পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

বেনজেমার এক বছরের জেল

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফারসি ফুটবল তারকা করিম বেনজেমার বিরুদ্ধে ছয় বছর আগে ব্ল্যাকমেইল করার অভিযোগ করেন তার সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনা। এ ঘটনার পর বেনজেমা ও ভালবুয়েনাকে জাতীয় দল থেকে ছাঁটাই করা হয়। এই কারণে দেশের হয়ে ২০১৬- এর ইউরোতেও খেলা হয়নি তার। দীর্ঘ বিরতির পর ২০২১ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের আগে পুনরায় দলে জায়গা পান বেনজেমা। দলে জায়গা পাওয়ার আনন্দের রেশ কাটতে না কাটতেই পুরনো ঘটনা জেগে ওঠে। দীর্ঘ ছয় বছর পর গতকাল সেই ‘সেক্সটেপ অ্যাফেয়ার’ ঘটনায় দোষী সাব্যস্ত হলেন করিম বেনজেমা। ফ্রান্সের আদালত এক বছরের জেল ও ৭৫ হাজার ইউরোর জরিমানা করল এই স্ট্রাইকারকে। রায় ঘোষণার সময় আদালতে হাজির ছিলেন না বেনজেমা। নিজের বিরুদ্ধে অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছিলেন বেনজেমা। ভালবুয়েনাকে সাহায্য করতে চেয়েছিলেন বলে দাবি ছিল তার।
চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে তিনি এই মুহূর্তে রিয়াল মাদ্রিদ দলের সঙ্গে মলদোভায় আছেন। সেখানে গতকাল রাতে শেরিফ টিরাসপলের বিপক্ষে খেলেছে তার দল। বেনজেমা আদালতে উপস্থিত না থাকলেও তার আইনজীবীরা জানিয়েছেন, এই শাস্তির বিরুদ্ধে আপিল করা হবে। স্থগিত কারাদণ্ড হওয়ার কারণে জেলে যেতে হবে না বেনজেমাকে। প্রায় ছয় বছর পর দলে ডাক পান বেনজেমা। দলে ফেরার পর ‘লা ব্লæস’দের হয়ে ৯টি গোল করেছেন বেনজেমা। এখন সেক্সটেপ মামলার রায় তার বিরুদ্ধে যাওয়ার পর কি তাকে আর জাতীয় দলে রাখা হবে কিনা- প্রশ্নের জবাবে ফ্রান্সের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লা গ্রায়েত বলেছেন, বেনজেমার ক্যারিয়ার এতে ক্ষতিগ্রস্ত হবে না।
বেনজেমা ফ্রান্স অনূর্ধ্ব-১৭, ফ্রান্স অনূর্ধ্ব-১৮, ফ্রান্স অনূর্ধ্ব-১৯ এবং ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ফ্রান্সের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৭ সালে তিনি ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দলের হয়ে ২০০৭ উয়েফা ইউরোপীয় অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়লাভ করেছেন। প্রতিযোগিতার ফাইনালে তার দল স্পেন অনূর্ধ্ব-১৭ দলকে ২-১ গোলের ব্যবধানে পরাজিত করে প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলতে সক্ষম হয়েছিল। ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩৫ ম্যাচে অংশগ্রহণ করে ২০টি গোল এবং ১টি শিরোপা জয়লাভ করেছেন। আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোলটি করেন ফ্রান্সের হয়ে অস্ট্রিয়ার বিপক্ষে। অভিষেক বছরে বেনজেমা মোট ৮ ম্যাচে ৩টি গোল করেছেন। ২০১৫ সালের ২৬ মার্চ তিনি ব্রাজিলের বিরুদ্ধে এক প্রীতি ম্যাচে ফ্রান্সের হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেন, ম্যাচটিতে ফ্রান্স ৩-১ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।
জাতীয় দলের হয়ে বেনজেমা এখন পর্যন্ত ৮৭টি ম্যাচ খেলে ৩১টি গোল করেন। রিয়াল মাদ্রিদের হয়ে ৫৫৯ ম্যাচ খেলে করেছেন ২৭৯ গোল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়