পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

হৃদরোগে অগ্নিনির্বাপক কর্মীর মৃত্যু : চট্টগ্রামে রাসায়নিক কারখানায় আগুন

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের কাছে সাগরিকায় বিসিক শিল্প এলাকায় একটি রাসায়নিক কারখানায় আগুন লেগে প্রায় পুরো কারখানাটিই পুড়ে গেছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে হোমল্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজে এ আগুন লাগে। আগুনে কোনো প্রাণহানি না হলেও আগুন নেভানোর কাজে নিয়োজিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মোহাম্মদ মিঞা নামে এক অগ্নিনির্বাপক কর্মী হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা গেছেন।
সকালে এই আগুন লাগার খবর পেয়ে পার্শ্ববর্তী জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামের নিরাপত্তায় রাখা ফায়ার সার্ভিসের একটি ইউনিটসহ ১২টি ইউনিটের ফায়ার সার্ভিসের সদস্যরা ছুটে আসেন। প্রায় ১ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক নিউটন দাস বলেন, তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। ওই কারখানাটিতে বিপুল দাহ্যপদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়। আগুনের কালো ধোঁয়ায় জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামসহ এর আশপাশের এলাকা অনেকটা অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে।
ফায়ার সার্ভিসের চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক আনিসুর রহমান বলেন, প্রায় ১ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে এসেছে।
রাসায়নিক কারখানা হওয়ায় ভেতরে প্রচুর পানি ছিটানো হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে। কারখানাটিতে বেশ কিছু তরল কেমিক্যাল ছিল জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, কারখানাটির পরিবেশ ছাড়পত্রসহ অন্যান্য কাগজপত্র ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।
অগ্নিকাণ্ডের ব্যাপারে শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার জসিম উদ্দিন বলেন, ওই কারখানাসংশ্লিষ্ট লোকজনের কাছে খবর নিয়ে যত দূর জানা গেছে, সকালে কারখানার বৈদ্যুতিক তারে ত্রæটি দেখা দিয়েছিল। মেরামতের সময় শর্ট সার্কিট থেকে এ দুর্ঘটনা ঘটতে পারে। তবে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা ঘটেনি।
ওই কারখানায় কর্মকর্তা মোহাম্মদ ইসলাম জানান, কারখানাটিতে পুরনো লুব্রিক্যান্ট থেকে গ্রিজ তৈরি করা হতো। ৬-৭ জন পরিচ্ছন্নতাকর্মী সেখানে কাজ করছিলেন। তবে কারখানার মালিক বদিউল আলমের ছেলে মুনতাসির আলম বলেন, হোমল্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজে ২৫ জন কর্মী কাজ করেন। গতকাল শুক্রবার কারখানা বন্ধ থাকায় তারা সেখানে ছিলেন না। আগুনে পুরো কারখানা পুড়ে গেছে। এতে দুই কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়