মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

ডিজিটাল নিরাপত্তা আইনে জাহাঙ্গীরের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডিজিটাল মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতা সম্পর্কে ‘ঔদ্ধত্যপূর্ণ, ঘৃণ্য, অসত্য প্রপাগান্ডা’ চালানো এবং শহীদদের নিয়ে কটূক্তির অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে এবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলা হয়েছে। ঢাকা আইনজীবী সমিতির সদস্য মোহাম্মদ ওমর ফারুক আসিফ গতকাল সোমবার এ মামলা দায়ের করেন। মোট পাঁচজনকে সেখানে সাক্ষী করা হয়েছে। আগামী ৬ জানুয়ারির মধ্যে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) এসব অভিযোগ তদন্ত করে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।
মামলার আর্জিতে বলা হয়েছে, স্বাধীন বাংলার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে ‘অপপ্রচার’ করেছেন জাহাঙ্গীর, যা ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২১ ধারার অপরাধ।
মামলার বাদী আইনজীবী ওমর ফারুক আসিফ বলেন, ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন তার জবানবন্দি নিয়ে, বক্তব্য শোনার পর এ আদেশ দেন।
বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ নিয়ে কটূক্তির অভিযোগে এর আগে গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর এবং পঞ্চগড়েও জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে মামলা হয়েছে।
গত সেপ্টেম্বরে তার কথোপকথনের একটি অডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। সেখানে মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে মন্তব্য করতে শোনা যায়। ওই ঘটনায় গত ১৯ নভেম্বর জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়। এরপর তাকে মেয়র পদ থেকেও সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
জনগণের স্বার্থ পরিপন্থি কাজ, ক্ষমতার অপব্যবহার, সরকারি সম্পদ আত্মসাতের মতো অভিযোগ তদন্তের জন্য জাহাঙ্গীরের বিরুদ্ধে এ পদক্ষেপ নেয়ার কথা বলেছেন স্থানীয় সরকারমন্ত্রী।
এর আগে তার বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলা করা হয়। গত রবিবার গাজীপুরের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়।
গাজীপুর মহানগরের নলজানি এলাকার বাসিন্দা মো. আতিক মাহমুদ বাদী হয়ে মামলাটি করেন।
জাহাঙ্গীর আলম গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। দলে তার প্রাথমিক সদস্যপদও বাতিল করা হয়। ২৫ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করার পর আসাদুর রহমান কিরণকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়