মাহমুদুর রহমান মান্না : খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন

আগের সংবাদ

ওমিক্রন ঠেকাতে চার সুপারিশ

পরের সংবাদ

তালদীঘি বহুমুখী উচ্চ বিদ্যালয় : মাঠ ভাড়া দেয়ায় খেলাধুলাবঞ্চিত শিক্ষার্থীরা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সাগর তালুকদার, ময়মনসিংহ (তারাকান্দা) থেকে : তারাকান্দা উপজেলার তালদিঘী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ ভাড়া দিয়েছে বিদ্যালয় কৃর্তৃপক্ষ। প্রবাদে আছে, সুস্থ দেহ সুন্দর মন, কর্মচঞ্চল সারাক্ষণ। এতে খেলাধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।
অনুসন্ধানে জানা যায়, ২০২০ সালের ২৪ আগস্ট ঠিকাদার প্রতিষ্ঠানের (রানা বিল্ডার্স লি:) পক্ষ থেকে উপজেলার সাবেক নির্বাহী অফিসার জান্নাতুল ফেরদৌস বরাবর সড়ক ও জনপথ বিভাগের অধীনে ময়মনসিংহ রঘুরামপুর-ফুলপুর-নকলা-শেরপুর (চ-৩৭১) ৩৫ কিলোমিটার সড়ক নির্মাণ স্টক ইয়ার্ডের জন্য ৬ মাসের লিজের আবেদন করা হয়।
আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার জান্নাতুল ফেরদৌস ওই বছরের ৩১ আগস্ট মাঠ লিজ দেয়ার জন্য স্কুলের সভাপতিকে ব্যবস্থা নেয়ার জন্য বলেন। পরে ২০২০ সালের ১০ সেপ্টেম্বর স্কুল কমিটির সভাপতি মো. আব্দুল হাকিম মাস্টার ঠিকাদার প্রতিষ্ঠানের (রানা বিল্ডার্স লি:) কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি করেন। ফেব্রুয়ারিতে ৬ মাস শেষ হলে আরো এক বছরের জন্য ৪,২০,০০০ টাকা ভাড়া দেয়া হয়।
উপজেলা নির্বাহী অফিসার ও স্কুল কর্তৃপক্ষের সম্মতিক্রমে স্কুল মাঠটি ভাড়া দেয়ার কারণে শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ এবং পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে। সরজমিন গিয়ে দেখা গেছে, মাঠের ভেতর রয়েছে ভারি যন্ত্র। প্রতিনিয়তই বড় বড় মালবাহী যানবাহন চলাচল করছে। ঠিকাদার প্রতিষ্ঠান বিদ্যালয়ের মাঠের পশ্চিম দিকে গড়ে তুলেছেন ইটের স্থাপনা। মাঠে পাথর ভাঙার কাজ চলছে। বিকট আওয়াজে পড়াশোনায় ব্যাঘাত ঘটছে বলে অভিযোগ অভিভাবক ও শিক্ষার্থীদের। সেই সঙ্গে দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী। প্রকল্প পরিচালক সোহেল রানা জানান, কাজ শুরুর সময় ঠিকাদারি প্রতিষ্ঠানের একটা জায়গা দরকার ছিল। ওই সময় বর্ষাকাল থাকায় চারদিকে জমিতে পানি ছিল। যে কারণে স্কুলের মাঠটি ভাড়া নেয়া হয়েছে। এখন স্কুল খুলে গেলেও জুন মাস পর্যন্ত এখানে পাথর ভাঙার কাজ হবে। এ ব্যাপারে সাবেক উপজেলার ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হয়রত আলী তুষার জানান, বিদ্যালয়ের খেলার মাঠটিতে বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট খেলাসহ উপজেলার বড় বড় খেলা অনুষ্ঠিত হতো, এখন মাঠে খেলার সুযোগ হবে কিনা সন্দেহ পোষণ করেছেন।
তালদিঘী বহুমুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক দুলাল চন্দ্র সরকার বলেন, ক্ষমতাশীল দলের আওয়ামী লীগের স্থানীয় নেতাদের প্রভাবে ও সাবেক ইউএনও জান্নাতুল ফেরদৌসের দিক নির্দেশনার বিদ্যালয়ের মাঠটি ভাড়া দিতে বাধ্য হয়েছি। উপজেলার বর্তমান নির্বাহী অফিসার মিজাবে রহমত বলেন, ভাড়ার বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়