পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

ভূমিকম্পে হেলে পড়েছে ভবন : ভয়ে লাফিয়ে চবি শিক্ষার্থী আহত

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শুক্রবার ভোরে অধিকাংশ মানুষ যখন ঘুমে, তখনই কেঁপে উঠল বন্দরনগরী চট্টগ্রামসহ এর আশপাশের এলাকা। ভূকম্পনের উৎপত্তিস্থল মিয়ানমারে হওয়ায় এবং এর স্থায়িত্বকাল বেশ কয়েক সেকেন্ড হওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ভূকম্পনে নগরীর বহদ্দারহাট এলাকায় একটি ভবন কিছুটা হেলে পড়েছে বলে স্থানীয় অধিবাসীরা জানিয়েছেন।
জেলার রাঙ্গুনিয়ায় মাটির তৈরি একটি ঘরের দেয়ালও ধসে পড়েছে। নগরীতে কোথাও কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক আবাসিক শিক্ষার্থী প্রাণভয়ে দোতলা ভবন থেকে লাফ দিয়ে নিচে পড়ে আহত হয়েছেন।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, শুক্রবার ভোর ৫টা ৪৫ মিনিটে এ ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। তবে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী ভূমিকম্পটি ছিল ৫.৮ মাত্রার। এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারত সীমান্ত সংলগ্ন মিয়ানমারের চিন রাজ্যের রাজধানী হাখা শহরের ১৯.৫ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৩২.৮ কিলোমিটার গভীরে। ভারতের মিজোরাম সীমান্ত এলাকা বাংলাদেশের রাঙ্গামাটি সীমান্ত এলাকার সঙ্গে লাগোয়া হওয়ায় পার্বত্য রাঙ্গামাটি, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি ও চট্টগ্রাম বিভাগে এর তীব্রতা ছিল বেশি। তবে দেশের অন্যান্য স্থানেও ভূকম্পন অনুভূত হয়েছে। ভোরে বেশ কয়েক সেকেন্ড স্থায়ী ভূমিকম্পে নগরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শহরের উঁচু ভবনগুলো দুলে ওঠে। অনেকে বাসাবাড়ি ছেড়ে খোলা স্থানে বের হয়ে আসেন।
নগরীর বহদ্দারহাট কাঁচাবাজার এলাকার বাসিন্দারা জানিয়েছেন, ভূমিকম্পে একটি ভবন কিছুটা হেলে পড়েছে। ওই এলাকার বাসিন্দা আহসান উল্লাহ খান সাকিব জানান, হেলে পড়া ভবনটি থেকে তাদের ভবনের সানশেডের দূরত্ব আগে ছিল ২ ফুট, এখন তা একদম লেগে গেছে, ভবনের স্যুয়ারেজ পাইপও বেঁকে গেছে। রাঙ্গুনিয়া উপজেলার ইসলামপুর ৬ নম্বর ওয়ার্ডে ভূমিকম্পে একটি মাটির ঘরের দেয়াল ধসে পড়ে। পাকা ভবনে ধরেছে ফাটল। স্থানীয় ইউপি সদস্য মুহাম্মদ সেকান্দর হোসেন চৌধুরী এ তথ্য জানান
এদিকে ভূমিকম্পের ঝাঁকুনিতে আতঙ্কিত হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আলাওল হলের দুই তলা থেকে লাফিয়ে পড়ে এক শিক্ষার্থী আহত হয়েছেন। আহত হোসাইন আহমেদ চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী। শুক্রবার ভোরে ভূমিকম্পের সময় আলাওল হলের চারতলা ভবনের দুই তলায় এ ঘটনা ঘটে বলে জানান হলের প্রভোস্ট ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী।
বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আবু তৈয়ব সাংবাদিকদের বলেন, কোমরে ব্যথা পেয়ে এক শিক্ষার্থী মেডিকেল সেন্টারে ভর্তি হয়। আমরা তাকে প্রাথমিক চিকিৎসা দিয়েছি। শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে পুরাতন ও প্রথম ছাত্রাবাস হচ্ছে আলাওল হল। যেটি নির্মাণ হয়েছে ১৯৬৭ সালে। মাঝে মাঝে হলের বিভিন্ন জায়গায় ছাদের পলেস্তারা খুলে পড়ে, তাই ভূমিকম্পে এই হলের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি আতঙ্কিত থাকেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়