মাহমুদুর রহমান মান্না : খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন

আগের সংবাদ

ওমিক্রন ঠেকাতে চার সুপারিশ

পরের সংবাদ

আটপৌরে বা জমকালো লুকে

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ফারজানা নিলা, ডিজাইনার ও উদ্যোক্তা

আটপৌরে বা জমকালো দুই ধরনের লুকই দিতে পারে সুতি শাড়ি। এ ধরনের শাড়ি কেবল ঐতিহ্যবাহীই নয়, স্টাইলিশও বটে। যুগ যুগ ধরে সুতি শাড়ি তার রং-রূপ পাল্টেছে কিন্তু এর কদর কমেনি এতটুকুও। যেকোনো বয়সীরাই পরতে পারেন এই শাড়ি। তবে হালসময়ে তরুণীদের অফিস কিংবা আড্ডাতে সুতি শাড়ির ব্যবহার বেড়েছে। কারণ, চুলের স্টাইল, ব্লাউজ আর গয়নার ধরনের মাধ্যমেই শাড়িতে নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করা যায়।

তাঁত, কোটা, চেক, জামদানি নানা রকমের হয় সুতি শাড়ি। আঁচল এবং পাড়ের ধরনও থাকে হরেক রকম। আবার সুতি শাড়িতে ব্লকপ্রিন্ট, বাটিক, স্ক্রিনপ্রিন্ট, ভেজিটেবল ডাই, এমব্রয়ডারি করেও এতে নতুন রূপ দেওয়া হয়ে থাকে। চাইলে বোট নেক, হাইনেক, স্লিভলেস নানা কাটের ও নানা রকমের ব্লাউজ পরেও সুতির শাড়ির মধ্যে বৈচিত্র্য আনার চেষ্টা করি করার সুযোগ আছে।

তাঁতের শাড়িতে নতুনত্ব
যুগের সঙ্গে পাল্লা দিয়ে ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে তাঁতের শাড়িতে এসেছে বৈচিত্র্য। সুতি তাঁত বরাবরই জনপ্রিয়। জনপ্রিয়তায় এগিয়ে রয়েছে টাঙ্গাইলের বা সিরাজগঞ্জের তাঁতের শাড়িও। নতুনত্ব এসেছে রেশম আর সুতির মিশেলে তৈরি হাফসিল্ক তাঁত। কোনো কোনো তাঁতের শাড়িতে সুতা তুলে করা হচ্ছে হালকা কোটা কাজ। কুঁচিতে আলাদা ডিজাইন, একরঙা তাঁতের শাড়িতে ভিন্নরঙা কাপড় বসানো নকশা, কাঁথা সেলাই, ব্লকের মাধ্যমে আনা হচ্ছে নতুনত্ব। চলতি ফ্যাশনে তাঁতের শাড়ির জমিনে ফুল, জ্যামিতি নকশা, জ্যাকার্ড নকশা, কলকাসহ বিভিন্ন মোটিফ ফুটিয়ে তুলে নতুন রূপ দেয়া হচ্ছে।

গয়নায় বৈচিত্র্য
ধাতব, রুপা, মাটি, কাঠ, পুঁতি, কাপড় সব ধরনের গয়নাই মানিয়ে যায় সুতির শাড়ির সঙ্গে। শুধু শাড়ির ধরন আর কোন ধরনের অনুষ্ঠানে পরছেন সেটি খেয়াল রাখলেই হলো।
একই শাড়ির সঙ্গে শুধু গয়না পরিবর্তন করলেই সাজে অনেকটা পার্থক্য চলে আসে। এভাবে একই শাড়ি বেশ কয়েকবার পরেও নতুন লুক আনতে পারেন। তরুণীরা আজকাল সুতির শাড়ির সঙ্গে নানা রকম ফ্যাশন জুয়েলারি পরে থাকেন। কোনো ঐতিহ্যবাহী অনুষ্ঠানে কাচের চুড়ি, সোনা, রুপা বা মাটির গয়নাও পরা যায়।

বাহারি ব্লাউজের সঙ্গে
শাড়ির সঙ্গে ব্লাউজটা একটু অন্য রকম পরলে ফিউশন আসবে লুকে। বিপরীত রঙের ব্লাউজ পরার ফ্যাশন চলছে এখন, তাই শাড়ির সঙ্গে মানিয়ে যায় এমন কোনো রঙের ভিন্ন রঙা ব্লাউজ পরলে একটা জমকালো ভাব আসবে। ব্লকপ্রিন্ট, চুন্দ্রি প্রিন্ট, বাটিক, হাতের কাজ করা বা হাতে বোনা তাঁতের কাপড়ের ব্লাউজের মাধ্যমেও সুতির শাড়ির সঙ্গে স্টাইলিশ লুক আনা সম্ভব। ব্লাউজের কাটিংয়েও থাকা চাই বৈচিত্র্য।

যেমন হবে সাজগোজ
অনেকের ধারণা, সুতির শাড়ি কেবল সাদামাটাভাবে উপস্থাপন করলেই ভালো দেখাবে; দিনের বেলার ঘরোয়া অনুষ্ঠানেই শুধু এটি মানায়। কিন্তু সঠিক অনুষঙ্গ ও সাজের মাধ্যমে এটি যেকোনো ধরনের অনুষ্ঠানেই পরার উপযোগী করে তোলা যায়। এর জন্য মেকআপ যে খুব জমকালো হতে হবে তা নয়। পার্টিতে সুতি শাড়ির সঙ্গে খুব আকর্ষণীয় একটি ব্লাউজ পরা যেতে পারে, সঙ্গে গয়নাগুলো একটু পুরোনো ধাঁচের বাছাই করা যেতে পারে। একদম ছিমছাম লুকের জন্য মুখে একটু কমপ্যাক্ট পাউডার বুলিয়ে নেওয়ার পর হালকা রঙের ব্লাশন ব্যবহার করা যেতে পারে। টেনে আইলাইনার বা কাজল দেওয়া যেতে পারে, পাপড়িতে মাসকারা ব্যবহারে সাজটা আরও ফুটে উঠবে। শাড়ির রং থেকে যেকোনো একটি রং নিয়ে অথবা ন্যাচারাল টোনের আইশ্যাডো ব্যবহার করতে হবে। শাড়ি যদি হালকা রঙের হয় এবং চোখে যদি শুধু কাজল ও মাসকারা ব্যবহার করা হয়, তখন লিপস্টিক একটু গাঢ় রঙের হলেও মন্দ লাগবে না। মোট কথা, সুতির শাড়ির সঙ্গে সাজগোজ হওয়া চাই খুব স্নিগ্ধ।

মডেল : শবনম ফারিয়া পোশাক : কার্পাস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়