লজিক প্রকল্প : রৌমারীতে সোলার পাম্প স্থাপন শুরু

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলায় কী প্রস্তুতি : বিভিন্ন দেশের সঙ্গে অগ্রাধিকার ও মুক্তবাণিজ্য চুক্তি হবে > ভাবমূর্তি উজ্জ্বল হবে

পরের সংবাদ

বাংলা ভাষায় ব্যাংকিং চালু করবে ব্যাংক এশিয়া : ২২ বছর পূর্তি

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২২ বছর পূর্তিতে বাংলাকে সম্মান জানিয়ে বাংলা ভাষায় ব্যাংকিং লেনদেন চালু করবে বেসরকারি খাতের ব্যাংক এশিয়া। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরফান আলী।
অনুষ্ঠানে তিনি জানান, বেশ কয়েক বছর ধরে ক্ষুদ্র ও মাঝারি খাতে গ্রাহক ও ঋণের পরিমাণ বাড়ানোর চেষ্টা করছি। আমরা ক্ষুদ্র ও মাঝারি খাতে ঋণ বাড়ানোর জন্য অগ্রাধিকার ভিত্তিতে কাজ করব। পর্যায়ক্রমে ক্ষুদ্র, মাঝারি ও রিটেইল খাতের পোর্টফোলিও ৫০ শতাংশে উন্নীত করা হবে।
পল্লী এবং প্রান্তিক অঞ্চলে কটেজ, মাইক্রো এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ প্রদানের জন্য শাখার পাশাপাশি এজেন্ট ব্যাংকিং চ্যানেলকে ব্যবহার করা। ইসলামী ব্যাংকিং একটি অত্যন্ত সম্ভাবনাময় ক্ষেত্র যেখানে আমাদের ব্যবসা সম্প্রসারণ করার বিশেষ সুযোগ রয়েছে। এছাড়া ব্যবসায়িক লেনদেনকে আরো সহজ, দ্রুত ও সাশ্রয়ী করার লক্ষ্যে ভার্চুয়াল কারেন্সি (ট্রেড ক্রেডিট) প্রচলন করতে যাচ্ছি।
অনুষ্ঠানে জানানো হয়, রেমিট্যান্স সেবার পরিধি বাড়ানো এবং রেমিট্যান্স সেবাকে গ্রাহকের জন্য আরো সহজ করার লক্ষ্যে ইউরোজিরো’র সঙ্গে পার্টনারশিপে কাজ শুরু করেছে ব্যাংক এশিয়া। ইউরোজিরো একটি পেমেন্ট প্লাটফর্ম, যেখানে বিশ্বের ৬০টির বেশি পোস্টাল অফিস, ব্যাংক, আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সংযুক্ত হয়ে ‘ক্রস বর্ডার’ রেমিট্যান্স সেবা দিয়ে থাকে। আমরা এ প্লাটফর্মে সংযুক্ত হয়ে দেশের ডিজিটাল পোস্ট অফিসের মাধ্যমে দ্রুততম সময়ে মানুষের দোরগোড়ায় রেমিট্যান্স সেবা পৌঁছে দিতে সক্ষম হবো। এ প্রক্রিয়ায় ইউরোজিরোর পোস্টাল পে অ্যাপস ব্যবহার করে প্রেরক বাসায় বা অফিসে রেমিট্যান্স পাঠাতে পারবে এবং সুবিধাভোগী নিকটস্থ ডিজিটাল ডাকঘর থেকে সহজেই রেমিট্যান্স উত্তোলন করতে পারবে।
আরফান আলী বলেন, আমরা রিয়েল টাইম রেমিট্যান্স পেমেন্ট সলিউশনের জন্য নতুন প্রযুক্তি নিয়ে কাজ করছি। ভয়েস ব্যাংকিং সেবা চালুর লক্ষ্যে আমরা হিসাব টেকনোলজির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছি। প্রযুক্তি প্রতিষ্ঠান হিসাবের কারিগরি সহযোগিতায় চালুকৃত ভয়েস ব্যাংকিং সেবা কৃত্রিম বুদ্ধিমত্তা কর্তৃক চালিত কথোপকথন ইঞ্জিন, যা স্বয়ংক্রিয়ভাবে হিসাবধারীর কণ্ঠস্বর চিহ্নিত করে এবং ফোন কলের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যাংকিং সেবা দেয়। ভয়েস ব্যাংকিং সেবা প্রাপ্তির ক্ষেত্রে, গ্রাহকের ফোনে কোনো রকম ইন্টারনেট সংযোগ কিংবা অ্যাপস ব্যবহারের প্রয়োজন নেই। এটিই প্রথম কথোপকথন ইঞ্জিন, যা বাংলা ভাষায় নির্দেশনা বুঝতে সক্ষম।
তিনি বলেন, আপনারা জানেন বর্তমানে গেøাবাল ওয়ার্মিং পৃথিবীর জন্য একটি বিশাল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন রকমের গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের পরিমাণ। এর প্রেক্ষিতে পৃথিবীর তাপমাত্রা ধীরে ধীরে বাড়ছে, যার প্রভাব এসে পড়েছে আমাদের পরিবেশে। অতঃএব টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে গেøাবাল ওয়ার্মিং নিয়ন্ত্রণ করাটাই এখন সবচেয়ে বেশি জরুরি হয়ে দাঁড়িয়েছে।
অনুষ্ঠানে তিনি বলেন, ২০০৬ সাল থেকে ব্যাংকিং সেবায় কৃষকদের অন্তর্ভুক্তির লক্ষ্যে কৃষিঋণ বিতরণ কার্যক্রম শুরু হয়। অক্টোবর ২০২১ পর্যন্ত কৃষিঋণের মোট সুবিধাভোগীর সংখ্যা ৮ লাখ ৪৯ হাজার ৩৭৪ জন এবং এ খাতে বিতরণকৃত ঋণের পরিমাণ ৩১৫০.৮২ কোটি টাকা। ব্যাংক এশিয়া এসএমই সেবা যাত্রা শুরু করে ২০০৭ সালে।
বর্তমানে সব শাখা ও এজেন্ট আউটলেট থেকে গ্রাহকদের এসএমই সেবা দেয়া হয়। এখন পর্যন্ত সুবিধাপ্রাপ্ত গ্রাহকের সংখ্যা ১৮,৫০০-এর বেশি। এসএমই ঋণের পরিমাণ ৩ হাজার ৫৬৮ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়