মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

অবশেষে ভারতে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার বিল পাস

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে গতকাল সোমবার। অধিবেশন শুরুর প্রথম দিনই ধ্বনিভোটে পাস হয়েছে দেশটির বহুল বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার বিল। কৃষি আইন নিয়ে আলোচনার দাবিতে শীতকালীন অধিবেশনের শুরুতেই হট্টগোল শুরু করেন বিরোধীরা। এক পর্যায়ে পার্লামেন্টের উভয় কক্ষেই অধিবেশন দুপুর ১২টা পর্যন্ত মুলতুবি করে দেন হাউসের স্পিকার। খবর আনন্দবাজার।
দুপুর ১২টায় অধিবেশন ফের শুরু হতেই ‘কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১’ পেশ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। ধ্বনিভোটে তা সঙ্গে সঙ্গেই পাস হয়ে যায়। বিরোধীরা আলোচনার যে দাবি করেছিলেন, তা খারিজ করে দেয় সরকার পক্ষ। ভারতের পার্লামেন্টবিষয়ক মন্ত্রী এর আগে জানান, সোমবারই তিন কৃষি আইন প্রত্যাহার বিল রাজ্যসভায় পেশ করা হবে। এদিকে দিল্লি সীমান্তে এখনো অবস্থান করছেন কৃষকরা। স¤প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আইনটি বাতিলের মৌখিক আশ্বাস দিলেও রাজপথ ছাড়েননি আন্দোলনকারীরা। তাদের সাফ বক্তব্য ছিল, বিতর্কিত ওই আইন পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে বাতিল না হওয়া পর্যন্ত তাদের অবস্থান কর্মসূচি থাকবে। এর আগে অর্ডিনান্স জারি করে তিনটি কৃষি আইন আনে কেন্দ্র সরকার। শুরু থেকেই এর বিরোধিতা করেন কৃষকরা। হরিয়ানা, পাঞ্জাব, পশ্চিম উত্তরপ্রদেশের কৃষকরা পথে নামেন। যন্তরমন্তরে বিক্ষোভ প্রদর্শন করতে তারা দিল্লি রওনা হন। কিন্তু দিল্লির সীমানায় পুলিশ আটকে দেয় তাদের। সেখানেই বসে পড়েন কৃষকরা। এক বছর অতিক্রান্ত, এখনো পথেই বসে আছেন কৃষকরা। স¤প্রতি কৃষকদের দাবির কাছে মাথা নত করে কেন্দ্র। গুরুপরবের দিন জাতির উদ্দেশে ভাষণে মোদি ঘোষণা করেন, প্রত্যাহার করা হবে তিনটি কৃষি আইন। কৃষকদের মন্তব্য ছিল, প্রধানমন্ত্রীর মুখের কথায় কিছু হবে না। সংসদে প্রত্যাহার না হওয়া পর্যন্ত তারা পথেই থাকবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়