পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

চন্দনাইশে উদ্বোধনের অপেক্ষায় সাঙ্গু সেতু

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি : চন্দনাইশে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে উপজেলার দোহাজারীর দৃশ্যমান সাঙ্গু সেতু। সরকার ও জাইকার যৌথ অর্থায়নে ক্রস বর্ডার রোর্ড নেটওয়ার্ক ইমপ্রæভমেন্ট প্রকল্পের অধীনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেনবিশিষ্ট ৪টি দৃশ্যমান নতুন সেতুর নির্মাণকাজ এগিয়ে চলছে। এর মধ্যে ২টি সেতু নির্মাণ হচ্ছে চন্দনাইশে।
জানা যায়, সেতুগুলোর ব্যয় ধরা হয়েছে ৭৫১ কোটি ৮ লাখ টাকা। কক্সবাজার জেলার মাতামুহুরি সেতু ও চন্দনাইশ উপজেলার সাঙ্গু সেতুর তিন লেনের কাজ সম্পন্ন হয়েছে এবং চন্দনাইশ মাজার পয়েন্ট সেতুর সংযোগ সড়কের কাজ চলছে। গত ১০ নভেম্বর মাতামুহুরি সেতুর তিন লেন উন্মুক্ত করে দেয়া হয়েছে। শিগগিরই দোহাজারীর সাঙ্গু সেতুর তিন লেনও উদ্বোধন শেষে খুলে দেয়া হবে বলে প্রকল্প ঠিকাদারি প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।
চট্টগ্রাম-কক্সবাজার জাতীয় মহাসড়ক এন-১ এ ২৫ কিলোমিটারে পটিয়া ইন্দ্রপুল সেতু ৬০ মিটার লম্বা ও ৩১.২০ মিটার চওড়া। এর ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি ৪২ লাখ টাকা। ৩৯ কিলোমিটারের চন্দনাইশের বরুমতি খালের মাজার পয়েন্ট সেতু ৬০.১৫ মিটার লম্বা ও চওড়া ৩১.২০ মিটার। যার ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি ৭৯ লাখ টাকা। ৪৬ কিলোমিটারে চন্দনাইশ উপজেলার দোহাজারী সাঙ্গু সেতুটি ২৩৮ মিটার লম্বা ও ৩১.২০ মিটার চওড়া। ব্যয় ধরা হয়েছে ২৬৩ কোটি ২৮ লাখ টাকা। ১০০ কিলোমিটারের কক্সবাজার জেলার চকরিয়ায় মাতামুহুরী সেতু ৩২১ মিটার লম্বা ও ৩১.২০ মিটার চওড়া। ব্যয় ধরা হয়েছে ৩৫২ কোটি ৫৯ লাখ টাকা।
আধুনিক প্রযুক্তিতে নির্মিত ৪টি সেতুর নির্মাণকাজ বাস্তবায়ন করছে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
এর প্রকৌশলী জিয়াউল হক জানান, ছয় লেনবিশিষ্ট সেতু হলেও প্রথমে তিন লেনের কাজ সম্পন্ন করে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। পরে পুরনো সেতুগুলো ভেঙে বাকি তিন লেনের কাজ শুরু করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়