মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

ডিজিটাল প্রোফাইল তৈরি হবে ১ কোটি ৬২ লাখ কৃষকের

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের মোট ৫ কোটি কৃষকের মধ্যে ১ কোটি ৬২ লাখ কৃষকের ডিজিটাল প্রোফাইল তৈরি এবং ১ কোটি ৯ লাখ কৃষককে স্মার্ট কৃষি কার্ড দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার, যা বাস্তবায়নে মোট ব্যয় হবে ১০৭ কোটি ৯২ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে ১ কোটি ৬২ লাখ কৃষকের সঙ্গে সম্প্রসারণ কর্মী ও কৃষি বিশেষজ্ঞদের যোগাযোগ, তথ্যের আদান-প্রদান ও এলাকাভিত্তিক চাহিদা অনুযায়ী সেবা কার্যক্রম পরিচালনা করা হবে।
ডিজিটাল কৃষি তথ্যের সাহায্যে উৎপাদন পরিকল্পনা ও বাজারজাতকরণের সিদ্ধান্ত নেয়ায় কৃষক পর্যায়ে ৩০ শতাংশ সক্ষমতা বৃদ্ধি করা হবে। উত্তম কৃষি ব্যবস্থাপনা পদ্ধতি ডিজিটালাইজেশনের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনে ট্রেসিবিলিটি নির্ণয় ১৫ শতাংশ বৃদ্ধি করা এবং নারী কৃষক ও নারী কৃষি উদ্যোক্তাদের ডিজিটাল সচেতনতা ও দক্ষতা উন্নয়নে সহায়তা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
জানা গেছে, কৃষি মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ২৯ জুলাই অনুষ্ঠিত হয় পিইসি (প্রকল্প মূল্যায়ন কমিটি) সভা। ওই সভায় দেয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের সেপ্টেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)।
প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, বর্তমানে কৃষি সম্প্রসারণ সেবাগুলো কৃষক মাঠ স্কুল, কৃষক সংগঠন, প্রদর্শনী, প্রশিক্ষণ, মাঠ দিবস, সেমিনার, রেডিও ও টেলিভিশনে প্রচার এবং লিফলেট বিতরণ, মাইকিংয়ের মাধ্যমে দেয়া হয়। এ ব্যবস্থায় কৃষকদের কাছ থেকে সেবার মান সম্পর্কে কোনো ফিরতি বার্তা পাওয়া যায় না। আবার কৃষকদের জরুরি কোনো প্রয়োজন হলে তাৎক্ষণিকভাবে সরাসরি কোনো সম্প্রসারণ কর্মীর নিকট পৌঁছানোর কাজটি সময়, ব্যয় ও কষ্টসাধ্য হয়। ফলে সম্প্রসারণ সেবা দেয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
চলতি বছরের মধ্যে ডিজিটাল বাংলাদেশ অর্জনের জন্য ২০১৬ সালে কৃষি মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগে শুরু হয়েছিল কৃষি বার্তায়ন এবং কৃষক বন্ধু ফোন সেবা ৩৩৩১ নামক ২টি ডিজিটাল উদ্ভাবনী উদ্যোগ। এই উদ্যোগের আওতায় ২০১৮ সাল থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজস্ব খাতের কর্মসূচি ও এটুআই-এর মাধ্যমে পাইলট আকারে সারাদেশ থেকে প্রায় ৫৩ লাখ কৃষক ডাটাবেইজ (প্রাথমিক ১৪টি তথ্য) সংগ্রহ ও এর মাধ্যমে কৃষি সেবা পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়। পরবর্তী সময় কৃষিবিষয়ক সম্পূর্ণ তথ্য-সংবলিত কৃষকের ডিজিটাল ডাটাবেইজ থাকার সুবিধা উপলব্ধি হওয়ার জন্য দেশের সব কৃষক এবং কৃষি উৎপাদনকে ডিজিটাল প্রক্রিয়ার অধীনে আনার উদ্দেশ্য থেকেই এ প্রকল্পের সূচনা।
ডিজিটাল কৃষক প্রোফাইল তৈরি, স্মার্ট কার্ড বিতরণ, ডিজিটাল কৃষি তথ্য বিশ্লেষণ ও তথ্যের সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে প্রাপ্ত তথ্যের সাহায্যে কৃষি উৎপাদনের সিদ্ধান্ত ও পরিকল্পনা নেয়া কৃষকের জন্য সহজ হবে। এতে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে, সেই সঙ্গে কৃষকরা নায্যমূল্যও পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়