পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

গানার সুলশারের জায়গায় রাঙ্গনিক

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে তারকা ফুটবলারদের দলে ভিড়িয়েও সফলতা পাচ্ছে না ম্যানচেস্টার ইউনাইটেড। সময়ের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেয়েও দলকে ব্যর্থতার বৃত্ত থেকে বের করতে পারছিলেন না ওলে গানার সুলশার। অবশেষে তাকে ছাঁটাই করা হয়েছে প্রধান ম্যানেজারের পদ থেকে। তার জায়গায় চলতি মৌসুমের জন্য নিয়োগ দেয়া হয়েছে জার্মান কোচ রাল্ফ রাঙ্গনিককে। যুক্তরাজ্যভিত্তিক ক্রীড়া সংবাদ মাধ্যম গোল ডট কম বিষয়টি নিশ্চিত করেছে।
এর আগে শোনা যাচ্ছিল মাওরিসিও পচেত্তিনোর নাম, আলোচনায় ছিলেন জিনেদিন জিদানও। ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে আসছিল বার্সেলোনার সাবেক কোচ ভালভার্দের নামও। কিন্তু শেষ পর্যন্ত এই দায়িত্বের জন্য রোনালদোরা বেছে নিয়েছেন রাল্ফ রাঙ্গনিককে। চলতি মৌসুমের বাকিটা সময় রাশফোর্ড, পগবাদের কোচের দায়িত্ব পালন করতে রাজি হয়েছেন জার্মানির এই কোচ। ৬৩ বছর বয়সি জার্মান কোচ অবশ্য কোচিংয়ের পাশাপাশি ক্লাবকে খোলনলচে বদলে দেয়ার কাজেও বেশ দক্ষ। এ মুহূর্তে তিনি কোনো ক্লাবের কোচ নন, রাশিয়ার ক্লাব লোকোমোতিভ মস্কোর স্পোর্টস এন্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধানের দায়িত্বে আছেন। ম্যান ইউ’র সঙ্গে কথাবার্তায় অনেক দূর এগিয়ে গেছে। এখন লোকোমোতিভ মস্কোর ছাড়পত্রের অপেক্ষা।
দ্য অ্যাথলেটিক জানাচ্ছে, রাঙ্গনিকের সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডের চুক্তি আপাতত অন্তর্বর্তীকালীন, এই মৌসুমের শেষ পর্যন্ত। তবে চুক্তিতে শর্ত অনুযায়ী এ মৌসুম শেষে ইউনাইটেডের ‘ফুটবল পরিচালনা’ সম্পর্কিত কোনো বড় দায়িত্ব পাবেন রাঙ্গনিক, যেখানে ক্লাবের খেলোয়াড় কেনা, কোচ নিয়োগসহ বড় বড় সিদ্ধান্তে রাঙ্গনিকের বড় ভূমিকা থাকবে।
এমন খবর দিয়েছে দ্য অ্যাথলেটিক, গোল ডট কমসহ যুক্তরাজ্যের বেশ কিছু সংবাদ মাধ্যম। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন ইতালিয়ান সাংবাদিক ও ট্রান্সফার বিশেষজ্ঞ ফ্যাব্রেসিও রোমানোও। ওলে গানার সুলশারকে বরখাস্ত করার পর হন্যে হয়ে নতুন কোচ খুঁজছিল ম্যান ইউ। শেষ অবধি সবকিছু চূড়ান্ত হয়েছে ৬৩ বছর বয়সি রাঙ্গনিকের সঙ্গে।
যদিও সংবাদ মাধ্যমের খবর, এখনো পূর্ণ মেয়াদে কোচের দায়িত্বে পচেত্তিনোকেই দেখতে চায় ইউনাইটেড। আর্জেন্টাইন কোচও নাকি রাজি ছিলেন মৌসুমের মাঝপথে পিএসজিকে ছেড়ে আসতে। কিন্তু শেষ পর্যন্ত পিএসজি ছাড়তে রাজি না হওয়ায় ইংল্যান্ডে আপাতত ফেরা হচ্ছে না পচেত্তিনোর। তার ফেরার নিশ্চয়তা না পাওয়ার পর থেকেই পাঁচজনের সংক্ষিপ্ত তালিকা করে ইউনাইটেড বোর্ড। আর্নেস্তো ভালভার্দেও ছিলেন ওই তালিকায়। কিন্তু শেষ পর্যন্ত রাঙ্গনিকের সঙ্গেই সবকিছু চূড়ান্ত হয়েছে। চলতি মৌসুমের পর কোচের দায়িত্বে না থাকলেও পরামর্শক হিসেবে কাজ করবেন তিনি। শালকে, লাইপজিগসহ ক্যারিয়ারে বুন্দেসলিগার পাঁচটি ক্লাবের কোচের দায়িত্বে ছিলেন রাঙ্গনিক। ২০০৪-০৫ সালে শালকেকে বুন্দেস লিগার রানার্স আপও বানিয়েছিলেন তিনি।
২০১২ সালে আরবি লাইপজিগ ও রেড বুল সালজবুর্গের ডিরেক্টর অব ফুটবলের দায়িত্ব নেন তিনি। লাইপজিগের উত্থানের অন্যতম রূপকারও তিনি। সর্বশেষ ২০২১ সালের জুলাই থেকে রাশিয়ার ক্লাব লোকোমোতিভ মস্কোর দায়িত্বে ছিলেন রাঙ্গনিক।
খেলোয়াড়ি জীবনে তেমন কিছু করতে না পেরে ২৫ বছর বয়সেই কোচিংয়ে নামেন রাঙ্গনিক। স্টুটগার্ট, হফেনহাইম, শালকে, হানোভারের মতো জার্মান ক্লাবে কোচিং করিয়েছেন। সাফল্যের চেয়েও তার কৌশলের খেল নজর কেড়েছে বেশি। বর্তমান লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ, চেলসির টমাস টুখেল এবং বায়ার্ন মিউনিখের জুলিয়ান নাগেলসম্যান যে কৌশলের জন্য বিখ্যাত, সেই ‘জেজেনপ্রেসিং’ কৌশলের আধুনিক যুগের কাণ্ডারি মানা হয় তাকে।
রাঙ্গনিক সবচেয়ে বেশি আলোচনায় এসেছেন আর বি লাইপজিগে তার অবদানের কারণে। শক্তিবর্ধক পানীয় প্রস্তুতকারক কোম্পানি রেড বুল যখন রেড বুল সালজবুর্গ ও আর বি লাইপজিগের মালিকানা নিয়ে নেয়, তখন ২০১২ সালের জুনে দুটি ক্লাবেরই ফুটবল পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয় রাঙ্গনিককে। তার অধীন ২০১৮ সালের মধ্যে জার্মান ফুটবলের চতুর্থ স্তর থেকে শীর্ষ স্তর বুন্দেসলিগায় উঠে আসা লাইপজিগ চ্যাম্পিয়ন্স লিগেও খেলে। সালজবুর্গ তো অস্ট্রিয়ান লিগ শিরোপাই জেতে।
রাঙ্গনিক নিয়োগ পেলে ইউনাইটেডকে ঘিরে গুঞ্জনের শেষ হবে আরকি! কিছুদিন শোনা গেল জিনেদিন জিদানের নাম। রিয়াল মাদ্রিদে ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে জুটি বেঁধে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন ফরাসি কিংবদন্তি। এখন সেই রোনালদোর সঙ্গেই ম্যানচেস্টার ইউনাইটেডে জুটি বাঁধবেন, এমন গুঞ্জন ছড়াতে সময় লাগেনি। কিন্তু জিদান নিজে ইউনাইটেডের কোচ হতে তেমন আগ্রহী নন বলে জানিয়েছে ফ্রান্স ও ইংল্যান্ডের অনেক সংবাদমাধ্যম, ফরাসি কিংবদন্তির স্ত্রীরও নাকি ম্যানচেস্টার শহরটা তেমন পছন্দ হয়নি। এরপর গুঞ্জন শোনা গিয়েছিল পিএসজির কোচ মরিসিও পচেত্তিনোকে নিয়ে। পিএসজিতে মেসি, নেইমার, এমবাপ্পে, রামোসদের সামলাতে হিমশিম খাচ্ছেন আর্জেন্টাইন কোচ, দলকে এখনো গুছিয়ে নিতে পারেননি। মৌসুমের মাঝপথেই মেসিদের ছেড়ে তিনি রোনালদোদের কোচ হতে চান, ওদিকে পিএসজি তাকে ছেড়ে দিয়ে জিদানকে কোচ হিসেবে পেতে চায়, এমন গুঞ্জন দু-তিন দিন ধরে বাজার পেয়েছে বেশ। দৌড়ে শোনা গিয়েছিল লেস্টার সিটির ব্রেন্ডন রজার্স, বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজসহ অনেকের নাম। আবার বর্তমান অন্তর্বর্তীকালীন কোচ মাইকেল ক্যারিককে নিয়েই ম্যান ইউনাইটেডের আরও কিছুদিন চালিয়ে যাওয়ার পরিকল্পনার কথাও ঠারেঠোরে এসেছে শিরোনামে। কিন্তু শেষ পর্যন্ত রাঙ্গনিককেই বেছে নিল ম্যান ইউ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়