মাহমুদুর রহমান মান্না : খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন

আগের সংবাদ

ওমিক্রন ঠেকাতে চার সুপারিশ

পরের সংবাদ

একচিলতে শৌখিনতা

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাগান মানে ফুলে-ফলে ভরা বিশাল একটি জায়গা হবে, নানান ধরনের গাছ-গাছালি থাকবে, তা কিন্তু নয়। প্রকৃতিকে ভালোবাসলে যে কেউ, যে কোনো স্থানে বাগান তৈরি করতে পারেন। ছোট্ট বাড়ি বা ফ্ল্যাটের বারান্দায়, বাড়ির আশেপাশে বা ছাদে কিংবা উঠোনে সুবিধা মতো জায়গায় বাগানের সাধ মেটানো যায় সহজেই। বিষয়টি একদিকে যেমন শৌখিনতার পরিচয় দেয় তেমনি অন্যদিকে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এবং বাসস্থানের সৌন্দর্য বৃদ্ধি করে। ইট পাথরের জালে ঘেরা শহুরে জীবনের একঘেয়েমীতে একটু সতেজতা খুঁজে পেতে অনেকেই নিজ বাড়িতে বা ছোট ফ্ল্যাটের ফাঁকা জায়গায় বাগান করার দিকে ঝুঁকছেন।

একটু বাতাস, হাওয়া, ক্লান্তি দূর করার জন্য চাই একচিলতে বারান্দা আর সেই বারান্দায় শখের বশে তৈরি হতে পারে বাগান। কিন্তু, ফ্ল্যাট বাড়িতে মাটি কোথায়? চিন্তা নেই ফ্ল্যাটের সামান্য করিডোর হোক কিংবা একচিলতে বারান্দা! শখ হলেই তৈরি করে ফেলতে পারবেন নিজের বাগান। শখের বাগানি হয়ে ওঠা কঠিন কিছু না।

বারান্দায় বাগানের জন্য কিন্তু যতœ গুরুত্বপূর্ণ। প্রথমে মাটি তৈরি করতে হবে। খেয়াল রাখতে হবে, সহজে যেন পানি নিষ্কাশন হয়, পরিপূর্ণ পুষ্টি পায়, মাটি যেন ঝুরঝুরে হয়। খেয়াল রাখতে হবে যেন গাছে অতিরিক্ত পানি দেওয়া না হয়। আবার কম পানিও দেওয়া যাবে না। বর্ষাকালে নিয়মিত বৃষ্টি হয়, তাই গাছের গোড়া না শুকিয়ে গেলে আলাদা করে পানি দিতে হবে না কিন্তু শীতকালে বিষয়টা আলাদা। খেয়াল রাখুন টব বা বেডে যেন পানি জমে না থাকে। কারণ তাতে ডেঙ্গু সংক্রমনেরও ভয় থাকে।
গাছ লাগানোর পর নিয়মিত বাগানের আগাছা পরিষ্কার করতে হবে। তবে সব থেকে গুরুত্বপূর্ণ হলো সঠিক গাছ নির্বাচন করা। জানতে হবে কোন গাছের জন্য কোন পরিবেশ দরকার। পাশাপাশি নানা নকশার পটে ইনডোর প্ল্যান্ট করতে পারেন। গাছগুলো সুন্দর করে রাখতে পারেন ঘরের কোণে বা ফাকা জায়গায়। ব্যবহার করতে পারেন ফ্যাশন এক্সেসরিজও। এই সময়কার ফ্ল্যাট বাড়ির বারান্দা বেশির ভাগ আয়তনে ছোট, তাই যাদের বারান্দায় বাগান করাটা একটু সমস্যা, তারা চাইলে কৃত্রিম উপায়ে বারান্দায় বাগান তৈরি করতে পারেন। এ জন্য বারান্দায় সিমেন্ট দিয়ে অর্ধ বৃত্তাকার বা পিয়ানোর আকৃতি স্ল্যাব বানিয়ে নিতে পারেন। এ ক্ষেত্রে খেয়াল রাখবেন এক ফুটের বেশি যেন না হয়।
রাতে বারান্দা আরও সুন্দর করতে গাছের ফাঁকে ফাঁকে ল্যাম্পশেড ব্যবহার করতে পারেন। এতে আপনার বাগান আরও সুন্দর দেখাবে। বারান্দার বাগান আরও সুন্দর রাখতে গাছজুড়ে দিতে পারেন নানাধরনের অনুসঙ্গ। মোটকথা, করোনার এই বৈশ্বিক সংকটের সময়েও আপনার হাতের আদরে লালিত বাগানে ছড়িয়ে পড়–ক সবুজ ভালবাসা। হোক না তা আপনার একচিলতে বারান্দায়!

বাগান মানসিক চাপ কমায়
বৈশ্বিক মহামারি, অবরুদ্ধ সময়, জীবন-জীবিকার চিন্তা, দীর্ঘসময় করোনা থাকায় সৃষ্ট সংকট সবকিছু মিলে মনের ওপর এখন প্রচণ্ড চাপ। কেউ মেজাজ হারিয়ে ফেলছেন, কেউ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন, কেউ বিষন্নতা-হতাশায় ভুগছেন, কারও আবার আচরণে পরিবর্তন আসছে। তবে সংকটের ভেতরও বাগান প্রেমীদের জন্য আছে সুখবর।
বাগানের কাজ বা সবুজ প্রকৃতির কাছাকাছি থাকলে মানুষের স্ট্রেস বা মানসিক চাপ কমে। বিভিন্ন সমীক্ষার অভিজ্ঞতা নিয়ে বিশেষজ্ঞরা প্রায়ই এ তথ্য জানান। এক্ষেত্রে ইট কাঠ পাথরের এই যান্ত্রিক জীবনে শরীর আর মনকে ফিট রাখতে প্রকৃতির কোন বিকল্প নেই। তাই সুযোগ থাকলে শুরু করুন আপনিও!

ছবি : সৃজনশীল জীবনধারা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়