পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

পাল্টা জবাব কিউইদের

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের বিপক্ষে কানপুরে সিরিজের প্রথম টেস্টে ব্যাটিংয়ে নেমে পাল্টা জবাব দিচ্ছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ভারতের করা ৩৪৫ রানের জবাবে গতকাল ব্যাট হাতে বিনা উইকেটে কিউইদের সংগ্রহ ছিল ১২৯ রান। দ্বিতীয় দিন শেষে সফরকারীরা পিছিয়ে আছে ২১৬ রানে। দুই ওপেনার টম লাথাম ৫০ এবং উইল ইয়ং ৭৫ রানে অপরাজিত ছিলেন।
টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল নিউজিল্যান্ড। ভারত আছে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে। তবে ঘরের মাঠে সুবিধাজনক অবস্থানে থাকার কথা ছিল চেতশ্বর পূজারাদের। নিউজিল্যান্ডের বিপক্ষে অতীত ইতিহাস তাই বলে। তবে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কিউরা যে এমনি এমনি আসেনি তার প্রমাণ মিলেছে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে। ব্যাট হাতে দুই ব্ল্যাক ক্যাপস ওপেনার ফিফটি তুলে নিলেও বল হাতে কানপুরে গতকাল সফলতার মুখ দেখেনি ভারতীয় বোলাররা। প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৩৪৫ রান। টেস্টে এই রান যে খুব বেশি বড় নয়, সেটা জানেন কিউই ব্যাটসম্যানরাও। তাই ব্যাটিংয়ে নেমে তারা ভারতীয় বোলারদের এমনভাবে মোকাবিলা করতে থাকেন যেন তারা টসে জিতে প্রথমে ব্যাট করছে। পিছিয়ে থাকার কোনো চাপ ধরা পড়েনি ব্যাটসম্যানদের ব্যাটে। ৫০ রান করতে টম লাথাম খেলে ফেলেন ১৬৫ বল। ৩০ স্ট্রাইকরেটের ইনিংসটিতে তার বাউন্ডারির সংখ্যা ছিল ৪টি। আরেক ব্যাটসম্যান উইল ইয়ং এর স্ট্রাইরেটটা অবশ্য ছিল ৪১ এর উপরে। ১৮০ বল খেলে তিনি ৭৫ রান করেন। তার ইনিংসে বাউন্ডারির মার ছিল ১২টি। তৃতীয় দিনে দুই জনের সামনেই সুযোগ আছে সেঞ্চুরি তুলে নেয়ার।
দিনটি কিউই ব্যাটসম্যানদের জন্য সফলতার হলেও ব্যর্থতার ছিল স্বাগতিক বোলারদের। পাঁচ বোলার মিলে ৫৭ ওভার বল করলেও উইকেটের দেখা পাননি কেউ। দুই ফাস্ট বোলার ইশান্ত শর্মা ও উমেশ যাদবকে দিয়ে ১৬ ওভার বল করিয়েও উইকেটের মুখ দেখেননি এই ম্যাচে ভারতের অধিনায়ক আজিঙ্কা রাহানে। স্পিনে নির্ভর করেও তিনি পাননি সফলতার দেখা। দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা দর্শকদের মুখে ফোটাতে পারেননি হাসি। অ্যাক্সার প্যাটেলের স্পিন ঘূর্ণিতেও পরাস্ত হননি কিউই ব্যাটসম্যানরা।
এর আগে দিনের শুরুটা ছিল ভারতের অভিষিক্ত ব্যাটসম্যান শ্রেয়াস আয়ারের। নিজের অভিষেক ম্যাচেই তিনি পেয়ে যান সেঞ্চুরির স্বাদ। শুধু তাই নয়, কানপুর টেস্টের প্রথম দিন বিপদেপড়া ভারতকে আয়ার ও জাদেজা মিলে উদ্ধার করেন। ১৪৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপাকেপড়া ভারতের দিন শেষ করেন ২৫৮ রানে। এই দুই জন জুটি গড়ে হতাশায় পড়ান কিউই বোলারদের। দুই জনের ১২১ রানের জুটিটি দ্বিতীয় দিনের প্রথম সেশনেই ভাঙেন টিম সাউদি।
আগের দিন ৫০ করা জাদেজা এদিন ব্যাট হাতে স্কোরবোর্ডে আর কোনো রান যোগ করতে পারেননি। সাউদির বলে বোল্ড হয়ে মাঠ ছাড়েন তিনি।
একপ্রান্তে দাঁড়িয়ে দলের হাল আগলে ধরে রাখা আয়ারকে সঙ্গ দিতে পারেননি ভারতের শেষ জাত ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। ১২ বল খেলে ১ রান করে তিনি সাজঘরের পথ ধরেন। দিনের শুরুতেই দুই উইকেট তুলে নিয়ে ভারতের শিবিরে ভীতি ছড়ান টিম সাউদি। অবশ্য অশ্বিন এসে দলের হাল ধরতে আয়ারকে সঙ্গ দেন। এর মধ্যে আয়ার কানপুরে অভিষেক টেস্টেই তুলে নেন সেঞ্চুরি। তবে তাকে বেশিক্ষণ উল্লাসে মাততে দেননি টিম সাউদি। তার গতি ও সুইংয়ে পরাস্ত ভারতের পরপর তিন উইকেট। মাঠ ছাড়ার আগে আয়ারের ব্যাট থেকে ১৭১ বলে আসে ১০৫ রান। ১৩টি বাউন্ডারির পাশাপাশি তার ইনিংসে ছিল ২টি ওভার বাউন্ডারির মার।
আয়ারকে বিদায় করেই ক্ষান্ত হননি সাউদি। সাজঘরে ফেরান আরেক ভারতীয় ব্যাটসম্যান অ্যাক্সার প্যাটেলকে। বোলিং বিভাগে বাকি কাজটা সারেন কিউই স্পিনার অ্যাজাজ প্যাটেল। ম্যাচের নিয়ন্ত্রণ নিতে থাকা অশ্বিনকে বোল্ড আউট করে মাঠ ছাড়েন তিনি। অশ্বিন ৫৬ বলে ৩৮ রানের ইনিংস খেলেন। ইনিংসে তিনি ৫টি বাউন্ডারি হাঁকান। তবে ইশান্ত শর্মাকে রানের খাতা খুলতে দেননি অ্যাজাজ। এর আগে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্য ফিফটির দেখা পায় ওপেনার শুভমান গিল। তিনি ৯৩ বলে ৫২ রান করে জেমিসনের শিকার হয়ে মাঠ ছাড়েন।
কিউই বোলারদের মধ্য ইনিংসে সবচেয়ে সফল সাউদি ৬৯ রানের বিনিময়ে শিকার করেন ৫ উইকেট। এটি তার টেস্ট ক্যারিয়ারে ১১তম বার পাঁচ উইকেট শিকারের মাইলফলক। প্রথম দিন ভারতের টপ অর্ডারে থস নামানো আরেক কিউই পেসার কাইল জেমিসন ৯১ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট। তিন কিউই স্পিনারের মধ্যে একমাত্র সফল অ্যাজাজ ৯০ রানের বিনিময়ে ২ উইকেট শিকার করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়