পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

রুশ খনিতে দুর্ঘটনায় হত বেড়ে ৫২

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়ার সাইবেরিয়ায় এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ খনি দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫২তে উঠেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। গত বৃহস্পতিবার লিজতিজনায়া খনির বায়ুচলাচল খাদের কয়লা গুঁড়োতে আগুন ধরলে দুর্ঘটনার সূত্রপাত হয়। আগুনের কারণে খনিটির ভেতর ধোঁয়ায় ভরে যায়। তাৎক্ষণিকভাবে ১১ শ্রমিকের মৃত্যুর খবর পাওয়া যায়। ভেতরে আটকা পড়া শ্রমিকদের উদ্ধারে ব্যর্থ অভিযানের পর মৃতের সংখ্যা আরো বাড়তে শুরু করে। মৃতদের মধ্যে কয়েকজন উদ্ধারকর্মীও আছেন বলে জানায় বিবিসি।
মস্কো থেকে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার পূর্বে কেমোরোভা অঞ্চলে অবস্থিত কয়লা খনিটিতে কর্মরত ২৮৫ জনের বেশির ভাগই স্থানীয় সময় সকাল ৮টা ৩৫ মিনিটের দিকে ধোঁয়া ছড়িয়ে পড়ার সময়ই খনির বাইরে বেরিয়ে আসতে সক্ষম হন। এদের ৪৯ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে কয়েকজন ধোঁয়ার বিষক্রিয়ায় ভুগছেন এবং চারজনের অবস্থা গুরুতর বলে কর্তৃপক্ষ জানায়। খনির ভেতর আটকা পড়া কয়েক ডজন শ্রমিককে উদ্ধারে অভিযান শুরু হলেও খনিটিতে বিপজ্জনক উচ্চ মাত্রার মিথেন শনাক্তের পর বিস্ফোরণের শঙ্কা থেকে অভিযান স্থগিত করা হয়।
উদ্ধারকর্মীদের একটি দলও আর খনির বাইরে বেরিয়ে আসতে পারেনি। পরে তিন উদ্ধারকর্মীর মৃতদেহ মিললে দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা ১৪তে দাঁড়ায়। বৃহস্পতিবার রাতে নাম না জানানো একাধিক কর্মকর্তা রুশ সংবাদ সংস্থাগুলোকে বলেন, জীবিত কাউকে পাওয়ার আশা আর নেই এবং দুর্ঘটনায় মৃত্যু অর্ধশত পেরিয়ে গেছে। মৃতদের মধ্যে ছয় উদ্ধারকর্মী আছে বলেও জানান তারা। খনিটির পরিচালকসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। লিজতিজনায়া খনিতে দুর্ঘটনা এবারই প্রথম নয়। ২০০৪ সালেও সেখানে মিথেন গ্যাস বিস্ফোরণে ১৩ জনের মৃত্যু হয়েছিল। রাশিয়ায় মাঝেমধ্যেই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়। তবে ২০১৬ সালে কর্তৃপক্ষ দেশটির ৫৮টি কয়লা খনির পরিস্থিতি পর্যালোচনা করে যে ৩৪ শতাংশ খনিকে ‘সম্ভাব্য ঝুঁকিপূর্ণ’ অভিহিত করেছিল, তার মধ্যে লিজতিজনায়া ছিল না বলে জানায় রাশিয়ার গণমাধ্যমগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়