মাহমুদুর রহমান মান্না : খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন

আগের সংবাদ

ওমিক্রন ঠেকাতে চার সুপারিশ

পরের সংবাদ

টানা বিক্ষোভের জের : গুয়াদালুপে স্বায়ত্তশাসন দেবে ফ্রান্স

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গুয়াদালুপের বাসিন্দারা আগ্রহী হলে ফ্রান্স তাদের ক্যারিবীয় অঞ্চলভুক্ত এলাকাটির স্বায়ত্তশাসন নিয়ে আলোচনায় আগ্রহী বলে জানিয়েছেন সে দেশের এক মন্ত্রী। কোভিড-১৯ সংক্রান্ত নির্দেশনা কেন্দ্র করে সম্প্রতি গুয়াদালুপ ও কাছাকাছি ফরাসি দ্বীপ মার্টিনিকে কয়েক দিন ধরেই ব্যাপক বিক্ষোভ ও সহিংসতা শুরু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
বিক্ষোভ সরকারি খাতের কর্মীদের বাধ্যতামূলক কোভিড-১৯ এর টিকা নেয়ার নির্দেশনার প্রতিবাদে শুরু হলেও পরবর্তীতে তা জীবনমান এবং ফ্রান্সের সঙ্গে তাদের সম্পর্ক কেমন থাকবে সে প্রসঙ্গে মোড় নেয়। বিক্ষোভকারীদের অনেকেই কয়েক হাজার কিলোমিটার দূরে অবস্থিত প্যারিসের সরকার তাদের ওপর যেভাবে সবকিছু চাপিয়ে দেয় এবং তাদের ‘দ্বিতীয় শ্রেণির নাগরিক’ হিসেবে দেখে তার প্রতিবাদ জানান বলে জানায় আল জাজিরা।
পরিস্থিতি মোকাবিলায় প্যারিসের সরকার গুয়াদালুপ ও মার্টিনিকের সরকারি খাতের কর্মীদের টিকা নেয়ার বাধ্যবাধাকতা থেকে পিছু হটার ঘোষণা দেয়।
গত শুক্রবার ফ্রান্সের বিদেশি অঞ্চলবিষয়কমন্ত্রী সিবাস্তিয়া লোকনু ইউটিউবে দেয়া এক ভিডিও বার্তায় বলেন, গুয়াদালুপের কিছু নির্বাচিত কর্মকর্তা স্বায়ত্তশাসনের প্রশ্নটি তুলেছেন এবং তারা ফ্রান্সের বিদেশি অঞ্চলভুক্ত এলাকাটির মর্যাদা বদলাতে চাইছেন। তিনি বলেন, সরকার এটা নিয়ে কথা বলতে প্রস্তুত।
প্যারিস গুয়াদালুপের বাসিন্দাদের জীবনমান উন্নয়নে একাধিক পদক্ষেপ নিতে যাচ্ছে বলেও তিনি জানান। এসব পদক্ষেপের মধ্যে আছে স্বাস্থ্যসেবার উন্নয়ন, অবকাঠামো নির্মাণ প্রকল্প ও তরুণদের জন্য চাকরি সৃষ্টির ব্যবস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়