেস্টের প্রথম দিনে ৫ ওভার কম বল করা হয়েছিল, যা গতকাল পুষিয়ে নিতে ওভার বাড়ানো হয়েছে।
তাতেও লাভ হয়নি। অ্যাজাজ প্যাটেল ও রাচিন রবীন্দ্র শক্ত প্রতিরোধ গড়ে তোলেন। তাদের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ করতে হয় ভারতীয় বোলারদের। শেষ পর্যন্ত ৯৮ ওভার খেলে ৯ উইকেট হারিয়ে ১৬৫ রান করেছে নিউজিল্যান্ড। আর মাত্র একটি উইকেট নিতে পারলেই ম্যাচটি জিতত ভারত। ইনিংসের ৮৯.২ ওভারের সময়ই নবম উইকেট তুলে নিয়েছিল তারা। শেষ উইকেটে ৮.৪ ওভার কাটিয়ে দেন স্পিনার অ্যাজাজ প্যাটেল ও অভিষিক্ত রাচিন রবীন্দ্র। রবীন্দ্র ৯১ বলে ১৮ ও অ্যাজাজ ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন। ভারতের পক্ষে রবীন্দ্র জাদেজা ৪, রবিচন্দ্রন অশ্বিন ৩, অক্ষর প্যাটেল ১ ও উমেশ যাদব নেন ১টি উইকেট। দুই ইনিংসে যথাক্রমে ১০৫ ও ৬৫ রান করার সুবাদে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ভারতের অভিষিক্ত ব্যাটসম্যান শ্রেয়াস আয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়