পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

বাংলাদেশি শিশুদের জন্য ৩৪.৭ মিলিয়ন ডলার পেল ইউনিসেফ

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সুবিধাবঞ্চিত বাংলাদেশি শিশুদের জন্য ৩৪.৭ মিলিয়ন ডলার পেল ইউনিসেফ। যেসব শিশু কোভিড-১৯ এর কারণে স্কুল ছাড়তে বাধ্য হয়েছিল এই তহবিল থেকে তারা সহায়তা পাবে। গতকাল শুক্রবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশন ও ইউনিসেফের যৌথ উদ্যোগে আয়োজিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
যুক্তরাজ্য সরকার সম্প্রতি বাংলাদেশের সুবিধাবঞ্চিত এবং স্কুলে যেতে পারে না এমন শিশুদের মানসম্মত শিক্ষার সুযোগের জন্য ইউনিসেফকে ৩৪.৭ মিলিয়ন ডলার (২৯৭ কোটি ৭৪ লাখ ৭০ হাজার ৬২৯ টাকা) অনুদান দিয়েছে।
গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, বাংলাদেশ প্রতিটি শিশুর জন্য শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। কিন্তু ন্যায়সঙ্গত প্রবেশাধিকার এবং শিক্ষার মানের ক্ষেত্রে ক্রমাগত এবং জটিল চ্যালেঞ্জ রয়েই গেছে।
তিনি বলেন, যুক্তরাজ্য সরকার এই চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকার এবং অংশীদারদের সঙ্গে ইউনিসেফের যৌথ প্রয়াসকেও উৎসাহিত করবে। এই পদক্ষেপের ফলে সেই সব সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা সহায়তা পাবে, যারা কোভিড-১৯ মহামারির কারণে স্কুল ছাড়তে বাধ্য হয়েছিল। যুক্তরাজ্য সরকার ও ইউনিসেফ যৌথভাবে বাংলাদেশের কন্যাশিশু, প্রতিবন্ধী শিশু এবং সবচেয়ে সুবিধাবঞ্চিত এলাকার শিশুদের শিক্ষা নিশ্চিত করতে এ পদক্ষেপ নিয়েছে।
বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, যুক্তরাজ্য কন্যাশিশুদের ১২ বছর বয়স পর্যন্ত মানসম্মত শিক্ষার অধিকার নিশ্চিতে প্রতিশ্রæতিবদ্ধ। আমরা ইউনিসেফ এবং ব্র্যাকের সঙ্গে যুক্ত হয়ে শিক্ষার্থীদের শিক্ষার উন্নতির জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে পেরে আনন্দিত। এটি কিশোরী মেয়েদের স্কুলে যেতে সহায়তা করবে
এবং সবচেয়ে প্রান্তিক শিশুদের মানসম্পন্ন শিক্ষার সুযোগ দিতে সক্ষম হবে।
উল্লেখ্য, ২০২১ থেকে ২০২৮ সাল পর্যন্ত অংশীদারত্ব বাস্তবায়নে ইউনিসেফকে আর্থিক সহায়তা করবে যুক্তরাজ্য সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়