পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

সারাদেশে তীব্র ভূকম্পন অনুভূত

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল শুক্রবার ভোর পৌনে ৬টার দিকে এ ভূমিকম্প অনুভূত হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প ৪১ সেকেন্ড ধরে অনুভূত হয়। ভূমিকম্পে দেশের কোথাও ক্ষয়ক্ষতি এবং হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন।
এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নানা শ্রেণিপেশার মানুষ ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানিয়েছেন। প্রণব সাহা নামে দেশের জ্যেষ্ঠ এক সাংবাদিক লেখেন, ঢাকায় কী ভূমিকম্প হলো? খাটটা কেঁপে উঠল মনে হলো! সিলিংফ্যানটাও দুলছে যেন! ডা. মাহমুদুল ইসলাম চৌধুরী লিখেছেন, সবাই ঠিক আছেন তো? আল্লাহ সহায়। মোহাম্মদ সাব্বির হোসেন নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র লিখেছেন, আমার জীবনে আমি এত তীব্র ভয়ংকর ভূমিকম্প অনুভব করি নাই! আল্লাহ সবাইকে রক্ষা করুন।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মাঝারি মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকার আগারগাঁও ভূমিকম্প পরিমাপক কেন্দ্র থেকে ৩৪৭ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে ভারত-মিয়ানমার সীমান্তে। ভূমিকম্পের মাত্রা ও উৎপত্তিস্থল সম্পর্কে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক সংস্থা ইউএসজিএসের ওয়েবসাইটে জানানো হয়, বাংলাদেশ সময় ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে ভূমিকম্পটি সৃষ্টি হয়। উৎপত্তিস্থল মিয়ানমারে এর মাত্রা ছিল ৬.১। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মিয়ানমারের হাখা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিম ও ভারতের মিজোরামের থেনজল থেকে ৭৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ কম্পনের সৃষ্টি হয়।
চট্টগ্রাম থেকে উৎসস্থলের দূরত্ব ১৭৪ কিলোমিটার। ভূমিকম্পে বাংলাদেশে রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, রাজশাহী, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, বাগেরহাট ও কুড়িগ্রামে ভূকম্পন অনুভূত হওয়ার খবর মিলেছে। চট্টগ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, তিনি জোর কম্পন অনুভব করেছেন। ভারত, ভুটান ও চীনের কিছু অংশেও কম্পনটি অনুভূত হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস। ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আসাম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরের ৭ অক্টোবর রাত সাড়ে ১২টার দিকে সর্বশেষ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়। সে সময় রাজধানীসহ চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্থানেও ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়