পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

প্যাটেলের আমন্ত্রণ খারিজ : অভিবাসী সংকট ঘিরে ব্রিটেন-ফ্রান্স টানাপড়েন

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ চ্যানেল অতিক্রম করা অভিবাসন প্রত্যাশীদের ফিরিয়ে নিতে ফ্রান্সকে লেখা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের চিঠির ভাষ্যে ক্ষুব্ধ হয়ে ক্যালেতে হতে যাওয়া এক বৈঠকে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলকে দেয়া আমন্ত্রণ প্রত্যাহার করে নিয়েছে প্যারিস। আগামীকাল রবিবারের ওই বৈঠকে যুক্তরাজ্য ছাড়াও বেলজিয়াম, নেদারল্যান্ডস, জার্মানি এবং ইউরোপিয়ান কমিশনকে আমন্ত্রণ জানিয়েছিল ফ্রান্স। প্যাটেলের আমন্ত্রণ প্রত্যাহার করা হলেও বাকিদের নিয়ে অভিবাসন প্রত্যাশীদের সৃষ্ট সংকট নিরসনে আলোচনা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, জনসনের চিঠি ফ্রান্সকে হতাশ করেছে। বিবিসিকে তিনি বলেন, চিঠিটি জনসমক্ষে প্রকাশ করা আরো খারাপ হয়েছে।
গত বুধবার ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার পথে ক্যালের উপকূলে রাবারের ডিঙ্গি চুপসে গিয়ে ২৭ জনের মৃত্যু হয়। এ ঘটনার জন্য দুই দেশ একে অন্যকে দোষারোপ করে আসছে। জনসন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে লেখা তার চিঠিতে বুধবারের মতো ‘বেদনাদায়ক ঘটনা’ এড়াতে ফ্রান্স-যুক্তরাজ্য যৌথ টহল চালু, অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, অভিবাসন প্রত্যাশীদের ফ্রান্সে ফিরিয়ে নিতে দ্রুত একটি চুক্তি করাসহ বেশ কয়েকটি প্রস্তাব দেন। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল ডারমানো বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর খোলা চিঠিটিকে অগ্রহণযোগ্য এবং অংশীদারদের মধ্যে আলোচনার পাল্টা হিসেবে বিবেচনা করছি আমরা। যার ফলস্বরূপ প্রীতি প্যাটেলকে জানানো আমন্ত্রণ আর বহাল থাকছে না। যুক্তরাজ্যের পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস প্রধানমন্ত্রীর চিঠির পক্ষে সাফাই গেয়ে বলেন, যে কোনো সংকটে বন্ধু ও প্রতিবেশীদের একসঙ্গে কাজ করতে হয়। কোনো দেশই এটা (অভিবাসন প্রত্যাশীদের চাপ) একা সামাল দিতে পারবে না। ফ্রান্স তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বলে আমি আশাবাদী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়